Andaman And Nicobar Tourism: পর্যটকদের জন্য সুখবর! সম্পূর্ণ টিকাগ্রহণকারী যাত্রীদের জন্য কোভিড বিধিতে ছাড়

Andaman And Nicobar Travel: কোভিড ১৯ নিয়মে শিথিল করা হলেও কোভিড প্রতিরোধের জন্য যথাযথ বিধি-নিষেধ মেনে চাল বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। কোভিড আক্রান্তের সংখ্যা নিম্নগামী হতেই দীর্ঘকালীন নিষেধাজ্ঞা ও রাত্রিকালীন কারফিউ সরিয়ে ফেলা হয়েছে।

Andaman And Nicobar Tourism: পর্যটকদের জন্য সুখবর! সম্পূর্ণ টিকাগ্রহণকারী যাত্রীদের জন্য কোভিড বিধিতে ছাড়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2022 | 1:32 AM

কোভিড পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। ফের স্বাভাবিক হতে শুরু করেছে দেশের সব পর্যটনকেন্দ্রগুলি। ব্যবসায় লাভের মুখে দেখার আশায় ফের হোটেলগুলি নয়া রূপে বদল হতে শুরু করেছে। এই সবকিছুর মধ্যে নিজেকে ফের একবার সাজিয়ে তুলে প্রস্তুত আন্দামা ও নিকোবর দ্বীপপুঞ্জ।

সর্বশেষ রিপোর্ট অনুসারে আন্দামান ও নিকোবর প্রশাসন কোভিড ১৯ পরীক্ষার নিয়মে কিছু বদল এনেছে। সম্প্রতি নয়া নির্দেশিকায় বলা হয়েছে, সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ও উপসর্গহীন পর্যটকই পোর্ট ব্লেয়ারের প্রবেশ করার অনুমতি পাবেন। তাঁদের আর নেগেটিভ আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্ট বহন করতে হবে না।

হেলথ অ্যান্ড সিভিল এভিয়েশনের প্রিন্সিপাল সেক্রেটারি ডক্টর ভি ক্যানডাভেলু একটি নয়া নির্দেশিকা জারি করেছেন। যেখানে উল্লেখ করা হয়েছে, সম্পূর্ণ টিকাপ্রাপ্তদে পোর্টব্লেয়ারের মূল বিমানবন্দর বা সমুদ্রবন্দরে একটি চূড়ান্ত টিকা শংসাপত্র দেখাতে হবে। যে সমস্ত পর্যটকদের আংশিকভাবে টিকা দেওয়া হয়েছে, টিকা দেওয়া হয়নি বা কোভিড-১৯ এর লক্ষণ রয়েছে, তাদের অবশ্যই একটি নেগেটিভ আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্ট সঙ্গে রাখতে হবে। তবে সেটি ২৪ ঘণ্টার বেশি একেবারেই নয় বলেই উল্লেখ করা হয়েছে। পোর্ট ব্লেয়ারে পৌঁছে তাদের অতিরিক্ত আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে। এর পাশাপাশি, ফলাফল বের না হওয়া পর্যন্ত তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে। যদি পজিটিভ হিসেবে রিপোর্ট আসে, তাহলে তাদের কোয়ারানটাইন প্রোটোকল অবশ্যউ মেনে চলতে হবে।

কোভিড ১৯ নিয়মে শিথিল করা হলেও কোভিড প্রতিরোধের জন্য যথাযথ বিধি-নিষেধ মেনে চাল বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। কোভিড আক্রান্তের সংখ্যা নিম্নগামী হতেই দীর্ঘকালীন নিষেধাজ্ঞা ও রাত্রিকালীন কারফিউ সরিয়ে ফেলা হয়েছে। তবে প্রসঙ্গত, রানওয়ে মেরামতের কারণে, মে মাস পর্যন্ত সপ্তাহে চারদিন পোর্ট ব্লেয়ারের বীর সাভারকর আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন:  Rajasthan: হোলি উপলক্ষ্যে সাজসাজ রব রাজস্থানে! তিনদিনের ব্রজ হোলি মহোত্‍সব শুরু কবে থেকে?