Uttarakhand Tourism: পুনরায় খোঁজ পাওয়া গেল চারধামের ৩টি প্রাচীন ট্রেকিং রুটের

বিশেষজ্ঞদের একটি দল খোঁজ চালাচ্ছিল চারধামের হারিয়ে যাওয়ার ট্রেকিং রুটগুলির। সেখানেই তাঁরা খুঁজে পেয়েছেন চারধাম যাত্রার প্রাচীন তিনটি ট্রেকিং রুট।

Uttarakhand Tourism: পুনরায় খোঁজ পাওয়া গেল চারধামের ৩টি প্রাচীন ট্রেকিং রুটের
চারধাম
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 1:16 PM

সম্প্রতি খুঁজে পাওয়া গেছে চারধামের প্রাচীন তিনটি ট্রেকিং রুট। টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী, বিশেষজ্ঞদের একটি দল খোঁজ চালাচ্ছিল চারধামের হারিয়ে যাওয়ার ট্রেকিং রুটগুলির। সেখানেই তাঁরা খুঁজে পেয়েছেন চারধাম যাত্রার প্রাচীন তিনটি ট্রেকিং রুট। মনে করা হচ্ছে, এই রুটগুলিকে যদি ভাল ভাবে পুনরুজ্জীবিত করা সম্ভব হয়, তাহলে এটি উত্তরাখণ্ডের পর্যটনকে আরও সমৃদ্ধ করে তুলবে।

২৫ জনের একটি দল এই গবেষণা কার্যে নিযুক্ত ছিল। এই দলের নেতৃত্বে ছিলেন রাকেশ পন্থ। এই দলটি সম্প্রতি প্রায় ১১৫৮ কিলোমিটার পায়ে হেঁটে ঋষিকেশে ফিরে এসেছে। ওই তিনটি পুনরায় আবিষ্কৃত ট্রেকিং রুট হল ঋষিকেশ-দেবপ্রয়াগ হাইকিং ট্রেইল, গঙ্গোত্রী থেকে কেদারনাথ ট্রেক ভাটোওয়ারি-বেলাক পাস-বুধা কেদার-পানওয়ালি কান্থা এবং ত্রিজুগি নারায়ণ এবং ধারাসু থেকে ফালাচা টপ হয়ে যমুনোত্রী।

উত্তরাখণ্ডের চারধাম সার্কিটে যমুনোত্রী, গঙ্গোত্রী, কেদারনাথ এবং বদ্রীনাথ হল চারটি প্রাচীন তীর্থস্থান। এই তীর্থস্থানগুলিতে পৌছনোর জন্য ট্রেক করতে হয়। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এই চারধামই উত্তরাখণ্ডের পর্যটন শিল্পকে ধরে রেখেছে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এবং একাধিক প্রাকৃতিক বিপর্যয়ের কারণে নানা ট্রেকিং রুট হারিয়ে গেছে উত্তরাখণ্ডে। তার মধ্যে ছিল এই তিনটি রুটও। পুনরায় এই রুটগুলো চালু হলে, উত্তরাখণ্ডের পর্যটন শিল্পও সমৃদ্ধ হয়ে উঠবে একথা বলাবাহুল্য।

পন্থ জানিয়েছেন যে, “যাত্রাটি যদিও কঠিন এবং চ্যালেঞ্জিং ছিল, তবে এটি অত্যন্ত ফলপ্রসূ এবং অভিজ্ঞতায় সমৃদ্ধ ছিল। আমরা স্থানীয়দের সঙ্গে কথা বলার একটি সুযোগ পেয়েছিলাম, যাঁরা সেই পুরানো ভাল সময়ের জীবিত সাক্ষী, যখন এই হারিয়ে যাওয়া পথগুলি জীবিত ছিল এবং তীর্থযাত্রীরা ব্যবহার করত।”

এই অনুসন্ধানটি উত্তরাখণ্ড সরকারের চারধামের প্রাচীন ট্রেক রুটগুলি পুনরুজ্জীবিত করার প্রচেষ্টার একটি অংশ ছিল। পন্থ আরও জানিয়েছেন যে এই পুরানো পথগুলির পুনরুজ্জীবনের একটি বিশাল সম্ভাবনা রয়েছে। আপাতদৃষ্টিতে, তেহরি বাঁধ নির্মাণের পরে চারধাম মন্দিরের অসংখ্য পথ হারিয়ে যায়। পন্থকে জানান যে তিনি একটি স্বেচ্ছাসেবী সংগঠন পরিচালনা করেন। উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন বোর্ডের সঙ্গে তিনি এই পুরনো ট্রেকিং রুটগুলি খুঁজে বার করার সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন: দেবতার বাস রয়েছে পাতালেও! কুমায়নের কোথায় অবস্থিত এমন স্থান?

আরও পড়ুন: হাত বাড়ালেই ধরা যাবে তুষারাবৃত পঞ্চচুল্লি! এমন দৃশ্য উত্তরাখণ্ডের কোন গ্রাম থেকে দেখা যায় জানেন?

আরও পড়ুন: উত্তরাখণ্ডেও রয়েছে সবুজে মোড়া এক সুইজারল্যান্ড! জেনে নিন সেই পাহাড়ি শহরের ঠিকানা