Chaitra Navratri 2023: শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি, ভুলেও এই ৮ কাজ করবেন না! করলেই ঘোর বিপদ আসন্ন

Hindu Rituals: ধর্মীয় বিশ্বাস অনুসারে, নবরাত্রি উপবাস পালন ও নয় দিন দেবীর পুজো করার সময় অনেক কিছুর বিশেষ যত্ন নিতে হয়। নবরাত্রির ৯ দিনে কোন কোন জিনিস ভুলেও ঘরে আনবেন না।

Chaitra Navratri 2023: শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি, ভুলেও এই ৮ কাজ করবেন না! করলেই ঘোর বিপদ আসন্ন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2023 | 11:07 AM

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, ২২ মার্চ থেকে শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি। শেষ হবে ৩০ মার্চ পর্যন্ত। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে চৈত্র নবরাত্রি শুরু হয়। হিন্দু ধর্মে নবরাত্রির উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, নবরাত্রির নয় দিনে ভক্তদের ডাকে সাড়া দিতে মর্ত্যে নেমে আসেন দেবী দশভুজা। সমস্ত ভক্তের সমস্ত ইচ্ছাপূরণ করেন এই সময়। চৈত্র প্রতিপদ তিথিতে প্রথমে কলস স্থাপিত হয়, তারপরে দেবী দুর্গার নয়টি রূপকে টানা নয় দিন ধরে ভক্তিভরে পুজো করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, নবরাত্রি উপবাস পালন ও নয় দিন দেবীর পুজো করার সময় অনেক কিছুর বিশেষ যত্ন নিতে হয়। নবরাত্রির ৯ দিনে কোন কোন জিনিস ভুলেও ঘরে আনবেন না। যেগুলি করলে জীবনে নেমে আসতে পারে ঘোর অন্ধকার।

১. নবরাত্রিতে অখন্ড জ্যোতির গুরুত্ব

নবরাত্রি উৎসবে অখন্ড জ্যোতির বিশেষ গুরুত্ব রয়েছে। অনেকে নবরাত্রির পুরো নয় দিন উপোস করে শক্তির পুজো করেন। এমন পরিস্থিতিতে আপনিও যদি নবরাত্রিতে কলস স্থাপন করেন ও জ্যোতিষশাস্ত্র অনুযায়ী প্রদীপ জ্বালিয়ে রাখেন, তাহলে নয় দিনে ঘর খালি রাখা উচিত নয়। অখন্ড জ্যোতি কখনওই নিভে যায় না। ঘরের যেখানে অখন্ড জ্যোতি জ্বলবে সেখানে অবশ্যই পরিবারের কোনও সদস্যকে সেখানে থাকতে হবে।

২. নবরাত্রিতে চুল-দাড়ি কাটবেন না

নবরাত্রির সময় যারা উপবাস পালন করেন তাদের দাড়ি ও চুল কাটা উচিত নয়। এই সময় নখও কাটা উচিত নয়।

৩. পেঁয়াজ-রসুন খাবেন না

নবরাত্রির সময় থেকে কখনওই কোনও খাবারে পেঁয়াজ ও রসুন ব্যবহার করা উচিত নয়। পেঁয়াজ ও রসুনকে তামসিক খাদ্যের মধ্যে গণ্য করা হয়। নবরাত্রিতে শুধু ফল গ্রহণ করুন।

৪. মাংস এবং মদ্য পান করবেন না, তাতে নবরাত্রির পবিত্র ও আধ্যাত্মিক চেতনা নষ্ট হয়।

৫. কালো কাপড় পরবেন না

নবরাত্রির নয় দিনে দশভুজার ভক্তদের কালো রঙের পোশাক পরিধান করা থেকে বিরত থাকতে হবে। এ ছাড়া সেলাইয়ের কাজও করতে হবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এমনটা করলে অশুভ বলে মনে করা হয়।

৬. কোনও রকম চামড়ার জিনিস ব্যবহার করবেন না

নবরাত্রির সময় চামড়ার তৈরি জিনিস ব্যবহার করা নিষিদ্ধ। এমন পরিস্থিতিতে ভুল করেও চামড়ার বেল্ট, জুতা ও চপ্পল ব্যবহার করবেন না।

৭. নখ কাটা

নবরাত্রির সময় নখ কাটা নিষিদ্ধ। পারলে নবরাত্রি শুরুর আগেই নখ কেটে ফেলে রাখুন।

৮. শস্য এবং লবণ গ্রহণ করবেন না

নবরাত্রির নয়দিনে দশভুজার আরাধনা করলে ভক্তরা বিশেষ ফল পেয়ে থাকেন। এই অবস্থায় নবরাত্রির সময় খাবার ও লবণ খাওয়া উচিত নয়। নবরাত্রির খাবারে ফলমূল,আটা,আটার রুটি সাবুদানা,খিচুড়ি খাওয়া যেতে পারে। খাবারে সাধারণ লবণের পরিবর্তে সন্ধক লবণ ব্যবহার করা উচিত।