Kashmir: কাশ্মীরের অফবিট জায়গায় ঘুরতে যেতে চান? তাহলে বাদ দেবেন না যেন ইউসমার্গকে!

কাশ্মীরের বদগাম জেলার একটি সুন্দর ছোট্ট হিল স্টেশন এই ইউসমার্গ। এটিকেও স্বর্গ উদ্যান বলা চলে। শান্ত শীতল হিমালয় পর্বত দ্বারা বেষ্টিত এবং রয়েছে চারিদিকে পাইন ও দেবদারু গাছের ছায়া। আর এই কারণেই হয়তো যে কেউ প্রেমে পড়ে যেতে পারে এই জায়গার।

Kashmir: কাশ্মীরের অফবিট জায়গায় ঘুরতে যেতে চান? তাহলে বাদ দেবেন না যেন ইউসমার্গকে!
ইউসমার্গ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 12:11 PM

কাশ্মীরকে পৃথিবীর স্বর্গ কেন বলা হয়, তার পিছনে থাকা প্রাকৃতিক দৃশ্য অযৌক্তিক নয়। আমরা যখনও কাশ্মীরের সেই মনোরম দৃশ্যের কথা মনে করি, প্রথমে উঠে আসে ডাল লেক এবং শিকারা, সুন্দর মোঘল বাগান, ঝর্ণা, বেতাব ভ্যালির ছবি। আর এগুলি যে সত্যি সুন্দর, সে বিষয়ে কোনও দ্ব‌ন্ধ নেই। তবে এই জায়গা গুলিকে বাদ দিয়েও এই রাজ্যের মধ্যে আরও কিছু সুন্দর জায়গা রয়েছে যা হয়তো কিছুটা স্বপ্নের মতই। এমনই একটি জায়গা হল ইউসমার্গ।

কাশ্মীরের বদগাম জেলার একটি সুন্দর ছোট্ট হিল স্টেশন এই ইউসমার্গ। এটিকেও স্বর্গ উদ্যান বলা চলে। শান্ত শীতল হিমালয় পর্বত দ্বারা বেষ্টিত এবং রয়েছে চারিদিকে পাইন ও দেবদারু গাছের ছায়া। আর এই কারণেই হয়তো যে কেউ প্রেমে পড়ে যেতে পারে এই জায়গার। শ্রীনগর থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থিত এই ইউসমার্গ।

Yousmarg

ইউসমার্গ

এই জায়গার নামের পিছনেও রয়েছে একটি অদ্ভুত গল্প। স্থানীয়রা মনে করেন, এই ইউসমার্গের নামের পিছনে রয়েছেন স্বয়ং যীশু। কাশ্মীরি ভাষায় যীশুকে বলা হয় ইউসমার্গ। স্থানীয়দের ধারণা, যীশু একবার কাশ্মীর পরিদর্শন করতে আসেন এবং ইউসমার্গ হল সেই জায়গা, যেখানে তিনি কিছু সময়ের জন্য ছিলেন, তাই এই অঞ্চলের নাম দেওয়া হয়েছিল ইউসমার্গ।

সমুদ্রপৃষ্ঠ থেকে ৭৮৬১ ফুট উচ্চতা অবস্থিত এই ইউসমার্গ পর্যটনকারীদের জন্য একটি অফবিট গন্তব্য। জায়গাটি পীর পাঞ্জল পর্বতশ্রেণীর সানসেট পিক (৪৭৪৬ মিটার) এবং তাত্তাকুট্টির (৪৭২৫ মিটার) মত কিছু সর্বোচ্চ শৃঙ্গের জন্য বিখ্যাত। এই অঞ্চলের সবচেয়ে বিশিষ্ট আকর্ষণগুলির মধ্যে রয়েছে দুধ গঙ্গা, পাখার্পোরা মন্দির, নীলনাগ হ্রদ, সাং-ই-সফেদ, তোসা ময়দান এবং চারারি শরীফ।

ইউসমার্গ থেকে কয়েক কিলোমিটার ট্রেক করলেই আপনি পৌঁছে জাবেন দুধগঙ্গা প্রবাহে। বড় বড় পাথর এবং বোল্ডারের মধ্য দিয়ে আছড়ে পড়া এই অত্যাশ্চর্য প্রবাহটি একটি দুধের মতো সাদা ফেনা তৈরি করে, আর এই কারণেই এর নাম দুধগঙ্গা ইউসমার্গ থেকে প্রায় ৫ কিলোমিটার নীচের দিকে নামলেই পেয়ে যাবেন সুন্দর নীলনাগ হ্রদ, যার জল খাঁটি নীল রঙের। ঘন পাইন বনের মধ্যে অবস্থিত এবং তুষারাবৃত পর্বতমালা দিয়ে বেষ্টিত নীলনাগ হল সেই জায়গা যেখানে আপনি শান্তি খুঁজে পেতে পারেন। সুতরাং, কাশ্মীর বেড়াতে গেলে ভুলবেন এই ইউসমার্গকে বাকেট লিস্টে রাখতে।

আরও পড়ুন: Bike Ride: এডমন্ড হিলারির পথে বাইক ছুটিয়ে গঙ্গা বাঁচানোর ডাক!

আরও পড়ুন: Addicted To Travel: দেশ-বিদেশে ঘুরে বেড়াতে ভালবাসেন! আপনি যে ভ্রমণপিপাসু, তা বুঝবেন কীভাবে?

আরও পড়ুন: Colorado Mushroom Festival: মাশরুমপ্রেমী হলে এই ‘শ্রুমফেস্টে’ একবার অংশ নিতেই হবে!