Akshaya Tritiya 2022: পুরোহিত ছাড়াই দোকানে অক্ষয় তৃতীয়ায় লক্ষ্মীপুজো করুন, রইল পুজোর সমস্ত নিয়মকানুন

Akshaya Tritiya in India: পুরোহিত ছাড়াই এই শুভদিনে পুজোর আয়োজন করতে পারেন। কীভাবে করবেন, পুজোর কী কী নিয়ম রয়েছে, তা জেনে নিন এখানে...

Akshaya Tritiya 2022: পুরোহিত ছাড়াই দোকানে অক্ষয় তৃতীয়ায় লক্ষ্মীপুজো করুন, রইল পুজোর সমস্ত নিয়মকানুন
পুরোহিত ছাড়াই এই শুভদিনে পুজোর আয়োজন করতে পারেন।
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Apr 22, 2022 | 8:14 PM

হিন্দু পুরাণ মতে, অক্ষয় তৃতীয়ার (Akshaya Tritiya) দিন সত্যযুগের অবসান ঘটিয়ে ক্রেতা যুগের সুচনা হয়। এই দিন কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদিদেব তাঁকে অতুল সম্পদ প্রদান করেছিলেন। কুবেরের লক্ষ্মীলাভ হওয়ায় বৈভব ও লক্ষ্মীর পুজো  (Lakshmi Puja) করা হয়ে অক্ষয় তৃতীয়া তিথিতে।

অক্ষয় তৃতীয়ার দিনটি লক্ষ লক্ষ ভারতীয়দের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। হিন্দু ক্যালেন্ডারের চারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনের মধ্যে একটি। বৈশাখ মাসে অক্ষয় তৃতীয়াকে নতুন উদ্যোগ শুরু করার জন্য একটি চমৎকার দিন বলে মনে করা হয়।

এ বছর ৩ মে পালিত হবে অক্ষয় তৃতীয়া। এই বিশেষ ও শুভ দিনে সোনা কেনা অত্যন্ত মঙ্গলের বলে বিবেচিত হয়। লক্ষ্মীর আশার্বাদ পেতে ঘরে বা দোকানে এদিন লক্ষ্মীপুজো করেন অধিকাংশ। বাঙালিদের ঘরে ঘরেও এই পুজোর চল রয়েছে। পয়লা বৈশাখের মত শুভ দিনে যেমন লক্ষ্মীপুজোর চল রয়েছে, তেমনি ব্য়বসায় লক্ষ্মীর আশার্বাদ পেতে বহু বাঙালি ব্যবসায়ী এদিন পুজো করে থাকেন। পুরোহিত ছাড়াই এই শুভদিনে পুজোর আয়োজন করতে পারেন। কীভাবে করবেন, পুজোর কী কী নিয়ম রয়েছে, তা জেনে নিন এখানে…

অক্ষয় তৃতীয়া পূজা বিধি

– এদিন নিজে যদি সব পুজোর আয়োজন করে থাকেন, তাহলে সারাদিন উপোস রাখতে হবে। ভোরবেলায় স্নান সেরে হলুদ বসন পরিধান করতে হবে।

– গঙ্গাজলে বিষ্ণুর মূর্তিকে স্নান করান। বিষ্ণুর উদ্দেশ্যে তুলসী, একটি হলুদ ফুলের মালা বা বাড়িতে শুধু হলুদ ফুল অর্পণ করুন।

– ভক্তদের এই দিনে লক্ষ্মী নারায়ণের উপাসনা করা উচিত। সাদা পদ্ম বা সাদা গোলাপ নিবেদন করা উচিত। এর অন্যতম কারণ হল এই দুই ফুল সৌভাগ্যের প্রতীক।

– অক্ষয় তৃতীয়ায় লক্ষ্মীপুজোর আসনের কাছে ১১টি কড়ি একটি লাল কাপড়ে বেঁধে রাখুন। কেশর এবং লাল ফুল দিয়ে দেবী লক্ষ্মীর পূজা করুন। এর ফলে সারা বছর আপনার সমস্ত আর্থিক সমস্যাগুলিকে দূরে রাখবে।

– সমৃদ্ধি এবং সৌভাগ্যের জন্য, দেবী লক্ষ্মী এবং ভগবান বিষ্ণুর সঙ্গে তুলসী গাছ পূজা করা উচিত।

– পুজো করার সময় সুগন্ধী ধূপ জ্বালাতে হয়। এছাড়া একটি ঘিয়ের প্রদীপ দিয়ে একটি হলুদ রঙের আসনে বসে মন্ত্রপাঠ করুন।

– বিষ্ণু-সম্পর্কিত শাস্ত্র যেমন বিষ্ণু সহস্রনাম এবং বিষ্ণু চালিসা পাঠ করুন। শেষে বিষ্ণুর আরতি করে পাঠ করতে পারেন।

– পুজো শেষে প্রসাদ দান করুন। এছাড়া দরিদ্রদের জন্যও খাবার বিলি করতে পারেন এদিন। তাতে আপনার ভাগ্যের উপর প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন: Akshaya Tritiya 2022: সামনেই অক্ষয় তৃতীয়া! কবে, কখন ও কীভাবে বাড়িতেই এই শুভ দিন পালন করবেন, জানুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla