Bari Kothi: রাজকীয় স্টাইলে উইকএন্ড কাটাতে চান? কলকাতা থেকে ৪ ঘণ্টা দূরত্বে রয়েছে বাড়ি কোঠি

Murshidabad: শীতের আমেজে লং ড্রাইভে যেতে চান? কোনও জমিদার বাড়িতে রাত কাটাতে চান? কলকাতা থেকে ৪ ঘণ্টা দূরত্বে রয়েছে বাড়ি কোঠি। পূর্ব ভারতের প্রথম বিলাসবহুল ও ঐতিহ্যবাহী হোটেল বাড়ি কোঠি। মুর্শিদাবাদের আজিমগঞ্জের হেরিটেজ হোটেল।

Bari Kothi: রাজকীয় স্টাইলে উইকএন্ড কাটাতে চান? কলকাতা থেকে ৪ ঘণ্টা দূরত্বে রয়েছে বাড়ি কোঠি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2023 | 7:15 AM

শীতের আমেজে লং ড্রাইভে যেতে চান? কোনও জমিদার বাড়িতে রাত কাটাতে চান? কলকাতা থেকে ৪ ঘণ্টা দূরত্বে রয়েছে বাড়ি কোঠি। পূর্ব ভারতের প্রথম বিলাসবহুল ও ঐতিহ্যবাহী হোটেল বাড়ি কোঠি। মুর্শিদাবাদের আজিমগঞ্জের হেরিটেজ হোটেল এই বাড়ি কোঠি। বাড়ি কোঠির সৌন্দর্য হার মানাবে যে কোনও রাজবাড়িকে।

১৭০০ সালে বাড়ি কোঠি তৈরি করে শেরাওয়ালি পরিবার। রাজস্থান থেকে এই ব্যবসায়ী পরিবার মুর্শিদাবাদে আসে। মুর্শিদাবাদে থাকতে থাকতে এখানেই জমিদারি স্থাপন করে। সেই সময় প্রায় ২০-৩০টা শেরাওয়ালি পরিবার থাকত এই বাড়ি কোঠিতে। সেই সময় এই শেরাওয়ালি পরিবারের যা সম্পত্তি ছিল, তা ব্রিটিশদের থেকে বহুগুণ বেশি।

সময়ের সঙ্গে সঙ্গে শেরাওয়ালিরা আজিমগঞ্জ ছাড়ে। বাড়ি কোঠি স্থাপত্য ধীরে-ধীরে নষ্ট হতে থাকে। প্রায় পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে বাড়িটি পরিত্যক্ত অবস্থায় ছিল। ২০১৫ সালে কানাডিয়ান স্থাপত্যশিল্পী সমর চন্দ্র এই বাড়ি কোঠি সৌন্দর্য পুনরুদ্ধার করে। পাশাপাশি এই বাড়ি হয়ে ওঠে পূর্ব ভারতের প্রথম হেরিটেজ হোটেল।

গঙ্গার পাড়ে গড়ে ওঠা বাড়ি কোঠি গেলে মনে হবে, আপনি পৌঁছে গিয়েছে পুরনো দিনে। বড়-বড় পালঙ্ক, আলনা, ড্রেসিং টেবিল—কী নেই বাড়ি কোঠির ঘরে। এমন সাজানো-গোছানো ১৫টি সুইট রয়েছে এখানে। এছাড়াও জারিন মহল, দরবার হল আর নৌবত খানা নামে তিনটি খাবার ঘর রয়েছে। বাড়ির ভিতরে রয়েছে নাটমন্দির, যেখানে আজও ধুমধাম করে দুর্গাপুজো হয়। তার সঙ্গে রয়েছে বড় আঙিনা। বাড়ির বাগানে ঘুরতে ঘুরতে আপনি একদম গঙ্গার পাড়ে পৌঁছে যেতে পারেন। স্বাদ নিতে পারেন নৌকাবিহারের। গোটা বাড়ি কোঠি ঘুরে দেখতে আপনার প্রায় এক বেলা কেটে যাবে।

রাত কাটাতে পারেন বাড়ি কোঠিতে। লাঞ্চ থেকে পরের দিনের ব্রেকফাস্ট সবই পাবেন এখানে। এক রাতের খরচ খাওয়া-দাওয়া নিয়ে প্রায় ১৪-২১ হাজার টাকার মতো। ওয়ান ডে ট্রিপ করতে চাইলেও সেই সুযোগ রয়েছে বাড়ি কোঠিতে। বাড়ি কোঠি ঘুরে দেখতে পারেন, সঙ্গে রয়েছে লাঞ্চের সুবিধাও। এক্ষেত্রে খরচ পড়বে ২৫০০ থেকে ৫৫০০ টাকা। তবে, বাড়ি কোঠিতে আমিষ খাবার পাওয়া কঠিন। এখানে মূলত মারওয়ারি খাবার পরিবেশন করা হয়।