Ukraine: আজ নেট জুড়ে শুধুই যুদ্ধের ছবি! তবুও পর্যটকদের ভালবাসার দেশ ইউক্রেন

Destination: একটা সময় এমনও ছিল যখন ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় ছিল ইউক্রেন। কেন জানেন?

Ukraine: আজ নেট জুড়ে শুধুই যুদ্ধের ছবি! তবুও পর্যটকদের ভালবাসার দেশ ইউক্রেন
ইউক্রেনImage Credit source: gettyimages.in
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 7:58 PM

এখন গুগলে ইউক্রেন (Ukraine) সার্চ করলে উঠে আসছে শুধুই যুদ্ধের চিত্র। সমগ্র বিশ্ব এখন তাকিয়ে রয়েছে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের (Russia-Ukraine Conflict) দিকে। কোথাও রুশ সেনাদের আক্রমণের চিত্র, কোথাও বিস্ফোরকের। আবার এরই মাঝে কোনও বম্ব-শেল্টারে জন্ম নিচ্ছে নবজাতক। কিয়েভ (Kyiv) ছেড়ে পালাতে চাইছে সবাই। এসব ছবিই ঘুরে ফিরে আসছে সোশ্যাল মিডিয়া জুড়ে। কিন্তু একটা সময় এমনও ছিল যখন ভ্রমণপিপাসুদের (Travel Destination) কাছে জনপ্রিয় ছিল ইউক্রেন। কেন জানেন? চলুন জেনে নেওয়া যাক ইউক্রেন সম্পর্কিত কিছু অজানা কথা।

আয়তনের দিক থেকে, ইউক্রেন ইউরোপের বৃহত্তম দেশগুলির মধ্যে একটি। মোটা আয়তন ৬০৩.৬২৮ বর্গ কিলোমিটার। মজার বিষয় হল, দেশের জনসংখ্যা ৪৬ মিলিয়ন, যা জার্মানি এবং ফ্রান্সের জনসংখ্যার চেয়ে ছোট। বর্তমানে, খারকিভের ওপর আক্রমণ চালিয়েছে রুশ সেনা। এই খারকিভ হল ইউক্রেনের উত্তর-পূর্ব দিকে রাশিয়ার সীমান্তে অবস্থিত একটি শহর। এটি দেশের দ্বিতীয় বৃহত্তম শহর।

ইউক্রেন চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আবাসস্থল যা ১৯৮৬ সালের পারমাণবিক বিপর্যয়ের স্থান ছিল। যতদূর জানা যায় সেই সময়ে, দুর্ঘটনার কারণে ঘটনাস্থলে কমপক্ষে ২৮ জন মানুষ মারা গিয়েছিল এবং ওই এলাকার ও আশেপাশের অঞ্চলে বসবাসকারী মানুষদের উপর স্থায়ী প্রভাব ফেলেছিল। যদিও সাম্প্রতিক বছরগুলিতে, এটি একটি আকর্ষণ পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে উঠেছে। তবে যদি আজকের ধরা হয়, তাহলে এখন এটি রাশিয়ান সেনাবাহিনীর দখলে এবং এর পর কী হতে চলেছে তা কারোরই জানা নেই।

ইউক্রেনের সবচেয়ে জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র হল টানেল অফ লাভ। এটি একটি রেললাইন যা ক্লেভান স্টেশন থেকে শুরু হয়ে অর্জিভের উত্তর অংশে পৌঁছেছে। এটি ৪.৯ কিলোমিটার দীর্ঘ। এটি পর্যটকদের কাছে প্রেমের টানেল নামে পরিচিত। আর এই টানেল একটি মনমুগ্ধকর জঙ্গল দ্বারা আবৃত। কিছু একান্তে যদি কেউ সময় কাটাতে চায় কিংবা দম্পতিরা যদি কোয়ালিটি টাইম কাটাতে চায় তার জন্য সেরা গন্তব্য এই টানেল।

ইউক্রেন প্রায় ৫০০০টি দুর্গ রয়েছে এবং এটি ইতিহাস প্রেমীদের জন্য একটি দুর্দান্ত স্থান। এই দেশের কামিয়েনেটস-পোডিলস্কি দুর্গ পর্যটকদের মধ্যে অন্যতম আকর্ষণ। তবে, আরও কিছু আছে যা আপনি দেখতে পারেন যেমন পালানোক ক্যাসেল, শ্বাসরুদ্ধকর আকারম্যান দুর্গ, সবুজে ঘেরা বিস্তীর্ণ পিধিরসি ক্যাসেল ইত্যাদি।

খবরে বার বার যে বিষয়টি উঠে আসছে তা হল বিস্ফোরণের হাত থেকে বাঁচতে সাধারণ মানুষ আশ্রয় নিচ্ছেন মেট্রো স্টেশনে। শহরের মেট্রো স্টেশনগুলো পরিণত হয়েছে বম্ব-শেল্টারে। এর কারণ হল এই মেট্রো স্টেশনগুলির গভীরতা। বিশ্বের গভীরতম পাতাল রেল স্টেশন রয়েছে ইউক্রেনে। আর্সেনালনা আন্ডারগ্রাউন্ড মেট্রো কিয়েভ শহরের মেট্রো লাইনে অবস্থিত এবং এটি ১০৫.৫ মিটার গভীর।

ইউক্রেনের ওডেসা শহরটি সমুদ্রপ্রেমীদের জন্য স্বর্গ। এটি একটি রহস্যময় শহর। আপনি কি জানেন যে আপনি এখানে সমুদ্র সৈকতে দীর্ঘ দিন কাটাতে পারেন? ওডেসার আর্কাডিয়া সমুদ্র সৈকতটি ইউক্রেনের সবচেয়ে বিখ্যাত সমুদ্র সৈকতগুলির মধ্যে একটি এবং দেশের অভ্যন্তরীণ ভ্রমণকারীদের মধ্যে এটি একটি প্রিয় গন্তব্যস্থল। কিন্তু এরপর কী হতে চলেছে এই সুন্দর দেশের পরিণাম তা কারোরই জানা নেই।

আরও পড়ুন: গুলমার্গ নয়, দেশের প্রথম আইস ক্যাফে তৈরি করা হয় ভারতের সর্বোচ্চ মালভূমিতে