Manali-Leh: প্রবল তুষারপাতে বন্ধ হল লেহ-মানালির হাইওয়ে! সতর্কতা জারি স্পিতি ও লাহৌলে

Heavy Snowfall: সম্প্রতি নতুন করে তুষারপাত হয়েছে লাহৌল ও স্পিতি জেলার বিভিন্ন এলাকায়। যার জেরে সাময়িকভাবে যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

Manali-Leh: প্রবল তুষারপাতে বন্ধ হল লেহ-মানালির হাইওয়ে! সতর্কতা জারি স্পিতি ও লাহৌলে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2022 | 1:45 PM

নভেম্বরের মাঝামাঝি সময় এসে গেলেও, দক্ষিণবঙ্গে শীতের (Winter Season) দেখা নেই। ভোরের দিকে উত্তুরে হাওয়ার শিরশিরানি ভাব ছাড়া সারা দিনে ঠান্ডার কোনও বালাই নেই। পাখা না চালালে গরমে ঘেমে স্নান করে যাওয়ার পালা। অদ্ভূটে আবহাওয়ায় এখন দমবন্ধ অবস্থা দক্ষিণবঙ্গবাসীর। শীতের শুরুতেই ব্যপক তুষারপাতে (Heavy Snowfall) সাদা বরফে ঢেকে গিয়েছে লেহ, মানালি, স্পিতি উপত্যকা (Spiti Valley)। সম্প্রতি নতুন করে তুষারপাত হয়েছে লাহৌল ও স্পিতি জেলার বিভিন্ন এলাকায়। যার জেরে সাময়িকভাবে যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। তথ্য অনুসারে, গত বুধবার থেরে প্রবল তুষারপাত হওয়ায় এই তিন জেলার সংযোগকারী সড়কগুলি পুরু বরফের স্তূপ হয়ে গিয়েছে। ফলে যান চলাচল স্বাভাবিকভাবেই বন্ধ রাখার নির্দেশ জারি হয়েছে।

আরও জানা গিয়েছে, সোলাং উপত্যকা ছাড়িয়ে লাহৌলের দিকে যাওয়ার সময় অটল টানেলের রাস্তা পড়ে। সেই রাস্তায় যেতে হলে মানালি-লেহ হাইওয়ে অতিক্রম করতে হয়। টানা তুষারপাতের জেরে অটল টানেলের কাছে লেহ-মানালি হাইওয়ে বন্ধ রাখা হয়েছে। মানালির দিকে স্পিতি উপত্যকায় যাওয়ার রাস্তাটি এই হাইওয়ের কুনজুম পাসও পুরু বরফে ঢেকে গিয়েছে। সেটিও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েকদিন ধরে টানা তুষারপাতে বরফে ঢেকে গিয়েছে প্রধান জেলা সদর দপ্তর কিলং-ও। পুলিশ-প্রশাসনের মতে, এই অঞ্চলে ভারী তুষারপাতের কারণে পুরো জেলায় যান চলাচল বন্ধ হয়ে গিয়েছে। এছাড়াও জেলার সমস্ত অভ্যন্তরীণ সড়ক সংযোগগুলিও বরফের স্তূপ জমে থাকায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের নির্দেশিকা অনুযায়ী, সম্প্রতি লাহৌল ও স্পিতি উপত্যকায় পর্যটক ও স্থানীয়দের অপ্রয়োজনীয় ঘোরাফেরা এড়াতে হোটেল বা ঘরের বাইরে বের হতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে ইতোমধ্যেই মানালি ও লৌহৌলের মধ্যে সংযোগকারী সড়কপথগুলি থেকে বরফের চাঁই সরাতে মাঠে নেমে পড়েছে বর্ডার রোড অর্গানাইজেশন। তাদের অক্লান্ত পরিশ্রমের জেরে অটল টানেলের মাধ্যেমে মানালি-লেহ হাইওয়েতে বরফ সরানোর যন্ত্রপাতি নিয়ে যাওয়া হয়েছে। বরফ কেটে রাস্তা পরিষ্কার হলেই ফের এই গুরুত্বপূর্ণ হাইওয়েতে যান চলাচল করার নির্দেশ দেওয়া হবে।