কলকাতায় কী কী ঐতিহ্যময় বাড়ি দেখার আছে? প্যান্ডেমিকের পর ঘুরে আসুন এই বাড়িগুলোতে

পুরনো কলকাতার গন্ধ, ইতিহাসের হাতছানি, ঘুরে আসুন এই বাড়িগুলি।

কলকাতায় কী কী ঐতিহ্যময় বাড়ি দেখার আছে? প্যান্ডেমিকের পর ঘুরে আসুন এই বাড়িগুলোতে
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 12:47 AM

প্রযুক্তির সঙ্গে সঙ্গে সমান তালে এগোচ্ছে কলকাতা। রাজারহাট-নিউটাউন চত্বরে গেলে ভাবতেই পারেন আপনি অন্য কোনও দেশে চলে আসেননি তো? তবে এই কলকাতার মধ্যেও আছে আরেক কলকাতা, পুরনো কলকাতার গন্ধ, ইতিহাসের হাতছানি, ঘুরে আসুন এই বাড়িগুলি। সেখানে লুকোনো রয়েছে ব্রিটিশ আমলের অনেক না-জানা গল্প বা সুবে বাংলার কত ইতিহাস। আপনি এই শহরে থেকে নতুন ধরণের ভ্রমণের কথা ভাবলে ঘুরে আসতে পারেন এই পুরোনো বাড়িগুলোয়।

১) রাইটার্স বিল্ডিং: এই আইকনিক বিল্ডিং স্থাপিত হয়েছিল ১৭৮০সালে। এই বিল্ডিংটি বিবাদিবাগে, এখন বর্তমান ডালহৌসিতে স্কোয়ারে অবস্থিত। এখানে পশ্চিমবঙ্গের সব মন্ত্রীরা আগে বসতেন। আইন, রাজনীতি, ব্যবসা সবধরণের কাজকর্ম হত এখানে। যদিও বর্তমানে নতুন বিল্ডিংয়ে যাবতীয় কাজ হয়।

আরও পড়ুন: একটা উইকেন্ডে ছুটি পেয়েছেন, মনটা কেমন পাহাড় পাহাড় করছে? আপনার জন্য রইল ৪৮ ঘণ্টা দার্জিলিং ঘোরার প্ল্যান

২) মার্বেল প্যালেস: সুন্দর এই প্রাসাদের মেঝে থেকে দেওয়াল পাথর দিয়ে বাঁধানো। ব্যাবসায়ি রাজা রাজেন্দ্র মল্লিকের বাড়ি ছিল এটি। ক্লাসিক্যাল স্টাইলে তৈরী এই বাড়িতে সাবেকিয়ানা ঘরানায় বসানো পাথরগুলো। বাড়িতে একটি বড় ভিক্টোরিয়ান আঁকা রয়েছে, যেটা দর্শকদের নজর কারে।

৩) জোড়াসাঁকো ঠাকুরবাড়ি: রবীন্দ্রনাথ ঠাকুর জন্মেছিলেন এই বাড়িতে। কলকাতায় ঠাকুরবাড়ি বলে পরিচিত এই বাড়ি। এই বাড়িতে বর্তমানে ২৫শে বৈশাখ এবং দোল উৎসবে ভিড় জমে একাধিক দর্শকের। আর বাকি দিনগুলো এই বাড়িতে লোকে আসেন মিউজিয়াম দেখতে।