Rajasthan: ঐতিহাসিক দুর্গ থেকে রাতের আকাশ দেখার সুযোগ! স্বপ্ন এবার সত্যি হবে মরুর দেশে

Stargazing in Rajasthan: স্টার গেজিংয়ের সুবিধা এবার মরুর দেশে। রাতের আকাশে অ্যাস্ট্রো ট্যুরিজম শুরু করতে চলেছে রাজস্থান সরকার।

Rajasthan: ঐতিহাসিক দুর্গ থেকে রাতের আকাশ দেখার সুযোগ! স্বপ্ন এবার সত্যি হবে মরুর দেশে
স্টার গেজিংয়ের সুবিধা এবার মরুর দেশেImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2022 | 2:08 PM

যদি কোনও দিন রাতে আকাশের দিকে চোখ রাখেন, ধরা পড়বে না তারায় ভরা আকাশ। শহরের দূষণ, কোলাহল আর ব্যস্ত জীবনে ঢাকা পড়ে গেছে তারায় ভরা আকাশ আর রাতের নিস্তব্ধতা। তাই রাতের আকাশে অ্যাস্ট্রো ট্যুরিজম (Astro Tourism) শুরু করতে চলেছে রাজস্থান (Rajasthan) সরকার। দেশের প্রথম রাজ্য যেখানে ৩৩টি জেলায় থাকবে রাতের আকাশ অন্বেষণ করার সুযোগ। এর মধ্যে যন্তর-মন্তর, আম্বার ফোর্ট, মহারাজা বিশ্ববিদ্যালয় এবং জওহর কলা কেন্দ্র-এর মতো চারটি জনপ্রিয় স্থান থাকবে স্টার গেজিংয়ের (Stargaze) জন্য।

রাজস্থানের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সচিব মুগ্ধা সিনহা জানিয়েছেন যে রাজস্থানের পাশাপাশি, নয়াদিল্লির বিকানের হাউসকেও অ্যাস্ট্রো ট্যুরিজমের হাব হিসেবে বেছে নেওয়া হয়েছে এবং পর্যটকদের রাতের আকাশ দেখার জন্য একটি টেলিস্কোপও বসানো হবে। এই বিষয়টি সম্পর্কে আরও কথা বলতে গিয়ে তিনি জানিয়েছেন যে কোভিড পরিস্থিতির কারণে একটা দীর্ঘ সময় পর্যন্ত মানুষ গৃহবন্দী, বাইরে বের হলে নানা কোভিড বিধি মানতে হয় এবং এই সময় আকাশে বেশ কয়েকটি আকর্ষণীয় জ্যোতির্বিদ্যা ঘটনা ঘটেছিল। এই প্রকল্পের উপর আরও ফোকাস করে, তিনি বলেন যে তাঁরা পরে সচিবালয়ে স্টার গেজিং সেশনের আয়োজন করেছিল এবং কর্মকর্তারাও বেশ উত্তেজিত ছিলেন। তারপরে ২১ জানুয়ারি, ২০২১ এটি জনসাধারণের জন্য চালু করার সিদ্ধান্ত নেওয়া হয় এবং এটি বেশ জনপ্রিয়তা পায়।

শীঘ্রই, রাতের আকাশের সৌন্দর্য দেখার জন্য রাজস্থানের কিছু জেলা থেকে আধিকারিকদের কাছ থেকে সুপারিশ আসতে শুরু করে এবং ধারণাটি রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট গ্রহণ করেন। ৩ মার্চ, মুখ্যমন্ত্রী রাজ্যের ৩৩ টি জেলায় নাইট স্কাই অ্যাস্ট্রো ট্যুরিজম চালু করার ঘোষণা করেছেন। এক সাক্ষাৎকারে মুগ্ধা আরও জানিয়েছেন, “এখন, আমরা সমস্ত জেলা এবং বিকানের হাউসের জন্যও টেলিস্কোপ পাব।”

উপরন্ত এই সুবিধা পাওয়ার জন্য কোনও মূল্য দিতে হবে না সাধারণ মানুষকে। কোনও ছোট্ট মেয়ে যদি স্টার গেজিং দেখে কল্পনা চাওলা হতে চায়- তারই জন্য এই উদ্যোগ বলে জানিয়েছেন মুগ্ধা। এমনটাই ধারণা করা হচ্ছে যে, বাচ্চাদের মনে অনুপ্রেরণা জাগাবে এই নাইট স্কাই অ্যাস্ট্রো ট্যুরিজম। এর পাশাপাশি পর্যটকও টানবে এই প্রকল্প।

প্রসঙ্গত, গত বছরই লাদাখের হানলেতে ডার্ক স্কাই স্যাঞ্চুয়ারি চালু করার প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই হল অন্ধকার আকাশের অভয়ারণ্য। লাদাখের হানলে হল এমন একটি অঞ্চল যেখান থেকে রাতের আকাশের তারাদের সমাহার দেখা যাবে, যা আলোকসজ্জার থেকে কোনও অংশে কম নয়। আর যেহেতু এটি একটি অভয়ারণ্য, তাই এটি এটি শক্তি অপচয় না করে এবং অন্যান্য অঞ্চলকে দূষিত না করে যথাযথ আলোকসজ্জার সম্প্রচার করবে। অন্যদিকে এই লাদাখের নুব্রা ভ্যালিও স্টার গেজিংয়ের জন্য বেশ জনপ্রিয়। এখানে যদি এক রাত কাটান তাহলেও দেখতে পাবেন তারাদের সমাহার।

আরও পড়ুন: আজ নেট জুড়ে শুধুই যুদ্ধের ছবি! তবুও পর্যটকদের ভালবাসার দেশ ইউক্রেন

আরও পড়ুন: গুলমার্গ নয়, দেশের প্রথম আইস ক্যাফে তৈরি করা হয় ভারতের সর্বোচ্চ মালভূমিতে