Darjeeling: রাত পোহালেই সুহানা সফর? অফবিট দার্জিলিং তো যাচ্ছেন, আবহাওয়াটা কেমন, খোঁজ নিয়েছেন?

North Bengal: কালিম্পং, কার্শি‌য়াং, দার্জিলিং আর ডুয়ার্স‌- এই সব ডিভিশনেই এখন পর্যটকেরা ভিড় করছেন। মার্চ মাস থেকে মে মাস পর্যন্ত হল পাহাড়ে বেড়াতে যাওয়ার সেরা সময়।

Darjeeling: রাত পোহালেই সুহানা সফর? অফবিট দার্জিলিং তো যাচ্ছেন, আবহাওয়াটা কেমন, খোঁজ নিয়েছেন?
দার্জি‌লিংImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 12:28 PM

একটু গরম পড়তে না পড়তে বাঙালি ভিড় করতে শুরু করেছেন উত্তরবঙ্গে (North Bengal)। কেউ কেউ তো সপ্তাহান্তের ছুটির জন্য মুখিয়ে থাকেন। শুধু রাতে নিউ জলপাইগুড়ির ট্রেনটা ধরার অপেক্ষা। আর যাবেন না-ই বা কেন। সারা সপ্তাহের ব্যস্ততা, শহুরে কোলাহল থেকে পালিয়ে দু’ দিনের শান্তি কে না চায়! আর বাঙালির কাছে পাহাড় যে একটা ইমোশন। সুতরাং পাহাড়ের ডাক পড়লে বাড়ি বসে থাকা যায় না। আর কাছেপিঠের হিল স্টেশন বলতেই ভেসে ওঠে কাঞ্চনজঙ্ঘার মায়া জড়ানো দার্জিলিং (Darjeeling)। কিন্তু এ কথাও ঠিক যে দার্জিলিং দিন দিন ঘিঞ্জি হয়ে উঠছে। তবে এখানেও একটা সুবিধা রয়েছে। পাহাড়ের টানে মানুষ খুঁজে নিচ্ছে ‘অফবিট’। আগে যে পাহাড়ি গ্রামগুলো কথা কেউ জানত, পশ্চিমবঙ্গের মধ্যে থেকেও যে লেপচা অধিবাসীর গ্রামে কোনও যাওয়া হয়নি আজ সেই গ্রামগুলোই হয়ে উঠেছে ‘অফবিট ডেস্টিনেশন’ (Offbeat Destination)।

কালিম্পং, কার্শি‌য়াং, দার্জিলিং আর ডুয়ার্স‌- এই সব ডিভিশনেই এখন পর্যটকেরা ভিড় করছেন। এই সব অঞ্চলে এখন অনেকগুলিই অফবিট গন্তব্য গড়ে উঠেছে। সেখানে থাকার জন্য, বাড়ির মত মনোরম পরিবেশ ও পরিষেবা প্রদানের জন্য গড়ে উঠেছে হোমস্টেও। কোথাও ঘন জঙ্গল, আবার কোথাও সবুজে মোড়া চা বাগান। আবার কোথাও হোমস্টের জানলা দিয়ে ধরা পড়ছে কাঞ্চনজঙ্ঘার দৃশ্য। আর মায়া জড়ানো দার্জিলিংয়ে বসে পাহাড়ি মোমোর স্বাদ আস্বা‌দানের সুযোগ মিস করা যায় না।

গরমকালে পাহাড়ে যাওয়ার মজা বছরের অন্যান্য সময়ের চেয়ে একদম আলাদা। মার্চ মাস থেকে মে মাস পর্যন্ত হল পাহাড়ে বেড়াতে যাওয়ার সেরা সময়। সেটা আপনি হিমালয়ের যে প্রান্তেই যান না কেন। এই সময় পাহাড়ে গেলে যেমন শীত কম থাকে তেমনই চারিদিক ভরে ওঠে সবুজে। পাহাড়ের কোলে ধরা দেয় রঙ-বেরঙের ফুল। এখন যদি পাড়ি দেন কালিম্পং, কার্শি‌য়াং, দার্জিলিংয়ের দিকে, চোখে ধরা পড়বে লাল টুকটুকে রডোডেনড্রন। আর দূরে দাঁড়িয়ে তো রয়েছেই তুষারাবৃত কাঞ্চনজঙ্ঘা। এই সব কিছুর টানেই বার বার ছুটে যাওয়া।

কিন্তু এই সময়ে ওই সব অঞ্চলের আবহাওয়া কেমন আছে জানেন? বৃষ্টির কি কোনও সম্ভাবনা রয়েছে উত্তরে? সাধারণত এই ঋতুতে এই সব অঞ্চলের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের মতো হয়। মে মাসে সেটাই বেড়ে দাঁড়ায় ২০-২২ ডিগ্রি সেলসিয়াসে। আর বৃষ্টি? আবহাওয়া দফতর বলছে, এখন উত্তরে গেলে পাবেন ঝলমল রঙিন দিন। সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্ব‌োচ্চ তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস। এর মাঝে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। যদিও হিমালয়ের কোলে মাঝে মাঝে এক পসলা বৃষ্টি এসে ভিজিয়ে দিলে মন্দ হবে না!

এই সময়ে অনেকেই পরিকল্পনা করছেন কালিম্পং, কার্শি‌য়াং, দার্জিলিংয়ের বিভিন্ন অফবিট পর্যটন কেন্দ্রগুলি ঘুরে দেখার। তাকদা, লেপচাজগত, লামাহাট্টা, তিনচুলে, রামধূরা, বিজনবাড়ির মত বিভিন্ন অঞ্চলে এখন পর্যটকদের ভিড় সবচেয়ে বেশি। তাছাড়া এই সব জায়গায় সস্তায় এবং সহজে হোমস্টে পাওয়া যায়।

আরও পড়ুন: গ্রীষ্মের ছুটি কাটাতে পাড়ি দিন পাহাড়ে! দেবভূমির ৫টি জায়গা ঘুরে আসুন মাত্র ৫০০০ টাকায়