আধার কার্ড থাকলেও মার্চের মধ্যে এই কাজটি না সারলে ১০,০০০ টাকা জরিমানা

এই দিনের মধ্যে আধার ও প্যান কার্ড না লিঙ্ক করলে পরবর্তীকালে দিতে হবে মোটা অঙ্কের জরিমানা। তারপরেও আধার ও প্য়ান কার্ড না জুড়লে বাতিল হতে পারে প্যান কার্ডও।

আধার কার্ড থাকলেও মার্চের মধ্যে এই কাজটি না সারলে ১০,০০০ টাকা জরিমানা
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Feb 08, 2021 | 7:16 PM

কলকাতা: আগে আধার (Aadhar) ও প্যান (PAN) কার্ড লিঙ্ক করার শেষ তারিখ ছিল ২০২০ সালের ৩০ জুন। পরবর্তীকালে এই সময়সীমা বেড়ে হয় ২০২১ সালের ৩১ মার্চ। এই দিনের মধ্যে আধার ও প্যান কার্ড না লিঙ্ক করলে পরবর্তীকালে দিতে হবে মোটা অঙ্কের জরিমানা। তারপরেও আধার ও প্য়ান কার্ড না জুড়লে বাতিল হতে পারে প্যান কার্ডও।

৩১ মার্চের পরেও আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক না করালে ১৩৯এএ ধারায় প্যান কার্ডকে অবৈধ ঘোষণা করবে আয়কর বিভাগ। সেক্ষেত্রে কীভাবে লিঙ্ক করবেন আধার ও প্যান? শুধুমাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্যান (PAN) কার্ডের সঙ্গে এখন আধার সংযোগ করা সম্ভব। আয়কর দফতরের নিয়ম অনুযায়ী আধার (Aadhar) কার্ডের সঙ্গে প্যান সংযোজন আবশ্যক।

এসএমএসের মাধ্যমে এই প্রক্রিয়া সম্ভব। আপনাকে ৫৬৭৬৭৮ কিংবা ৫৬১৬১ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এসএমএসে লিখতে হবে UIDPAN<স্পেস>১২ সংখ্যার আধার নম্বর<স্পেস>১০ সংখ্যার প্যান নম্বর। যদি আপনার আধার নম্বর ১১১১২২২২৩৩৩৩ ও আপনার প্যান নম্বর AAAPA৯৯৯৯Q হয় তাহলে আপনাকে এসএমএসে লিখতে হবে UIDPAN ১১১১২২২২৩৩৩৩ AAAPA৯৯৯৯Q।

আরও পড়ুন: আধার কার্ড হারিয়ে গিয়েছে? ১০ মিনিটেই সমস্যার সমাধান, জেনে নিন

তবে এই প্রক্রিয়ায় আধার ও প্যান তখনই সংযুক্ত হবে যদি আপনার নাম ও জন্ম তারিখ দুটি নথিতেই একই থাকে। যদি দুটি নথিতে নাম ও জন্ম তারিখ আলাদা হয় তাহলে এই প্রক্রিয়ায় আধার ও প্যান সংযোগ সম্ভব নয়।