Siliguri To Kathmandu: মাত্র ১২ ঘণ্টায় শিলিগুড়ি থেকে কাঠমান্ডু পৌঁছে যাবেন সস্তায় এসি বাসে চেপেই ! ভাড়া কত?

NBSTC: কাঠমান্ডু চেকপোস্ট অনুসারে, প্রতিদিন প্রায় ২০০ থেকে ৪০০ মানুষ ভারত-নেপাল সীমান্ত অতিক্রম করেন। ভাল উপার্জনের জন্য নেপালেরবাসিন্দারা ভারতে আসেন ।

Siliguri To Kathmandu: মাত্র ১২ ঘণ্টায় শিলিগুড়ি থেকে কাঠমান্ডু পৌঁছে যাবেন সস্তায় এসি বাসে চেপেই ! ভাড়া কত?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 10:30 AM

পর্যটন শিল্পে নয়া দিগন্তের দিশা দেখাচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম (NBSTC)। কারণ এবার আন্তর্জাতিক রুটে বাস পরিষেবায় (Bus Services) মিলবে বিদেশ ভ্রমণ। বুধবার পরিকল্পনা মাফিক উত্তরবঙ্গের শিলিগুড়ি (Siliguri) ও নেপালের কাঠমান্ডুর (Kathmandu) মধ্যে বাস পরিষেবা চালু করা হয়েছে। এই পরিষেবা শত শত নেপাল ও ভারতীয় পর্যটকদের কাছে দারুণ সুখবর। নেপাল থেকে বহু মানুষ জীবিকানির্বাহের জন্য ভারতে আসেন। শিলিগুড়ি, দার্জিলিং ও সিকিমে কাজের খোঁজে বহু তরুণ-তরুণীরা সীমান্ত (Indian-Nepal Border) পেরিয়ে আসেন। সরকারি আধিকারিকদের মতে, শুধু জীবিকা নির্বাহের জন্যই নয়, দুই দেশের পর্যটনেও দারুণ সুযোগ পাওয়া যাবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

শিলিগুড়ি ও কাঠমান্ডুর মধ্যে দূরত্ব মাত্র ৪৮৪.৭ কিমি। শিলিগুড়ি থেকে কাঠমান্ডু যেতে প্রায় ১২ ঘণ্টা সময় লাগে। মহানন্দা নদীর তীরে ও হিমালয়ের পাদদেশে অবস্থিত উত্তরবঙ্গের শিলিগুড়ি যেমন প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যে সমৃদ্ধ তেমনি নেপালের কাঠমান্ডু প্রাকৃতিক রূপ সব পর্যটককেই আকর্ষণ করে। শিলিগুড়ি থেকে দার্জিলিং ২ ঘণ্টা ৩০ মিনিটের মধ্যে পৌঁছে যাওয়া যায়। সেখানে সিকিমি যেতে সময় লাগে মাত্র ৫ ঘণ্টা। কাঠমান্ডু চেকপোস্ট অনুসারে, প্রতিদিন প্রায় ২০০ থেকে ৪০০ মানুষ ভারত-নেপাল সীমান্ত অতিক্রম করেন। ভাল উপার্জনের জন্য নেপালেরবাসিন্দারা ভারতে আসেন ।

এনবিএসটিসি সূত্রে খবর, শিলিগুড়ি থেকে সোজা নেপালের রাজধানী পর্যন্ত চলবে এই বাস। সেক্ষেত্রে কেউ শিলিগুড়ি থেকে কাঠমান্ডু বেড়াতে যেতে চাইলে তিনি শিলিগুড়ি থেকে সরকারি বাস পাবেন। সপ্তাহে তিনদিন এই বাস চলবে। এজন্য দুটি বাস বরাদ্দ করা হচ্ছে। NBSTC সূত্রে খবর, প্রতি সোমবার, বুধবার ও শুক্রবার শিলিগুড়ির তেনজিং নোরগে বাসস্ট্যাণ্ড থেকেবিকেল তিনটের সময় ছাড়বে বাসটি। অপরদিকে, মঙ্গল, বৃহস্পতি ও শনিবার নেপালের কাঠমান্ডু (Kathmandu) থেকে শিলিগুড়ির (Siliguri) উদ্দেশ্যে বাসটি ছাড়বে। এসি বাসের জন প্রতি ভাড়া ১৫০০ টাকা রাখা হয়েছে।

উদ্বোধনের দিন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম বিশেষ করে পর্যটন উন্নয়নের উপরই জোর দিয়েছেন। উত্তরবঙ্গের অর্থনীতিকে চাঙ্গা করতে ও পর্যন শিল্পের প্রসার ঘটাতে একের পর এক বাস পরিষেবা চালু হবে বলে তিনি জানিয়েছেন। এদিন মন্ত্রী জানিয়েছেন, নেপালের পর এবার বাংলাদেশে বাস পরিষেবা চালু করা হবে। শিলিগুড়ি ও বাংলাদেশ বাস পরিষেবার জন্য পরিকল্পনা শুরু হয়েছে বলে তিনি জানিয়েছেন।