Tram World Café: প্রবাসী প্রেমিকা শহরে ফিরেছে? ভিনটেজ ট্রাম দেখাতে ডেটে নিয়ে যান দক্ষিণ কলকাতার এই ক্যাফেতে

Gariahat Tram Depot: পুরনো কলকাতা, ভিনটেজ ট্রাম, বই এবং কফির ধোঁয়ায় গড়িয়াহাট ট্রাম ডিপোর বিকালগুলো একটু অন্যরকম হয়।

Tram World Café: প্রবাসী প্রেমিকা শহরে ফিরেছে? ভিনটেজ ট্রাম দেখাতে ডেটে নিয়ে যান দক্ষিণ কলকাতার এই ক্যাফেতে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 12:08 PM

এশিয়ার প্রাচীনতম ট্রামের শহর কলকাতা। কলকাতা শহরে এখনও ট্রামের দেখা মেলে। তুলনায় কম। লোকজনও হাতে গোনা। ঐতিহ্যকে বজায় রেখে এখনও ট্রাম ডিপো থেকে রোজ সকাল-সন্ধে ট্রাম ঢোকে-বেরোয়। ট্রাম ডিপোগুলোও অবস্থা যে খুব ভাল তা নয়। তবে, এই ট্রাম ডিপোই হয়ে উঠতে পারে আপনার কফি ডেটের জায়গা। গড়িয়াহাট ট্রাম ডিপোর কিছুটা অংশ নিয়ে তৈরি হয়েছে ট্রাম ওয়ার্ল্ড ক্যাফে। ট্রাম আর কফির মাঝে এক সন্ধ্যা সুন্দরভাবে কাটাতে পারেন এখানে।

দক্ষিণ কলকাতার গড়চা রোডে অবস্থিত এই ট্রাম ওয়ার্ল্ড ক্যাফে। পুরনো কলকাতা, ভিনটেজ ট্রাম, বই এবং কফির ধোঁয়ায় গড়িয়াহাট ট্রাম ডিপোর বিকালগুলো একটু অন্যরকম হয়। এখানে রয়েছে বেশ কিছু অচল ট্রাম। এই শহরের রাস্তায় তারা চললেও, তাদের প্রয়োজনীয়তা এখনও শেষ হয়ে যায়নি। ট্রামের পাশাপাশি কফি টেবিলের পাশে রাখা বই। এই শহরের বইপ্রেমীদের জন্যও ট্রাম ওয়ার্ল্ড ক্যাফে হতে পারে এক আদর্শ জায়গা।

পুরনো ট্রামই শুধু এই ট্রাম ওয়ার্ল্ড ক্যাফের প্রধান আকর্ষণ নয়। এই ক্যাফের মধ্যে একটি ২০০ বছরেরও পুরনো বটগাছ রয়েছে। ট্রাম ওয়ার্ল্ড ক্যাফের কর্মীদের কথায়, এখানে আসা গ্রাহকরা এই বটগাছের ছায়ায় বসে গল্প করতে ভালবাসেন। ট্রাম ডিপোর এক অংশে এই ক্যাফে গড়ে উঠেছে। ট্রাম লাইনের উপর সাজানো রয়েছে ফুলের গাছ। পরিত্যক্ত ট্রাককে নতুন রূপে সাজিয়ে সেখানে চেয়ার, টেবিল রাখা হয়েছে।

বালিগঞ্জের ট্রাম হোল্ডিং চত্বরটি ট্রাম ডিপোতে রুপান্তরিত হয়। তারপর এখানে তৈরি করা হয়েছিল ট্রাম মিউজিয়াম। কিন্তু এই মিউজিয়াম খুব একটা জনপ্রিয়তা পায়নি কলকাতার মানুষের কাছে। তখন এই মিউজিয়ামে প্রবেশের জন্য টিকিট কাটতে হত। তাই এই মিউজিয়ামের এক অংশে ক্যাফে তৈরির পরিকল্পনা করা হয়। এখন এই ট্রাম ওয়ার্ল্ড ক্যাফের মালিক হলেন অক্ষয় বাহরি। পশ্চিমবঙ্গ পরিবহন দফতরের সহায়তা এবং অক্ষয় বাহরির পরিশ্রমে গড়ে ওঠে এই ট্রাম ওয়ার্ল্ড ক্যাফে। এখন ট্রাম মিউজিয়াম দেখতে গেলে কিংবা ট্রাম ওয়ার্ল্ড ক্যাফেতে গেলে কোনও টিকিটের প্রয়োজন হয় না।

কলকাতায় ট্রাম পরিষেবা তলানিতে এসে ঠেকেছে। শহরে ট্রামের দেখা পাওয়া এখন কিছুটা ভাগ্যের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু ভিনটেজ ট্রামের প্রতি বাঙালির আবেগ কিছুটা রয়ে গিয়েছে। সেই ভিনটেজ ট্রামগুলোকে নতুন রূপে মানুষের কাছে তুলে ধরতে চেয়েছে ট্রাম ওয়ার্ল্ড ক্যাফে। ২০২২-এর ক্রিসমাসের সময় এই ট্রাম ওয়ার্ল্ড ক্যাফে উদ্বোধন হয়। একমাসের বেশি সময় পেরিয়েছে। লোকজনের মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়ে এই ট্রাম ওয়ার্ল্ড ক্যাফে। খাওয়া-দাওয়া, আড্ডার সঙ্গে কলকাতার অন্যতম প্রাচীন ঐতিহ্যের সঙ্গে যোগসূত্র স্থাপনের সুযোগ মিলছে এই ট্রাম ওয়ার্ল্ড ক্যাফে।