Nepal: প্রবেশকালে সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের জন্য আরটি-পিসিআর টেস্টের প্রয়োজন নেই এই দেশে!

Boost Tourism: দেশের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে নেপাল সরকার কোভিড-১৯ ক্রাইসিস ম্যানেজমেন্ট কো-অর্ডিশন সেন্টার সম্প্রতি যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষার প্রয়োজনীয়তা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

Nepal: প্রবেশকালে সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের জন্য আরটি-পিসিআর টেস্টের প্রয়োজন নেই এই দেশে!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 9:27 PM

করোনাভাইরাসের (COVID19 Pandemic) প্রকোপ কমতেই ফের নিধি-নিষেধে শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে ভারত-সহ বিভিন্ন দেশ। দেশে পর্যটন শিল্পে (Nepal Tourism)  ফের জোয়ার আনতে এবার নরম হল ভারতের প্রতিবেশী দেশ নেপাল (Nepal)। সম্প্রতি আন্তর্জাতিক পর্যটকের (International Travellers)  সংখ্যা বৃদ্ধির জন্য নয়া নির্দেশিকা প্রকাশ করেছে এই দেশ। যেখানে বলা হয়েছে,নেপালে প্রবেশ করতে হলে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত আন্তর্জাতিক পর্যটকরাই ছাড় পাবেন।

প্রতিবেদন অনুসারে আন্তর্জাতিক পর্যটকরা ইতোমধ্যেই প্রি-ডিপারচার পিসিআর পরীক্ষা (RT-PCR test) ছাড়াই হিমালয়ে ঘেরা এই দেশে সহজেই ভ্রমণ করার সুযোগ পাবেন। তবে সঙ্গে থাকা দরকার ডবল টিকার শংসাপত্র। দেশের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে নেপাল সরকার কোভিড-১৯ ক্রাইসিস ম্যানেজমেন্ট কো-অর্ডিশন সেন্টার সম্প্রতি যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষার প্রয়োজনীয়তা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, করোনার জেরে যে ক্ষতি হয়েছে, সেই ক্ষতি পূরণ করতে সতর্কতার সঙ্গে পরিকল্পনা অনুযায়ী পর্যটন ক্ষেত্রকে উন্নত করার চেষ্টা করা হবে। সরকারি ও বেসরকারি খাতের বিভিন্ন ব্যবসায়ীদের সঙ্গে ন্যাশানাল ট্যুরিজম রিভাইভাল কমিটি প্রণয়ন করা হয়েছে।

দেশের পর্যটন শিল্পকে মজবুত করতে ইতোমধ্যে ব্র্যান্ডিং, পরিকাঠামো. বিপণন ও প্রচার, পরিষেবার মানকরণ. পণ্যের উন্নয়ন ও আরও অনেক কিছু বিভিন্ন বিভাগ সরকারকে পারমর্শ প্রদান করবে। দেশের পর্যটনশিল্পকে ফের জাগিয়ে তুলতে দেশে বিদেশিও দেশি পর্যটকদের জন্য বেশ কয়েকটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেগুলি দেখে নিন একবার…

– সম্পূর্ণ টিকাপ্রাপ্ত যাত্রীদের জন্য বাধ্যতামূলক পিসিআর পরীক্ষা বন্ধ করা ।

– অভ্যন্তরীণ ফ্লাইটগুলি ফের চালু করতে ও পুনরুজ্জীবিত করতে আন্তর্জাতিক পর্যটকদের জন্য বিশেষ ছাড় দেবে।

– এছাড়া হোটেল অ্যাসোসিয়েশন অফ নেপালের সঙ্গে যুক্ত হোটেল মালিকরা তাদের পরিষেবার জন্য আন্তর্জাতিক পর্যটকদের কমপক্ষে ২০ শতাংশ ছাড় দেবে।

– এছাড়া নেপালের পর্যটন মন্ত্রক নেপালের পর্যটনের জন্য শুভেচ্ছা জানানোর জন্য রেকর্ড-ব্রেক নেপালি পর্বতারোহী নির্মল পুরজাকে নিযুক্ত করা হয়েছে।

– প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই রিকভারি কমিটিটি ২০২২ সালের এপ্রিল মাসের মধ্যেই খুব দ্রুত কর্ম পরিকল্পনা ও পুনরুদ্ধারের উদ্যোগ ঘোষণা করবে।

আরও পড়ুন: Delhi-Vaishno Devi: এবার বৈষ্ণোদেবী মন্দিরে যাওয়া আরও সহজ! মাত্র ৫ ঘণ্টায় কাটরা পৌঁছবেন ভক্তরা