Himachal Pradesh: হিমাচল মানেই কি সেই মানালি-সিমলা? এবার ঘুরে আসুন এই অফবিটে

যা জিভি থেকে কয়েক ঘণ্টার রাস্তা মাত্র। এটি পাইন গাছে ঘেরা একটি শান্ত হ্রদ। জ্যালোরি পাস থেকে মাত্র ৫ কিলোমিটার গেলেই পেয়ে যাবেন এই হৃদ।

Himachal Pradesh: হিমাচল মানেই কি সেই মানালি-সিমলা? এবার ঘুরে আসুন এই অফবিটে
জিভি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 5:22 PM

আমরা প্রায় সবাই পাহাড়ে বেড়াতে ভালবাসি। ভিড়, কোলাহল থেকে দূরে, প্রকৃতির কাছাকাছি ছুটি কাটানোর মজাটাই আলাদা হয়। আর এভাবেই হিমাচল প্রদেশের মানালি, সিমলা, চাম্বা এই সব জায়গাগুলি পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু বর্তমানে এই জনপ্রিয়তাই চাইছেন না অনেকেই। জনপ্রিয় হওয়ার দরুন এখানে এসে ঠেকেছে সেই ভিড়, কোলাহল ও দূষণ। তাই আপনার জন্য রইল হিমাচলের জিভির খোঁজ।

হিমাচল প্রদেশের একটি ছোট্ট গ্রাম হল এই জিভি। পাহাড়ে মাঝে চারিদিকে পাইন ও দেবদারু গাছে ঘেরা জিভি। গ্রেট হিমালয় জাতীয় উদ্যান থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরেই অবস্থিত এই জিভি। এই জিভির আশেপাশে রয়েছে অনেক দেখার জায়গা। এই জিভির মধ্যে জলপ্রপাত, লেক থেকে শুরু করে মঠ এবং বিভিন্ন সুন্দর জায়গা রয়েছে।

জিভির একটি পযর্টন কেন্দ্র হল চেহনি কোঠি। এই চেহনি কোঠি চেহনি গ্রামে অবস্থিত। চেহনি হল একটি পাঁচতলা টাওয়ার মন্দির যা পাথর এবং কাঠ দিয়ে তৈরি। এটি দেখার মতো একটি কৃতিত্ব কারণ এটির প্রদর্শনীতে কিছু দুর্দান্ত কারিগরি রয়েছে। ভূমিকম্পেও এই মন্দির কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হয়নি। হিমাচলের স্থাপত্যের নিদর্শন পাওয়া যায় এই চেহনিতে।

জিভি

জিভিতে থাকাকালীন, আপনি বিখ্যাত জ্যালোরি পাসের দিকেও যেতে পারেন। এটি মাত্র ১৪ কিলোমিটার দূরে অবস্থিত জ্যালোরি পাস। এটি আপনার সারা জীবনের স্মৃতি তৈরি করতে পারে। প্রায় ৩০৪০ মিটার উচ্চতায় অবস্থিত সেরোলসার হৃদ। যা জিভি থেকে কয়েক ঘণ্টার রাস্তা মাত্র। এটি পাইন গাছে ঘেরা একটি শান্ত হ্রদ। জ্যালোরি পাস থেকে মাত্র ৫ কিলোমিটার গেলেই পেয়ে যাবেন এই হৃদ। ইচ্ছা করলে জ্যালোরি পাস থেকে ট্রেক করেও এই হৃদে যেতে পারেন।

জিভির জঙ্গলের মধ্যে হাঁটতে হাঁটতে হঠাৎই শুনতে পারেন জলের শব্দ। এটা হল জিভির জলপ্রপাত। পাইন ও দেবদারু গাছের ছায়ায় ঘন জঙ্গলের মধ্যে রয়েছে এই ঝর্ণা। অত্যন্ত শান্ত ও শীতল এই জায়গাটি। জিভি অন্বেষণ করতে চাইলে আপনি গ্রামের মধ্যেও ঘুরে বেড়াতে পারেন। গ্রামের মানুষদের দৈনন্দিন জীবনযাত্রা এবং গ্রামের প্রাকৃতিক দৃশ্য আপনার মন কাড়বেই।

সুতরাং ঘুরে আসুন হিমাচলের এই অফবিটে। যদি বিমানে যাবেন মনে করেন তাহলে ভুটান বিমানবন্দর এই গ্রাম থেকে কয়েক কিলোমিটার দূরত্বে অবস্থিত। কিংবা মানালির পথ দিয়েও ঘুরে আসতে পারেন সবুজে ঘেরা এই ছোট্ট গ্রামে। আর যদি ভাবেন যে এখানে গিয়ে কোথায় থাকবেন! তাহলে জানিয়ে দিই, এখানে রয়েছে স্থানীয় কিছু হোমস্টে। এই হোমস্টে গুলিও খুব সুন্দর আর এখান থেকে আপনি খুঁজে পেতে পারেন হিমালয়ের কোনও মনোরম সৌন্দর্য্য, যা হয়তো আপনার কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে।

আরও পড়ুন: বিশ্বের কিছু সেরা দৃশ্যের সাক্ষী হতে পারেন এই উপত্যকায়!