Rajasthan: হোলি উপলক্ষ্যে সাজসাজ রব রাজস্থানে! তিনদিনের ব্রজ হোলি মহোত্‍সব শুরু কবে থেকে?

Braj Holi festival: লোহাগড় স্টেডিয়ামে কাবাডি এবং খো-খোর মতো জনপ্রিয় স্থানীয় ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে অনুষ্ঠিত হবে এই মহোত্‍সব।

Rajasthan: হোলি উপলক্ষ্যে সাজসাজ রব রাজস্থানে! তিনদিনের ব্রজ হোলি মহোত্‍সব শুরু কবে থেকে?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 9:39 AM

সামনেই হোলি উত্‍সব (Holi Celebration)। সেই আনন্দে এখন থেকেই প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে দেশের বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলি। কারণ গত ২ বছর ধরে কোভিডের (COVID 19) কারণে হোলির মত আনন্দপূর্ণ উত্‍সবে রেশে ভাটা পড়েছিল। কিন্তু এবছর করোনার সংক্রামকের সংখ্যা নিম্নগামী হতেই উত্‍সবের আনন্দে মেতে উঠার পরিকল্পনা শুরু করে দিয়েছে। প্রসঙ্গত আগামী ১২ থেকে ১৪ মার্চ, তিনদিন ধরে রাজস্থানে (Rajasthan) হোলি উপলক্ষ্যে এক ব্রজ হোলি মহোত্‍সবের (Braj Holi Mahotsav) আয়োজন করেছে রাজ্য পর্যটন বিভাগ (Rajasthan Tourism Department )। রিপোর্ট অনুসারে, রাজস্থানের দীগ, ভরতপুর ও কামানে এই মহোত্‍সব পালন করা হবে।

পর্যটন বিভাগের পরিচালক নিশান্ত জৈন বলেছেন যে রাজস্থানের পূর্বাংশ ব্রজের সারাংশে আচ্ছন্ন এবং রাজস্থান পর্যটন বিভাগের বার্ষিক ব্রজ হোলি উত্সব তার সমৃদ্ধ ঐতিহ্য উদযাপন করে। তিনি আরও জানিয়েছেন, উৎসবটি স্থানীয় খেলাধুলা থেকে শুরু করে লোকনৃত্য ও সঙ্গীত সব বয়সের দর্শকদের ব্রজের রঙে মুগ্ধ করবে।

জৈন জানিয়েছেন, লোহাগড় স্টেডিয়ামে কাবাডি এবং খো-খোর মতো জনপ্রিয় স্থানীয় ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে অনুষ্ঠিত হবে এই মহোত্‍সব। হোলি উপলক্ষ্য়ে এই অনুষ্ঠানটি ভরতপুর থেকে শুরু হবে, এরপর মেহেন্দি ও রঙ্গোলি তৈরি, গোঁফ পরিদর্শন ও পাগড়ি বাধার প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। একই দিনে মেগা নাইট- সামস্কৃতিক সন্ধ্যারও আয়োজন করা হয়েছে। যখানে প্রখ্যাত সঙ্গীতশিল্পী বিদ্যা শাহ তার সুরেলা কন্ঠে অনুষ্ঠানটিতে মাতিয়ে রাখবেন।

ট্যুরিজম ডিরেক্টর আরও জানিয়েছেন, উত্‍সবের দ্বিতীয় দিন ডিগ-এ অনুষ্ঠিত হবে। যেখানে জনপ্রিয় স্থানীয় ক্রীড়া-কার্যকর্ম যেমন দড়ি-টানা, কাবাডি ইত্যাদি প্রতিযোগিতা দিয়ে শুরু হওয়ার পরিকল্পনা করা হয়েছে। এছাড়া মেহেন্দি অনুষ্ঠান, রঙ্গোলি তৈরির প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে। গোঁফ ও পাগড়ি বাধার প্রতিযোগিতার পাশাপাশি অসাধারণ রঙিন ফোয়ারার শো দেখানোরও ব্যবস্থা করা হয়েছে। ওই জমকালো অনুষ্ঠানে দেখা যাবে সুপরিচিত কত্থক নৃত্য়শিল্পী মঞ্জরি চতুর্বেদী, রাজস্থানী লোক শিল্পীদের পারফরম্যান্স।

অনুষ্ঠানের শেষদিনে, কামান শহরে বিভিন্ন মন্দিরে লাঠমার হোলি, গুলাল হোলি, দুধ-দহি হোলি ও লাড্ডু হোলি-সহ বিভিন্ন ধরণের হোলির আয়োজন করা হয়েছে। এছাড়া গোপীনাথ মন্দির থেকে বল্লভজি মন্দির পর্য়ন্ত রাজস্থানী লোকশিল্পীদের বর্ণাঢ্য শোভাযাত্রা পর্যটকদের অন্য়তম আকর্ষণীয় হতে চলেছে। এছাড়া হোলির সঙ্গে প্রাসঙ্গিক কৃষ্ণভজন সন্ধ্যা ও ব্রজ-রসিয়া গান-উত্‍সবেরও আয়োজন করা হয়েছে। যা দিয়ে উত্‍সবের সমাপ্তি করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: Cordelia Cruises: এবার বিলাসবহুল ক্রুজ সফরের সুযোগ! এমন অবিশ্বাস্যকর ভ্রমণ হাতছাড়া করবেন না যেন