Delhi-Kathmandu: দীর্ঘ ২০ মাস পর ফের চালু হল দিল্লি-কাঠমান্ডু বাস পরিষেবা! খুশির আবহ দুই দেশেই

দুই দেশের সম্পর্ক দৃঢ় করতে বন্ধুত্ব বজায় রাখতে ২০১৪ সালের নভেম্বর মাসে এই বাস পরিষেবা চালু কার হয়। করোনাভাইরাসের প্রথম ঢেউ আছড়ে পড়তেই এই গুরুত্বপূর্ণ পরিষেবা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Delhi-Kathmandu: দীর্ঘ ২০ মাস পর ফের চালু হল দিল্লি-কাঠমান্ডু বাস পরিষেবা! খুশির আবহ দুই দেশেই
ফের চালু হল দিল্লি-কাঠমান্ডু বাস পরিষেবা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 9:22 AM

দীর্ঘ ২০ মাস পর ফের চাকা ঘুরতে শুর করল। বুধবার সকালে দিল্লি-কাঠমান্ডু ডিটিসি পরিষেবা চালু হয়েছে। জানা গিয়েছে, ওই দিন আম্বেদকর টার্মিনাল থেকে নেপালের রাজধানীতে মোট ১২জন যাত্রীকে নিয়ে প্রথম বাসটি রওনা হয়েছিল। কোভিড অতিমারির কারণে এই মৈত্রী বাস সেবা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। দুই দেশের মানুষ যাতে একত্রিত হোন, তার জন্যই এই বিশেষ পরিষেবা চালু করা হয়। পরবর্তীকালে করোনা আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হতেই ফের এই মৈত্রী বাস পরিষেবা চালু করা হয়েছে।

দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশনের (ডিটিসি) একজন সিনিয়র অফিসার জানিয়েছেন, “কাঠমান্ডুর উদ্দেশ্যে বাসে ১২ জন যাত্রী ছিল। সকাল ১০টায় ডিটিসির আম্বেদকর টার্মিনাল থেকে রওনা দেয় নেপালের উদ্দেশ্য। কাঠমান্ডু থেকে ফিরতি বাসটি বৃহস্পতিবার সকালে দিল্লির উদ্দেশ্যে ছাড়বে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চ মাসে করোনার কারণে পরিষেবা স্থগিত রাখা হয়েছিল। করোনার প্রভাব কিছুটা কম হওয়ায় দুই দেশেই আনলক পরিস্থিতি শুরু হয়েছে। তবে বাসযাত্রায় মেনে চলতে হলে করোনা বিধি-নিষেধের প্রতিটি নিয়ম। সকল বাসযাত্রীদের ডবল-ডোজ টিকা বাধ্যতামূলক করা হয়েছে। যদি একটি ডোজ নেওয়া হয়ে থাকে তাহলে সেই যাত্রীকে নেগেটিভ আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্ট পেশ করতেই হবে। সঙ্গে প্রতিটি নির্দেশিকাগুলিকে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। যাত্রীরা সঠিক কাগজপত্র দেখাতে ব্যর্থ হলে বাসে উঠতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে।

দিল্লি-কাঠমান্ডু বাস পরিষেবা চালু হতেই দুই দেশের যাত্রীদের মধ্যে উচ্ছ্বাস দেখা গিয়েছে। এক যাত্রীর কথায়, এই বাস পরিষেবা চালু করা একচি ভাল পদক্ষেপ। নেপাল ও ভারতের মধ্যে প্রচুর মানুষ পর্যটন এবং ব্যবসার জন্য যাতায়াত করে। এই বিলাসবহুল বাসটি সেই প্রয়োজন পূরণ করবে। দুই দেশের মধ্যে সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করবে এই পরিষেবা।

বাসটি সোম, বুধ ও শুক্রবার দিল্লি থেকে কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা হয়। অন্যদিকে কাঠমান্ডু থেকে দিল্লি ফেরার বাসটি মঙ্গলবার, বৃহস্পতি ও শনিবার ছাড়ে বলে জানা গিয়েছে। উত্তর প্রদেশের ফিরোজাবাদ এবং ফৈজাবাদে এবং নেপালের মুগলিং-এ বাসটির স্টপেজ রয়েছে। কাস্টমস চেকিংয়ের জন্য বাসটি সোনাউলি (ভারত-নেপাল সীমান্ত) এও থামতে হয়। তবে, দিল্লি এবং কাঠমান্ডুর মধ্যে ভ্রমণকারী যাত্রীদের নির্ধারিত স্টপ ছাড়া রুটে নামতে বা আরোহণের অনুমতি দেওয়া হয় না।

প্রসঙ্গত দুই দেশের সম্পর্ক দৃঢ় করতে বন্ধুত্ব বজায় রাখতে ২০১৪ সালের নভেম্বর মাসে এই বাস পরিষেবা চালু কার হয়। করোনাভাইরাসের প্রথম ঢেউ আছড়ে পড়তেই এই গুরুত্বপূর্ণ পরিষেবা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আরও পড়ুন: Kashi Vishwanath Temple: কাশী বিশ্বনাথ মন্দির সম্পর্কে এই অজানা কিছু তথ্য জানেন না অনেকেই…