Kolkata: একটা টিকিটেই ঘোরা যাবে গোটা শহর, অল-ইন-ওয়ান পাস চালু হচ্ছে কলকাতায়

Kolkata Tourist Spots: এবার শহরের দ্রষ্টব্য স্থানগুলো ঘুরে দেখার জন্য আর আলাদা করে টিকিট কাটতে হবে না। লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ঝামেলা থেকেও মুক্তি।

Kolkata: একটা টিকিটেই ঘোরা যাবে গোটা শহর, অল-ইন-ওয়ান পাস চালু হচ্ছে কলকাতায়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 11:01 AM

শীত এলেই ভিড় জমে শহরের পর্যটন কেন্দ্রগুলোতে। শীতের দুপুরে ভিক্টোরিয়া আর বাদামভাজা কার না ভাল লাগে? বছরের শেষে ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে আলিপুর চিড়িয়াখানা, ভারতীয় জাদুঘর, সায়েন্স সিটি, নিকো পার্ক সব জায়গায় পর্যটকদের ভিড় বাড়তে থাকে। এখন শহরের এই জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলোতে নাম লিখিয়েছে ইকো পার্কও। কিন্তু সমস্যা হল এই প্রতিটায় জায়গায় প্রবেশের জন্য রয়েছে টিকিট। শীতের মরশুমে পর্যটকদের ভিড় মানে লাইন দিয়ে টিকিটও কাটতে হবে। আর এক এক স্থানে টিকিটের মূল্য ভিন্ন। তবে এই মরশুমে আপনি একটা টিকিট কেটেই ঘুরে নিতে পারেন শহরের এই দ্রষ্টব্য স্থানগুলো। শহরে চালু হচ্ছে ‘ইনটিগ্রেটেড টুরিস্ট পাস’।

দ্রুত শহরে চালু হচ্ছে ইনটিগ্রেটেড টুরিস্ট পাস। শহরের দ্রষ্টব্য স্থানগুলো ঘুরে দেখার জন্য আর আলাদা করে টিকিট কাটতে হবে না। বার বার টিকিট কাটা এবং টিকিট কাটার জন্য লাইনে দাঁড়ানোর ঝামেলা থেকে মুক্তি। রাজ্যের পরিবহন দফতর তরফে জানানো হয়েছে, শীঘ্রই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে চালু হবে এই ইনটিগ্রেটেড টুরিস্ট পাস।

ইনটিগ্রেটেড টুরিস্ট পাসের জন্য এখনও পর্যন্ত কলকাতার মোট ৩০টি স্থান বেছে নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর, সায়েন্স সিটি, নিকো পার্ক, আলিপুর চিড়িয়াখানা, বোটানিকাল গার্ডেন, ইকো পার্কের মতো জনপ্রিয় স্থানগুলো রয়েছে।

ইনটিগ্রেটেড টুরিস্ট পাসের জন্য আপনাকে কোনও স্থানের টিকিট কাউন্টারে লাইন দিতে হবে না। পুরো বিষয়টি সম্পন্ন হবে অনলাইনের মাধ্যমে। অনলাইনে অ্যাপের মাধ্যমেই ইনটিগ্রেটেড টুরিস্ট পাস কেটে নেওয়া যাবে। একটা পাস কাটলেই আপনি শহরের দ্রষ্টব্য স্থানগুলো সহজেই ঘুরে নিতে পারবেন। ফোন দেখালেই প্রবেশ মিলবে শহরের যে কোনও পর্যটন কেন্দ্রে। যদিও এই অল-ইন-ওয়ান টিকিট আপনি অফলাইনেও কাটতে পারেন। তবে এই ইনটিগ্রেটেড টুরিস্ট পাসের জন্য কত টাকা ব্যয় করতে হবে, এটা এখনও জানা যায়নি।

তবে একদিনে এতগুলো পর্যটন কেন্দ্র একসঙ্গে ঘোরা সম্ভব নয়। তাই পর্যটকদের সুবিধার জন্য জ়োন-ভিত্তিক পাসের ব্যবস্থা করা হচ্ছে। অর্থাৎ একসঙ্গে আপনি ইকো পার্ক, নিকো পার্ক, সায়েন্স সিটি ঘুরতে পারবেন। আবার অন্য একদিন ঘুরতে পারবেন ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘরের মতো জায়গাগুলো। এতে শহরে বেড়াতে যাওয়ার জন্যও বেশি ঝক্কি পোহাতে হবে না। কলকাতার মতো ব্যস্ত শহরে পর্যটন শিল্পকে আরও গ্রহণযোগ্য করে তুলতে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পর্যটকেরা যাতে কোনও ঝামেলা ছাড়াই শহর ঘুরে দেখতে পারেন, তাই এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।