World’s Longest River Cruise: জানুয়ারিতে শুরু হচ্ছে দেশের দীর্ঘতম ক্রুজ পরিষেবা, পথে পড়বে কলকাতা ও ঢাকা

Cruise Service: ভারতের দীর্ঘতম ক্রুজ প্রায় ৪,০০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। এই ক্রুজ পরিষেবার নাম দেওয়া হয়েছে 'গঙ্গা বিলাস ক্রুজ'।

World’s Longest River Cruise: জানুয়ারিতে শুরু হচ্ছে দেশের দীর্ঘতম ক্রুজ পরিষেবা, পথে পড়বে কলকাতা ও ঢাকা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2022 | 7:35 AM

নদীমাতৃক দেশে জলপথে ভ্রমণ কোনও বড় বিষয় নয়। কিন্তু ট্রান্সপোর্ট উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে জলপথে নদী পারাপার কমে গিয়েছে। কয়েক মিনিটের সফর ছাড়া আর কেউই নৌকা বা জাহাজে চেপে দেশ ঘুরতে সেভাবে পছন্দ করে না। আর এখনকার নৌকা সফরও ক্রুজ ভ্রমণে পরিণত হয়েছে। ভারতের বিভিন্ন অঞ্চলে এই ক্রুজ ভ্রমণ ধীরে ধীরে জনপ্রিয় পাচ্ছে। এরই মধ্যে ভারতের দীর্ঘতম ক্রুজ পরিষেবা শুরু হতে চলেছে ২০২৩ সালের জানুয়ারিতে। বারাণসী থেকে অসম পর্যন্ত যাত্রাপথ ঠিক হয়েছে এই ক্রুজ সফরের। পথে রয়েছে কলকাতা এবং ঢাকাও।

ভারতের দীর্ঘতম ক্রুজ প্রায় ৪,০০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। এই ক্রুজ পরিষেবার নাম দেওয়া হয়েছে ‘গঙ্গা বিলাস ক্রুজ’। উত্তর প্রদেশের বারাণসী থেকে শুরু হতে চলেছে এই ক্রুজ পরিষেবা। গন্তব্য অসমের ডিব্রুগড়। মাঝে রয়েছে কলকাতা এবং ঢাকা। এই ক্রুজ পরিষেবার মধ্য দিয়ে আপনি ঘুরে নিতে পারবেন কাজিরাঙ্গা এবং সুন্দরবনের মতো দুটো বড় ও জনপ্রিয় জাতীয় উদ্যান এবং অভয়ারণ্য। এই ক্রুজ পরিষেবার মধ্যে তুলে ধরা হবে গঙ্গা আরতি, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্যের প্রাকৃতিক বৈচিত্র্য ইত্যাদি।

‘গঙ্গা বিলাস ক্রুজ’টি ৫০ দিন ধরে গঙ্গার বুকে চলবে। এর যাত্রাপথে রয়েছে ২৭টি নদী ব্যবস্থা এবং ৫০ টিরও বেশি পর্যটন স্থান যার মধ্যে বেশ কিছু ঐতিহ্যবাহী স্থানও রয়েছে। এই ক্রুটি বিশ্বের এমন একটি ক্রুজ পরিষেবা হবে যা ভারত ও বাংলাদেশ একসঙ্গে জলপথে ভ্রমণের সুযোগ এনে দেবে। এই ক্রুজটি বাংলাদেশের প্রায় ১,১০০ কিলোমিটার পথ অতিক্রম করবে।

‘গঙ্গা বিলাস ক্রুজ’ তার প্রথম যাত্রা শুরু করবেন ১০ জানুয়ারি ২০২৩। বারাণসী থেকে যাত্রা শুরু করে। বক্সার, রামনগর এবং গাজিপুর হয়ে ক্রুজটি কলকাতা আসবে। সুন্দরবনের পথ দিয়ে ক্রুজটি বাংলাদেশ প্রবেশ করবে। পুনরায় ভারতে প্রবেশের আগে ক্রুজটি বাংলাদেশে প্রায় ১,১০০ কিলোমিটার পথ অতিক্রম করবে। এই ক্রুজটি ১ মার্চ অসমের ডিব্রুগড় জেলার বগিবিলে পৌঁছাবে।

কেন্দ্রীয় নৌপরিবহণ মন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল জানিয়েছেন, এই ক্রুজ পরিষেবা গঙ্গা , ভারত-বাংলাদেশের জলপথ ও ব্রহ্মপুত্রকে কেন্দ্র করে প্রায় চার হাজার কিলোমিটারের বেশও পথ অতিক্রম করবে। এই ক্রুজ পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছে অসমের অনেকটা অংশ। তাই আশা করা হচ্ছে, এই ক্রুজ পরিষেবা অসমের জনগণকে জলপথ ব্যবহারের নতুন সুযোগ এনে দেবে। পাশাপাশি এই ক্রুজ পরিষেবা স্থানীয় এবং পর্যটকদের জন্য নতুন অভিজ্ঞতা এনে দেবে।