International Flights: চলতি মাসেই স্বাভাবিক হচ্ছে আন্তর্জাতিক বিমান পরিষেবা! কবে থেকে?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Mar 09, 2022 | 11:57 AM

Travel News: দু' বছর পর ফের স্বাভাবিক হতে চলেছে আন্তর্জাতিক বিমান পরিষেবা।

International Flights: চলতি মাসেই স্বাভাবিক হচ্ছে আন্তর্জাতিক বিমান পরিষেবা! কবে থেকে?
ফাইল চিত্র
Image Credit source: istockphoto.com

দু’ বছর পর ফের স্বাভাবিক হতে চলেছে আন্তর্জাতিক বিমান (International Flights) পরিষেবা। সূচি মেনেই আগামী ২৭ মার্চ থেকে ফের ভারতে (India)  শুরু হবে আন্তর্জাতিক যাত্রিবাহী বিমান পরিষেবা। এর আগে অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফ থেকে জানা গিয়েছিল ১৫ মার্চ থেকে পুনরায় শুরু হতে পারে বিমান পরিষেবা। তবে তখন অসামরিক বিমান চলাচল অধিদফতর (Travel News) থেকে আনুষ্ঠানিকভাবে তখনও কিছু জানানো হয়ে ছিল না। কিন্তু ১৫ মার্চ নয়, ২৭ মার্চ থেকেই শুরু হবে আন্তর্জাতিক বিমান পরিষেবা।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্দে টুইট করে জানিয়েছেন, “সমস্ত বিমান সংস্থার সঙ্গে আলোচনার প্রেক্ষিতে এবং করোনা সংক্রমণ হ্রাসের দিকে লক্ষ্য রেখে আগামী ২৭ মার্চ থেকে পুনরায় আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নেওয়া আছে। এরপরে এয়ার বাবল পরিষেবাও প্রত্যাহার করা হবে। এই পদক্ষেপের ফলে আমরা নিশ্চিত যে, আবার নতুন উচ্চতায় পৌঁছবে বিমান পরিবহণ ক্ষেত্রটি।”

এর পাশাপাশি তিনি জানিয়েছেন, যেহেতু বিশ্বজুড়ে করোনা টিকাকরণের হার অনেকটাই বেড়েছে তার ওপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। ২৭ মার্চ থেকে ভারতের সঙ্গে ৩৭টি দেশের আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক হচ্ছে। আগের মতোই নির্দিষ্ট সময়সীমা মেনে নিয়মিতভাবে ফের চালু হবে আন্তর্জাতিক উড়ান। তবে কোভিড সতর্কতা মেনে একাধিক সাবধানতা অবলম্বন করা হবে।

করোনার দাপট কমতেই ফের চারিপাশ স্বাভাবিক হতে শুরু করেছে। চলতি বছরের শুরুতেই করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রনের দাপটে গোটা বিশ্বে ফের আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। যে সমস্ত দেশগুলিতে শক্তি বাড়াচ্ছিল এই ওমিক্রন, তাদের ঝুঁকিপূর্ণ দেশের আওতায় রেখেছিল কেন্দ্র। কাটছাঁট করা হয়েছিল সমস্ত আন্তর্জাতিক উড়ানে। তবে বর্তমান পরস্থিতির উপর ভিত্তি করে ফের স্বাভাবিক হতে চলেছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা।

প্রসঙ্গত, করোনার সংক্রমণ এড়াতেই ২০২০ সালের ২৩ মার্চ থেকে বন্ধ করা হয়েছিল আন্তর্জাতিক বিমান পরিষেবা। ২০২০ সালের জুলাই থেকে এয়ার বাবল ব্যবস্থার অধীনে ভারত এবং প্রায় ৪০ টি দেশের মধ্যে বিশেষ যাত্রীবাহী উড়ান পরিষেবা চালুর করা হয়। ১৪ ফেব্রুয়ারি,আন্তর্জাতিক আগমনকারীদের জন্য সংশোধিত নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রক। সেখানে বলা হয়েছে, সাত দিনের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক এবং অষ্টম দিনে যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষা করার প্রয়োজনীয়তা বাতিল করা হয়েছে।

আরও পড়ুন: ঐতিহাসিক দুর্গ থেকে রাতের আকাশ দেখার সুযোগ! স্বপ্ন এবার সত্যি হবে মরুর দেশে

আরও পড়ুন:  আজ নেট জুড়ে শুধুই যুদ্ধের ছবি! তবুও পর্যটকদের ভালবাসার দেশ ইউক্রেন

আরও পড়ুন: গুলমার্গ নয়, দেশের প্রথম আইস ক্যাফে তৈরি করা হয় ভারতের সর্বোচ্চ মালভূমিতে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla