Kinnaur: বিশ্বের উচ্চতম শ্রী কৃষ্ণের মন্দিরের ঠিকানা কোথায় জানেন?

পাহাড়ে এত ওপরে রয়েছে একটি হ্রদ। আর তার মাঝখানে রয়েছে শ্রী কৃষ্ণের মন্দির। স্থানীয়রা মনে করেন, এই হ্রদের যোগ রয়েছে মহাভারতের সঙ্গে।

Kinnaur: বিশ্বের উচ্চতম শ্রী কৃষ্ণের মন্দিরের ঠিকানা কোথায় জানেন?
ইউলা কান্ডা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 5:32 PM

পাহাড়-পর্বতের সঙ্গে হিন্দু দেব-দেবীর নিবিড় যোগ রয়েছে। আপনি হিমালয়ের কোলে যেখানেই ট্রেক করতে যান না কেন, আপনার গন্তব্যে কিংবা পথে এমন কোনও দেবতার মন্দির পড়বে যা আপনি এড়িয়ে যেতে পারবেন না। আবার অনেক ক্ষেত্রে তো দেবতার মন্দিরই আপনার গন্তব্যস্থল। এই যেমন ধরুন কেদারনাথ-বদ্রিনাথ। এমনই আরেকটি পাহাড়ি মন্দিরের খোঁজ নিয়ে এসেছি আমরা আপনার জন্য। তবে এবার আর শিব নয়, ভারতের সবচেয়ে উঁচু শ্রী কৃষ্ণের মন্দিরে ট্রেক করে আপনি এক অন্য অভিজ্ঞতা লাভ করতে পারবেন।

ভারতে সবচেয়ে উঁচু শ্রী কৃষ্ণের মন্দিরটি হিমাচল প্রদেশের কিন্নর জেলায় অবস্থিত। এখানে পৌঁছতে গেলে যে আপনাকে ১২ কিলোমিটারের একটি পথ ট্রেক করতে হবে। এই ট্রেকিং রুটের নাম ইউলা কান্ডা ট্রেকিং। হিমালয়ের কোলে এই ট্রেকিং রুট আপনাকে পৌঁছে নিয়ে যাবে পৃথিবীর উচ্চতম ভগবান শ্রী কৃষ্ণের মন্দিরে। তার সঙ্গে আপনি যে অভিজ্ঞতা লাভ করবেন, তা চিরস্মরণীয় হয়ে থাকবে।

কিন্নরের নাম শুনলেই ভ্রমণপিপাসুদের চোখের সামনে ভেসে ওঠে পাইনের ঘন জঙ্গল, আপেল বাগান আর তুষারাবৃত হিমালয়।সাংলা, কলপা ছাড়াও কিন্নরের মধ্যে এমন কয়েকটি ভ্যালি বা উপত্যকা রয়েছে, যেখান পর্যটকদের আনাগোনা বেশ কম। এরকমই একটি ভ্যালি হল রোরা ভ্যালি। এই ভ্যালির মধ্যেই পড়ে ইউলা কান্ডা ট্রেকিং, যেটা আপনাকে নিয়ে যাবে ভারতে সবচেয়ে উঁচু শ্রী কৃষ্ণের মন্দিরে।

এই মন্দিরে জন্মাষ্টমী উৎসব পালিত হয়, এবং এই অঞ্চলে এর একটি বড় তাৎপর্য রয়েছে। জন্মাষ্টমীর সময় প্রতি বছর কিন্নর এবং হিমাচল প্রদেশের অন্যান্য অঞ্চল থেকে মানুষ এখানে আসেন। ইউলা গ্রাম থেকে শুরু হয়ে এই ইউলা কান্ডা ট্রেকিং। এই গ্রাম থেকে শ্রী কৃষ্ণের মন্দির অবধি এই ট্রেকিং রুটের দূরত্ব ১২ কিলোমিটার। তবে শুধু শ্রী কৃষ্ণের মন্দিরই নয়, এই ট্রেকিং আপনাকে পৌঁছে নিয়ে যাবে কিন্নর পর্বতের আরেকটু কাছে।

পাহাড়ে এত ওপরে রয়েছে একটি হ্রদ। আর তার মাঝখানে রয়েছে শ্রী কৃষ্ণের মন্দির। স্থানীয়রা মনে করেন, এই হ্রদের যোগ রয়েছে মহাভারতের সঙ্গে। পঞ্চ পাণ্ডবদের বনবাসের সময় এই হ্রদ তৈরি করেন এবং ভগবান শ্রী কৃষ্ণকে উৎসর্গ করেন। সেই জন্যই পাহাড়ে এত ওপরে রয়েছে শ্রী কৃষ্ণের মন্দির।

বছরের যে কোনও সময় এই ট্রেক করা যায়। তবে মে মাসে যদি আপনি এই ট্রেক করেন, সবুজে মোড়া কিন্নরের দৃশ্য দেখতে পাবেন এখান থেকে। ডিসেম্বরের সময় থেকে এই রাস্তা বরফের সাদা চাদরে ঢেকে যায়। যদিও হিমালয়ের সেই রূপও সৌন্দর্যের দিক দিয়ে কোনও অংশে কম নয়। পাইন, দেবদারু গাছের মাঝ বরাবর চলতে থাকার যে অনুভূতি এখানে আপনি সহজেই পেয়ে যাবে।

১২ কিলোমিটার হলেও এই ট্রেক খুব একটা কঠিন নয়। যে কেউ এই ট্রেক করতে পারবেন। তবে এই ট্রেকিংয়ের জন্য গাইড নিতে ভুলবেন না। ইউলা গ্রাম থেকে আপনি পোটার পেয়ে যাবেন। রাস্তায় পাহাড়ি আপনি ঝর্ণাও পেয়ে যেতে পারেন। তবে এক গন্তব্যে পৌঁছে গেলে সব ক্লান্তি উধাও হয়ে যেতে বাধ্য।

আরও পড়ুন: নুব্রা ভ্যালির উচ্চতম গ্রামে লুকিয়ে আছে এক প্রাচীন প্রাসাদ! এর ইতিহাস জানেন কি?