Kashmir: এবার পুজোয় ঘুরে আসুন ভূস্বর্গের প্রথম গ্রামে!

স্বপ্নের তুলি দিয়ে আঁকা যেন উপত্যকা। যে দিকে দু চোখ যায় হিমালয়ের তুষারবৃত পাহাড় আর অন্যদিকে সবুজ প্রান্তর। কোথাও আখরোট ও আপেলের বাগান তো কোথাও জাফরনের ক্ষেত। আর তার সঙ্গে তো রয়েছে রঙবেরঙের ফুলের বাগান।

Kashmir: এবার পুজোয় ঘুরে আসুন ভূস্বর্গের প্রথম গ্রামে!
পহেলগাঁও
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 1:47 PM

স্বপ্নের তুলি দিয়ে আঁকা যেন উপত্যকা। যে দিকে দু চোখ যায় হিমালয়ের তুষারবৃত পাহাড় আর অন্যদিকে সবুজ প্রান্তর। কোথাও আখরোট ও আপেলের বাগান তো কোথাও জাফরনের ক্ষেত। আর তার সঙ্গে তো রয়েছে রঙবেরঙের ফুলের বাগান। কাশ্মীরকে যে পৃথিবীর স্বর্গ, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। সেই স্বর্গেরই অন্তর্গত পাহেলগাঁও।

ফার, পাইন, উইলো, চিনার গাছের ঢাকা কাশ্মীরের প্রথম গ্রাম অর্থাৎ পাহেলগাঁও। শ্রীনগর থেকে প্রায় ৯৭ কিলোমিটার অতিক্রম করেই পেয়ে যাবেন এই গ্রাম। প্রায় ৭ হাজার ফুট উঁচু এই গ্রাম থেকে মনে হতে পারে আকাশের রঙ এর চেয়ে সুন্দর নীল হতে পারে না। শান্ত, নিরিবিলি পরিবেশ আর পাশ দিয়ে কুল কুল করে বয়ে চলেছে লিডার নদী। এই খরস্রোতার শব্দও আপনার মনকে ছুঁয়ে যেতে পারে। দূরে নীল আকাশের নীচে দাঁড়িয়ে রয়েছে তুষারবৃত পীরপাঞ্জাল। যা দেখে আপনার মনে হতে পারে খরস্রোতা লিডার গিয়ে মিশেছে নীলচে আকাশে।

এই লিডারকে সঙ্গে করে ১৬ কিলোমিটার গেলেই আপনি পৌঁছে যেতে পারেন চন্দনওয়ারি। আর যদি আপনার মনের জোর থাকে এবং মহাদেবের কৃপা হয় তাহলে এই চন্দনওয়ারি থেকে ট্রেক করে চলে যেতে পারেন অমরনাথ। আসলে জোজিলা পাস অতিক্রম করে লাদাখ পার হয়ে অমরনাথ দর্শন করে কাশ্মীর যাওয়ার পথে প্রথম আপনি যে গ্রামটি পাবেন সেটাই হল পাহেলগাঁও, আর এই কারণেই গ্রামের নাম পাহেলগাঁও।

তবে এই পাহেলগাঁওয়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য এক দিন যথেষ্ট নয়। এই পরিবেশের মজা নেওয়া জন্য কম করে এখানে তিন রাত কাটাতে হবে আপনাকে এখানে। থাকার জন্য রয়েছে হোটেলেও। হোটেলের বিছানায় শুয়ে শুয়ে দেখা ঝরে যাওয়া চিনার পাতা আর লিডার নদীর শব্দ এমনিও আপনাকে এই জায়গা ছেড়ে যেতে দেবে না।

পহেলগাঁওয়ের কাছেই রয়েছে আরু, কোলহাই গ্লেসিয়ার, লিডারওয়স, তারসার লেকের মত একাধিক দর্শনীয় স্থান। কাছেই রয়েছে পহেলগাঁওয়ের গল্ফ‌ কোর্স‌ যা প্রায় ২৪০০ মিটার উচ্চ। তাছাড়া এই ভূস্বর্গের অন্যতম জনপ্রিয় জায়গা বেতাব ভ্যালি এখান থেকে মাত্র ৬ কিলোমিটারের পথ। সুতরাং কাশ্মীর গেলে এই পহেলগাঁওকে অবশ্যই রাখুন বাকেট লিস্টে!

আরও পড়ুন: সূর্যাস্তের সেরা দৃশ্যের সাক্ষী হতে চান? ঘুরে আসুন ভারতের এই জায়গাগুলিতে!

আরও পড়ুন: শরতের ঝলমলে আবহাওয়ায় হিমালয়ের ‘বিষ্ময়কর রূপ’ দেখেছেন কখনও?

আরও পড়ুন: খুব শিগগির চালু হবে শ্রীনগর-শারজাহ বিমান পরিষেবা! বাড়বে বিদেশি পর্যটক ও ব্যবসা