Ladakh: গুলমার্গ নয়, দেশের প্রথম আইস ক্যাফে তৈরি করা হয় ভারতের সর্বোচ্চ মালভূমিতে

Ice Cafe: ইগলু ক্যাফে আর বরফের তাজমহল বানিয়ে এখন শিরোনামে উঠে এসেছে কাশ্মীরের গুলমার্গ। ফিরে তাকালে দেখা যাবে, ২০১৯ সালে প্রথম বরফের তৈরি ক্যাফে নির্মাণ করা হয় লাদাখে। 

Ladakh: গুলমার্গ নয়, দেশের প্রথম আইস ক্যাফে তৈরি করা হয় ভারতের সর্বোচ্চ মালভূমিতে
লাদাখের আইস ক্যাফে। ছবি সৌজন্যে- ন্যাশানাল জিয়োগ্রাফিক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 12:15 PM

ইগলু ক্যাফে আর বরফের তাজমহল বানিয়ে এখন শিরোনামে উঠে এসেছে কাশ্মীরের গুলমার্গ (Gulmarg)। বেশ কয়েকদিনে সোশ্যাল মিডিয়ায় উপচে পড়েছে কাশ্মীরের (Kashmir) এই ইগলু ক্যাফে ও ভাস্কর্যের ছবি। তবে গুলমার্গ‌ প্রথমস্থান দখল করতে পারেনি ইগলু ক্যাফে তৈরি করার ক্ষেত্রে। ফিরে তাকালে দেখা যাবে, ২০১৯ সালে প্রথম বরফের তৈরি ক্যাফে নির্মাণ করা হয় লাদাখে (Ladakh) । প্রাকৃতিক বরফ দিয়েই তৈরি করা হয়েছিল লাদাখের এই আইস ক্যাফে (Ice Cafe)।

১৪ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই আইস ক্যাফে পর্যটকদের মধ্যে বেশ জনপ্রিয়। ক্যাফেটি কাংসিং ক্যাফে নামে পরিচিত। মানালি-লে হাইওয়ের ওপর অবস্থিত এই ক্যাফেটি। শীতে রাস্তা বন্ধ না থাকলে আপনি অনায়াসে এখানে যেতে পারবেন এবং উপভোগ করতে পারবেন ভারতের ‘শীতলতম’ জায়গা। তাছাড়া বসন্ত অবধি এই ক্যাফেটির অস্তিত্ব থাকে এবং তারপর এটিও গলে যায়। এই ক্যাফেটি তৈরি করেছে বর্ডার রোড অর্গানাইজেশন।

এই কৃত্রিম, কিন্তু প্রাকৃতিক হিমবাহটি ফ্রস্ট লাইনের নীচে পাইপ চালানোর মাধ্যমে তৈরি করা হয়েছে এবং শীতকালে পাহাড়ে জল সংরক্ষণের জন্য এটি সর্বোত্তম পদ্ধতিগুলির মধ্যে একটি। এটি কীভাবে কাজ করে? পাইপগুলির মধ্য দিয়ে জলকে ধাক্কা দেওয়া হয়, যা পরে বরফের আকারে হিমায়িত তাপমাত্রায় মাটিতে পড়ে যায়। এর ফলে বরফ থেকে টাওয়ার তৈরি হয়। যখন বসন্ত আসে, তখন এই টাওয়ারগুলি গলে যায়, যার জল ট্যাঙ্কগুলিতে সংগ্রহ করা হয় এবং কৃষিজমিতে সরবরাহ করা হয়।

এর অর্থ হল লাদাখের এই বরফ ক্যাফেটিও শেষ পর্যন্ত গলে যায়। তবে এটি মে মাসের মাঝামাঝি পর্যন্ত থাকবে বলে আশা করা হচ্ছে। সুতরাং মার্চে যদি লাদাখ যাওয়ার প্ল্যান করেন তাহলে একবার ঢুঁ মেরে আসতে পারেন এখানে। আসলে, ক্যাফেটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এটি একটি স্তূপের মতো। আইস ক্যাফের এই নকশা বিখ্যাত ভারতীয় প্রকৌশলী সোনম ওয়াংচুকের কাজ থেকে অনুপ্রাণিত।

হিমালয়ের পাদদেশে বরফের ক্যাফের মধ্যে বসে অর্ডার করতে পারবেন চা থেকে শুরু করে স্থানীয় ন্যুডলস। ক্যাফের মধ্যেকার চেয়ার, টেবিল থেকে শুরু করে সবকিছুই বরফের তৈরি। গরম চায়ের কাপে চুমুক দিতে দিতে লাদাখের সৌন্দর্য অন্বেষণ করার এমন সুযোগ সহজে হাতছাড়া করবেন না।

আরও পড়ুন: দেখো আপনা দেশ! এবার একাই রওনা দিন ভ্রমণের উদ্দেশ্যে

আরও পড়ুন: ভারতের ইতিহাসে প্রথমবার! ভূস্বর্গে বরফ দিয়ে তৈরি হল তাজের প্রতিরূপ

আরও পড়ুন: বিশ্বের প্রাচীনতম গণতান্ত্রিক গ্রাম নাকি মলানা ক্রিম? কীসের টানে পর্যটকদের ভিড় হিমাচলের এই গ্রামে?