Odisha: উত্তাল সাগর আর শান্ত হ্রদ! পুরীর কাছেই রয়েছে এই ‘বিস্ময়কর’ অফবিট

Satapada: চিলিকা হ্রদ যেখানে গিয়ে বঙ্গোপসাগরের সঙ্গে মিলিত হয়েছে, সেখানেই রয়েছে এই অফবিট।

Odisha: উত্তাল সাগর আর শান্ত হ্রদ! পুরীর কাছেই রয়েছে এই 'বিস্ময়কর' অফবিট
বঙ্গোপসাগরের উত্তাল ঢেউ আর শান্ত হ্রদের মাঝে সাতপাড়া।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 12:39 PM

পাঁচদিনের ছুটি পেলেই ব্যাগ গুছিয়ে বেড়িয়ে পড়েন ভ্রমণের উদ্দেশ্যে। কিন্তু এখন ধীরে ধীরে যে ভাবে গরম পড়ছে তাতে আপনাকেও পাঁচবার ভাবতে হচ্ছে কোথায় যাবেন, কীভাবে যাবেন ইত্যাদি ইত্যাদি। যদি অফবিটের (Offbeat Destination) সন্ধানে থাকেন তাহলে এই গরমেও ঘুরে আসতে পারেন ওড়িশার (Odisha) সাতপাড়া। ওড়িশা বলতেই বাঙালির ডেস্টিনেশন হয় পুরী, কোনারক ইত্যাদি। তবে আপনি চাইলে এই পুরীর (Puri) ট্রিপেই যোগ করে দিতে পারেন সাতপাড়াকেও। কোথায় এই সাতপাড়া, কীভাবে যাবেন, কোথায় থাকবেন- রইল যাবতীয় তথ্য…

পুরী থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরত্বে অবস্থিত সাতপাড়া। পুরী গেলেই অনেকেই চিলিকা হ্রদ বেড়াতে যান। এই চিলিকা হ্রদের পূর্ব প্রান্তে অবস্থিত সাতপাড়া। চিলিকা হ্রদ যেখানে গিয়ে বঙ্গোপসাগরের সঙ্গে মিলিত হয়েছে, সেখানেই রয়েছে এই অফবিট। বঙ্গোপসাগরের উত্তাল ঢেউ আর শান্ত হ্রদের মাঝে সাতপাড়া। সাগরের চঞ্চলতা আর হ্রদের নীরবতার- এই দুয়ের মিলন এই সাতপাড়া থেকে দারুণ উপভোগ করতে পারবেন। আর এই মিলনস্থল থেকে সূর্যোদয়ের দৃশ্য কোনও ছবির চাইতে কম নয়। বঙ্গোপসাগরের এমন রোমাঞ্চকর দৃশ্য আপনি শুধু এখানেই দেখতে পাবেন।

সাতপাড়াকে তিন দিক থেকে ঘিরে রয়েছে চিলিকা হ্রদ। এই থেকে হ্রদের অসামান্য নৈসর্গিক দৃশ্যই সাতপাড়ার মূল আকর্ষণ। আর যে জিনিসটা আপনি বঙ্গোপসাগরের কোথাও পাবেন না, তা হল ইরাবাডি ডলফিন। এই সাতপাড়ায় এলেই দেখা মিলবে ইরাবাডি ডলফিনের। এই ডলফিনের একটি বিরল প্রজাতি এবং সাতপাড়াতে এর দেখা পাওয়া যায়।

এছাড়া এখানে রয়েছে মনের মত করে স্যান্ডবারে ঘুরে বেড়ানোর মজা। স্যান্ডবার হল চিলিকা হ্রদ আর বঙ্গোপসাগরের মাঝখানের সীমারেখা। তবে এই সীমারেখা কোনও মানুষের টানা হয়। হ্রদ আর সাগরের মাঝখানে এই সীমারেখা টেনেছে প্রকৃতি। প্রকৃতির অনন্য সৃষ্টি হল এই স্যান্ডবার। এমন জায়গায় আপনি মনের মত করে ঘুরে বেড়াতে পারেন। এমন সুযোগ জীবনে খুব কমই আসে কিন্তু।

আর কেউ যদি অ্যাডভেঞ্চারের খোঁজে থাকেন, তাহলে এখানে রয়েছে ক্যাম্পিংয়ের সুযোগ। যদিও এর জন্য আপনাকে যোগাযোগ করতে হবে ফরেস্ট বিট অফিসে। এখান থেকে আপনি সি-মাউথ এবং নলবনও ঘুরে নিতে পারেন। আর রয়েছে কালিযাইয়ের মত আরেকটি সুন্দর দ্বীপ। চাইলে বোটে করে ঘুরে আসতে পারেন ডলফিন পয়েন্টও। এখানে ডলফিন পয়েন্ট ইরাবাডি ডলফিনের জন্য পর্যটকদের মধ্যে বেশ জনপ্রিয়।

একদিনের সফরে পুরী থেকে ঘুরে আসতে পারেন সাতপাড়া। এছাড়াও এখানে রাত্রি নিবাসেরও সুবিধা রয়েছে। তাই এই গরমে যদি সমুদ্র সৈকত যাওয়ার প্ল্যান করেন তাহলে সাতপাড়াকে বাকেট লিস্টে রাখুন।

আরও পড়ুন: ‘স্বাধীনতার স্বাদ’ নিতে গন্তব্য হোক শান্ত সমুদ্র সৈকত! গরমেও স্বস্তি দেবে বাংলার তাজপুর