Magh Navratri 2022: বাড়িতে নিজেই সারতে পারেন মাঘ গুপ্ত নবরাত্রির পুজো! বিধি ও আচার নিয়ম কী, তা জানুন

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বিশেষ উত্সবটি মাঘ মাসে (জানুয়ারি বা ফেব্রুয়ারি) পালিত হয়। এটি গায়ত্রী 'শিশির নবরাত্রি' নামেও পরিচিত। হিমাচল প্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরাখন্ড সহ রাজ্যেবাসী মাঘ নবরাত্রি উদযাপন করেন।

Magh Navratri 2022: বাড়িতে নিজেই সারতে পারেন মাঘ গুপ্ত নবরাত্রির পুজো! বিধি ও আচার নিয়ম কী, তা জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 6:10 AM

বছরে চারটি নবরাত্রি আসে – প্রথম নবরাত্রি আষাঢ় মাসে, দ্বিতীয়টি আশ্বিন মাসে, তৃতীয়টি মাঘ মাসে এবং চতুর্থ নবরাত্রি চৈত্র মাসে পড়ে। চৈত্র এবং শারদীয়া নবরাত্রি সবচেয়ে বেশি জনপ্রিয়। গুপ্ত নবরাত্রি বছরে দু’বার পালিত হয়, প্রথমটি আষাঢ় মাসে এবং অন্যটি মাঘ মাসে। আর নবরাত্রি মানেই মা দূর্গার বিভিন্ন রূপের পূজা করা। সাধারণত যারা তান্ত্রিক এবং যারা তন্ত্র বিদ্যা অর্জন করছেন তাদের জন্য গুপ্ত নবরাত্রি বিশেষ গুরুত্বপূর্ণ।

সাধারণ নবরাত্রি-তে মায়ের আরাধনা সাত্ত্বিক ও তান্ত্রিক উভয়ই উপাসনা করেন, তবে গুপ্ত নবরাত্রিতে বেশিরভাগ তান্ত্রিকের দ্বারা উপাসনা করা হয়। দেবীর কয়েকটি নবরূপের শুধুমাত্র মাঘ এবং আষাঢ় নবরাত্রির সময় পূজা করা হয়, যা গুপ্ত নবরাত্রি নামে পরিচিত। মহাবিদ্যা হল- কালী, তারা দেবী, ত্রিপুরা সুন্দরী, ভুবনেশ্বরী, ছিন্নমস্তা, ত্রিপুরা ভৈরবী মাতা, ধূমাবতী মাতা, বগলামুখী মাতা, মাতঙ্গী এবং কমলাত্মিকা। নবরাত্রি উদযাপনের মাধ্যমে, ভক্তরা দেবী দুর্গার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং মন্দের উপর ভালোর জয় উদযাপন করে।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বিশেষ উত্সবটি মাঘ মাসে (জানুয়ারি বা ফেব্রুয়ারি) পালিত হয়। এটি গায়ত্রী ‘শিশির নবরাত্রি’ নামেও পরিচিত। হিমাচল প্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরাখন্ড সহ রাজ্যেবাসী মাঘ নবরাত্রি উদযাপন করেন।

দেবী দুর্গার নয়টি রূপ হল চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী, শৈলপুত্রী, ব্রহ্মচারিণী এবং সিদ্ধিদাত্রী।

পূজা বিধি

যারা এই উৎসব পালনের পরিকল্পনা করছেন তাদের এই কয়েকটি বিষয় মাথায় রাখা উচিত:

– নয় দিনের জন্য, যারা এই উৎসব পালন করেন তাদের চুল কামানো বা কাটা উচিত নয়।

– তাদের পরিবার বা বন্ধুদের সাথে মারামারি বা ঝামেলা করা উচিত নয়, অন্যথায় পূজা ফলপ্রসূ হয় না।

– পরিবারে নারী ও তাদের মতামতকে সম্মান করুন।

– এই দিনগুলিতে, মেঝেতে ঘুমান।

– অ্যালকোহল পান করা বা পেঁয়াজ, রসুন বা কোনও আমিষ জাতীয় খাবার খাওয়া এড়িয়ে যাবেন।

-এছাড়াও, কালো কাপড়, চামড়ার জুতা বা বেল্ট পরবেন না।

পুজো পদ্ধতি

ভোরবেলা ঘুম থেকে উঠে স্নান করে উপাসনা বা উপবাসের ব্রত রাখতে হয়। কলস স্থাপনের আগে পুজোর ঘরে ভালভাবে পরিস্কার করে গঙ্গাজল ছিটিয়ে দিতে হবে। এরপর একটি মাটির পাত্রে যবের বীজ বপন করতে হবে। তারপর একটি কলস স্থাপন করা উচিত। গুপ্ত নবরাত্রির সময় সাত ধরনের শস্য, পবিত্র নদীর বালি , পান , হলুদ, সুপারি, চন্দন, রোলি, রক্ষাকবচ, যব, সুতো, ফুল, অক্ষত ও গঙ্গাজলের পুজো করুন।

আরও পড়ুন: Magh Navratri 2022: মাঘ গুপ্ত নবরাত্রি আসলে কী? মাঘ মাসের নবরাত্রিতে দূর্গার কয়টি রূপকে পুজো করা হয়?