Jammu and Kashmir: ৩০ জুন থেকে শুরু অমরনাথ যাত্রা! তীর্থযাত্রীদের জন্য রয়েছে নয়া চমক

Amarnath Yatra: খবর অনুসারে অনলাইনে নাম রেজিস্ট্রেশনের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। তীর্থযাত্রীরা ৩০জুন থেকে ১১ অগস্ট সময়কালের মধ্যে যাত্রা করতে পারবেন।

Jammu and Kashmir: ৩০ জুন থেকে শুরু অমরনাথ যাত্রা! তীর্থযাত্রীদের জন্য রয়েছে নয়া চমক
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 12:01 AM

কোভিড ১৯ মহামারীর কারণে গত দুই বছর ধরে স্থগিত ছিল অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। তবে কোভিডজনিত নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় চলতি বছরে ৩০ জুন থেকে তীর্থপিপাসুরা বাৎসরিক অমরনাথ যাত্রা শুরু করতে পারবেন। জম্মু এবং কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা একথা জানিয়েছেন।

সূত্রের খবর অনুসারে অনলাইনে নাম রেজিস্ট্রেশনের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। তীর্থযাত্রীরা ৩০জুন থেকে ১১ অগস্ট সময়কালের মধ্যে যাত্রা করতে পারবেন। এই প্রসঙ্গে লেফটেন্যান্ট গভর্নর সংশ্লিষ্ট আধিকারিকদের সবরকম প্রস্তুতি নিতে ও সক্রিয় হতে নির্দেশ দিয়েছেন যাতে তীর্থযাত্রীরা কোনও বিপত্তির সম্মুখীন না হন। শোনা যাচ্ছে ‘আরএফআইডি’ নামে একটি নতুন পদ্ধতি চালু করা হতে চলেছে সরকারের পক্ষ থেকে। এই প্রক্রিয়ায় প্রত্যেক তীর্থযাত্রীদের গতিবিধি নখদর্পণে থাকবে সরকারের। ফলে কোনও তীর্থযাত্রী পথে বিপদে পড়লে বা হারিয়ে গেলে সহজেই উদ্ধারকারী দল সেখানে পৌঁছে যেতে পারবে।

মন্দির সমিতির মুখ্য নির্বাহী নীতিশ্বর কুমার জানিয়েছেন, যাত্রার কথা মাথায় রেখে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ করে চিকিৎসা পরিষেবা প্রদানের ব্যবস্থার বৃদ্ধি ঘটানো হয়েছে। তীর্থযাত্রীদের থাকার জায়গাগুলিরও সম্প্রসারণ ঘটেছে। যত্ন নেওয়া হয়েছে টেলিকমিউনিকেশন বা টেলিফোন মারফত যোগাযোগের পরিষেবা প্রদানে। রাখা হচ্ছে হেলিকপ্টার পরিষেবাও।

সূত্র অনুসারে, সমিতি স্থির করেছে, তীর্থযাত্রীরা দক্ষিণ কাশ্মীরের অনন্তগাঁও জেলার পহেলগাঁও ও উত্তর কাশ্মীরের গন্দেরবাল জেলার বালতাল— এই দুই পথেই একসঙ্গে যাত্রা শুরু করতে পারেন। অবশ্য দু’টি পথেই একসঙ্গে একদিনে মাত্র ১০ হাজার তীর্থযাত্রীর পথ চলার অনুমোদন মিলেছে। তবে কোনও তীর্থযাত্রী হেলিকপ্টারে এলে তা এই হিসেবের বাইরেও ধরা হবে।

পুণ্যপিপাসুদের জন্য ব্যাটারিচালিত গাড়ির বন্দোবস্তও থাকবে বলে শোনা যাচ্ছে। এছাড়া সকাল ও বিকেলে সরাসরি তীর্থস্থানের ভিডিও সম্প্রচারের ব্যবস্থা থাকছে দেশবিদেশের ভক্তদের জন্য। এমনকী তীর্থস্থানের তাৎক্ষণিক সংবাদ যেমন আবহাওয়া সহ নানাবিধ খবরও জানা যাবে গুগল প্লে স্টোরে সহজলভ্য একটি অ্যাপ-এর মাধ্যমে।

আরও পড়ুন: Gujarat: মোদীর আপন রাজ্যে এ কী কাণ্ড! ডাং জেলায় ড্যাংড্যাং করে ঘুরবে বাঘ!