Magh Navratri 2022 Day 2: দেবী চন্দ্রঘণ্টার তৃতীয় নয়ন শুধুমাত্র কোন সময় খোলে, জানেন?

মহাবিদ্যা হল- কালী, তারা দেবী, ত্রিপুরা সুন্দরী, ভুবনেশ্বরী, ছিন্নমস্তা, ত্রিপুরা ভৈরবী মাতা, ধূমাবতী মাতা, বগলামুখী মাতা, মাতঙ্গী এবং কমলাত্মিকা। বাকি তিনটি নবরাত্রি হল চৈত্র, আষাঢ় ও শারদীয়া।

Magh Navratri 2022 Day 2: দেবী চন্দ্রঘণ্টার তৃতীয় নয়ন শুধুমাত্র কোন সময় খোলে, জানেন?
দেবী দুর্গার এই রূপ তার ভক্তদের মন্দ থেকে রক্ষা করেন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 9:12 AM

মাঘ নবরাত্রি হল দুটি গুপ্ত নবরাত্রির একটি। এটি হিন্দু মাসে মাঘে পালিত হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে ফেব্রুয়ারিতে এই পুজো করা হয়ে থাকে। দেবী দুর্গা এবং তার বিভিন্ন রূপকে উৎসর্গ করে মাঘ নবরাত্রিতে ভক্তরা মহাবিদ্যা বা নারী শক্তির দশটি ভয়ঙ্কর রূপের পূজা করে থাকেন। মহাবিদ্যা হল- কালী, তারা দেবী, ত্রিপুরা সুন্দরী, ভুবনেশ্বরী, ছিন্নমস্তা, ত্রিপুরা ভৈরবী মাতা, ধূমাবতী মাতা, বগলামুখী মাতা, মাতঙ্গী এবং কমলাত্মিকা। বাকি তিনটি নবরাত্রি হল চৈত্র, আষাঢ় ও শারদীয়া। নয় দিনব্যাপী এই উৎসবটি ঋতুর সূচনা বা পরিবর্তনের সময় পালিত হয়। তবুও, বাড়িতে ভক্তরা দ্বিতীয় দিনে (তৃতীয় তিথি) দেবী দুর্গার চন্দ্রঘন্টা অবতারকে শ্রদ্ধা জানান।

চন্দ্রঘণ্টা দেবী

দেবী দুর্গার এই রূপ তার ভক্তদের মন্দ থেকে রক্ষা করেন। আইকনোগ্রাফিতে তাকে দশ হাতের অধিকারী এবং একটি বাঘের উপর বসে থাকতে দেখা যায়। তিনি তার বাম হাতে একটি ত্রিশূল (ত্রিশুল), একটি গদা (গদা), একটি তলোয়ার (তলোয়ার), একটি কলস (কমণ্ডল) এবং ডান হাতে একটি পদ্ম, একটি ধনুক, একটি তীর এবং জপ মালা বহন করেন। ভারা মুদ্রা এবং অভয়া মুদ্রাগুলি যথাক্রমে অন্য দুটি হাত দিয়ে চিত্রিত করা হয়েছে। এছাড়াও,দেবী চন্দ্রঘন্টা তৃতীয় নয়ন দ্বারা সমৃদ্ধ যা শুধুমাত্র যুদ্ধের সময় খোলে।

পূজা বিধি

ভগবান গণেশের (বিঘ্নহর্তা) কাছে প্রার্থনা করুন এবং একটি বাধা-মুক্ত নবরাত্রি ব্রতের জন্য তাঁর আশীর্বাদ নিন। একটি প্রদীপ (ঘি বা সরিষা বা তিলের তেল দিয়ে) জ্বালান এবং দেবীর মূর্তি/মূর্তির কাছে বেদীতে রাখুন। তারপর, নিম্নলিখিত মন্ত্রগুলি উচ্চারণ করে মা চন্দ্রঘন্টাকে আহ্বান করুন।

চন্দ্রঘন্টা মন্ত্র

ওম দেবী চন্দ্রঘণ্টায় নমঃ ॥

পিন্ডজা প্রভাররুধা চন্দকোপাস্ত্রকৈর্যুতা।

প্রসাদম্ তনুতে মহ্যম চন্দ্রঘণ্টেতি বিশ্রুতা ॥

ইয়া দেবী সর্বভূতেষু মা চন্দ্রঘণ্টা রূপেন সংস্থিতা। নমস্তস্যায় নমস্তস্যৈ নমস্তস্যৈ নমো নমঃ ॥

গন্ধম, পুষ্পম, দীপম, সুগন্ধম এবং নৈবেদ্যম (ভোগ) নিবেদন করে পঞ্চোপচার পূজা করুন। আরতি করে পূজা শেষ করুন এবং কর্পূর জ্বালিয়ে নমস্কার করুন। পুজো শেষে প্রসাদ বিতরণ করে পূণ্যলাভ করুন।

আরও পড়ুন: Magh Navratri 2022: বাড়িতে নিজেই সারতে পারেন মাঘ গুপ্ত নবরাত্রির পুজো! বিধি ও আচার নিয়ম কী, তা জানুন