Himachal Pradesh: বসন্তের আমেজে হিমাচল প্রদেশের এমন ‘বিষ্ময়কর রূপ’ দেখেছেন কখনও?

বসন্তে নতুন রঙ লাগে পর্ণমোচী গাছগুলোর। কচি-কচি সবুজ ঘাস যেন আগমনী বার্তা নিয়ে আসে হিমাচলের সৌন্দর্যে।

Himachal Pradesh: বসন্তের আমেজে হিমাচল প্রদেশের এমন ‘বিষ্ময়কর রূপ’ দেখেছেন কখনও?
বসন্তে ঘুরে আসুন হিমাচল প্রদেশ থেকে...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 1:23 PM

বসন্তে (Spring) নতুন রঙ লাগে পর্ণমোচী গাছগুলোয়। কচি-কচি সবুজ ঘাস যেন আগমনী বার্তা নিয়ে আসে হিমাচলের (Himachal Pradesh) সৌন্দর্যে। শীতের বরফ গলতে শুরু করে। এর মধ্যে দিয়ে মাথা চাগা দেয় নতুন প্রাণ। আর তখন মনে হয় এই পাহাড়ি ফুলের চেয়ে সুন্দর এই জগতে কিছু নেই। জমে থাকা নদীগুলো এমন খরস্রোতার রূপ নেয়, যে মন হয় আর থেমে থাকার জো নেই। তখন হিমাচলের প্রতি জায়গাই মনে হয় ‘ভারতের সুইজারল্যান্ড’। এমন বিস্ময় সারা বিশ্বে (Incredible India) খুব কমই রয়েছে।

কুল্লু, মানালি- হিমাচলের অন্যতম ও প্রধান পর্যটন কেন্দ্র হল মানালি। কুল্লু জেলার মধ্যে অবস্থিত এই শৈলশহর যেন বসন্তের রূপে সেজে ওঠে। শীতে যদিও ঢাকা থাকে বরফের সাদা চাদরে। এরপর যখন বসন্তের ছোঁয়া লাগে, সৌন্দর্য আরও বেড়ে যায় মানালির। মানালি থেকে আপনি সোলাং ভ্যালি, কুল্লু ভ্যালি, রোহাতাং পাস, হাম্পতা পাস বেরিয়ে আসতে পারেন। এখানে রয়েছে ট্রেকিংয়ের সুযোগ। অ্যাডভেঞ্চার ভালবাসলে বিয়াস নদীতে রিভার রাফটিং এবং রোহাতাং পাস থেকে প্যারাগ্লাইডিংয়ের সুযোগ রয়েছে মানালিতে।

শিমলা-হিমাচল প্রদেশের গ্রীষ্মকালীন রাজধানী শিমলা অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। গ্রীষ্মে যে শহর রাজধানী হয়ে ওঠে সেই শহর বসন্তে কত সুন্দর দেখাবে একবার ভাবুন তো! এই শৈলশহর প্রথম থেকেই ঘিঞ্জি ছিল। তবুও এর সৌন্দর্যের সামনে এসব কিছু ফিকে হয়ে পড়ে। শিমলায় টয় ট্রেনে চেপে হিমালয়ের বসন্ত উপভোগ করার সুযোগ তো বার বার আর আসে না! তাছাড়া শিমলার কাছেই রয়েছে চেইল, কুরফির মত অফবিট ডেস্টিনেশন। এমন জায়গায় ছুটি না কাটালে তো অনেক কিছুই মিস করবেন।

কিন্নর- হিমাচলি সংস্কৃতির সাক্ষী হতে চাইলে আপনাকে ঘুরে আসতে হবে কিন্নর জেলা থেকে। কিন্নর জেলার মধ্যেই রয়েছে কলপা, নাকো, সাংলা, পিন ভ্যালি উপত্যকা ইত্যাদি। এই জায়গাগুলিও নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে। বসন্তে কলপা ও সাংলায় আপেল না দেখতে পেলেও, আপেল বাগানের সৌন্দর্য নিশ্চয়ই দেখতে পাবেন। পাইন, দেবদারু, ওক আর আপেল বাগানে ঘেরা এই জায়গা আপনার মন কেড়ে নিতে বাধ্য।

ডালহৌসি- হিমাচল বেড়াতে গেলে ডালহৌসি মিস করতে চায় না কেউই। এ রাজ্যের শীতকালীন রাজধানী যে! শীতের আমেজ কেটেও এই জায়গার সৌন্দর্য কোনও অংশে কম হয়ে যায় না। আবহাওয়া আরও মনোরম হয়ে ওঠে। দূরে তুষারাবৃত পর্বতগুলো আরও স্পষ্ট দেখা যায় ডালহৌসি থেকে। তাছাড়া এখান থেকে খাজ্জিয়ার, পাঁচপুলা, কালাটপ বন্যপ্রাণী অভয়ারণ্য ইত্যাদি জায়গা অনায়াসে ঘোরা যায়।

ধর্মশালা- বসন্তে যখন হিমাচল যাওয়ার প্ল্যান করছেন তখন কীভাবে বাদ দেবেন ভারতের স্কটল্যান্ডকে? সবুজে মোড়া ধর্মশালাকে বসন্তের ছোঁয়ায় আরও সুন্দর দেখায়। একদিকে সবুজ উপত্যকা আর অন্যদিকে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে হিমালয়ের পাহাড়। প্রকৃতির কাছাকাছি থাকতে চাইলে কোনও ভাবে মিস করবেন না ধর্মশালাকে।

আরও পড়ুন: খুশির হাওয়া ভূস্বর্গে! পর্যটনকে চাঙ্গা করতে এগিয়ে এল ভারতীয় সেনাবাহিনী