Gujarat: মোদীর আপন রাজ্যে এ কী কাণ্ড! ডাং জেলায় ড্যাংড্যাং করে ঘুরবে বাঘ!

Tiger Safari Park: দপ্তরের পরিকল্পনা অনুসারে, সাফারি পার্কে লেপার্ডদের জন্য আলাদা একটি অংশ বরাদ্দ করা হবে। এছাড়া থাকবে পক্ষীশালা, তৃণভোজীদের জন্য ঘাসে ভরা ঘেরা জায়গা ইত্যাদি।

Gujarat: মোদীর আপন রাজ্যে এ কী কাণ্ড! ডাং জেলায় ড্যাংড্যাং করে ঘুরবে বাঘ!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 9:12 AM

আটটি বাঘ। তার মধ্যে চারটি শাবক। চারটি বড়। চিড়িয়াখানায় জন্ম নেওয়া ও বেড়ে ওঠা মোট ৮টি বাঘ নিয়ে শুরু হতে চলেছে গুজরাতের (Gujarat) টাইগার সাফারি পার্ক (Tiger Safari Park ) । সূত্র অনুসারে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে পথভ্রষ্ট হয়ে একখানি বাঘ মধ্যপ্রদেশ থেকে গুজরাতের মহিষাগড় জেলায় ঢুকে পড়ে। তবে ১৫ দিনের মধ্যেই খাদ্যের অভাবে প্রাণ হারায়।

সূত্রের খবর অনুসারে, বাঘটি চিহ্নিত হওয়ার কয়েক মাস আগেই, নর্মদা জেলার তিলকওয়াড়া জেলায় ৮৫ হেক্টর জমিতে টাইগার সাফারি পার্ক গড়ে তোলার প্রস্তাবে সম্মতি দিয়েছিল অরণ্যবিষয়ক উপদেষ্টা কমিটি। তবে পরে ওই পরিকল্পনা স্থগিত রাখা হয়।

ওই প্রস্তাবের বিষয়ে উল্লেখ করে এক বরিষ্ঠ বনআধিকারিক জানান, প্রাথমিকভাবে স্ট্যাচু অব ইউনিটির ২৫ কিলোমিটার দূরত্বে তিলকওয়াড়ায় একটি পার্ক গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়। পরবর্তীকালে সেখানে সাফারি পার্কের বদলে জুলজিক্যাল পার্ক তৈরির করার কথা ভাবা হয়। পরিকল্পনা করা হয় ওই পার্কে রাখা হবে সমগ্র বিশ্ব থেকে আনা বিভিন্ন ধরনের প্রাণী ও পাখি। ভাবা হয়েছিল, পর্যটকদের অন্যতম আকর্ষণ হয়ে উঠবে পার্কটি।

ইতিমধ্যে, ডাং জেলায় একটি লেপার্ড সাফারি পার্ক গড়ে তোলার অনুমোদন পাওয়া যায়। পরবর্তীকালে কর্তৃপক্ষ পরিকল্পনায় কিছু বদল আনে ও সেখানে টাইগার সাফারি পার্ক গঠনের পক্ষে মত প্রকাশ করে। সর্বশেষ সংবাদ অনুসারে, প্রায় ২৮.৯৬ হেক্টর জমি চিহ্নিত করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই একজন বিশেষজ্ঞকে নিযুক্ত করা হবে যিনি এই সাফারি পার্কের পরিকল্পনা করবেন। দপ্তরের পরিকল্পনা অনুসারে, সাফারি পার্কে লেপার্ডদের জন্য আলাদা একটি অংশ বরাদ্দ করা হবে। এছাড়া থাকবে পক্ষিশালা, তৃণভোজীদের জন্য ঘাসে ভরা ঘেরা জায়গা ইত্যাদি। শোনা যাচ্ছে ‘সেন্ট্রাল জু অথরিটি’ উক্ত প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

পার্কের ইনচার্জ প্রধান বনসংরক্ষক আধিকারিক মনিশ্বরা রাজা জানিয়েছেন, প্রকল্পের প্রাথমিক পর্যায়ের কাজ চলছে। তিনি আরও যোগ করেন, দেবলিয়া লায়ন সাফারি পার্কের আদলে ডাং টাইগার সাফারি পার্কেও চিড়িয়াখানায় জন্ম নেওয়া ও বেড়ে ওঠা প্রাণীদের এনে রাখা হবে।

আরও পড়ুন:  Maharashtra: প্রকৃতিপ্রেমীদের জন্য সুখবর! আফ্রিকার জঙ্গল সাফারির অভিজ্ঞতা এবার মিলবে এদেশেই