Magh Navratri 2022: মাঘ গুপ্ত নবরাত্রি আসলে কী? মাঘ মাসের নবরাত্রিতে দূর্গার কয়টি রূপকে পুজো করা হয়?

সাধারণ নবরাত্রি-তে মায়ের আরাধনা সাত্ত্বিক ও তান্ত্রিক উভয়ই উপাসনা করেন, তবে গুপ্ত নবরাত্রিতে বেশিরভাগ তান্ত্রিকের দ্বারা উপাসনা করা হয়। দেবীর কয়েকটি নবরূপের শুধুমাত্র মাঘ এবং আষাঢ় নবরাত্রির সময় পূজা করা হয়, যা গুপ্ত নবরাত্রি নামে পরিচিত।

Magh Navratri 2022: মাঘ গুপ্ত নবরাত্রি আসলে কী? মাঘ মাসের নবরাত্রিতে দূর্গার কয়টি রূপকে পুজো করা হয়?
দেবী দুর্গা, ভগবান শিবের সহধর্মিণী, শক্তি বা নারী শক্তির প্রতীক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 6:33 PM

হিন্দুধর্মে গুপ্ত নবরাত্রির বিশেষ গুরুত্ব রয়েছে। বছরে চারটি নবরাত্রি আসে – প্রথম নবরাত্রি আষাঢ় মাসে, দ্বিতীয়টি আশ্বিন মাসে, তৃতীয়টি মাঘ মাসে এবং চতুর্থ নবরাত্রি চৈত্র মাসে পড়ে। চৈত্র এবং শারদীয়া নবরাত্রি সবচেয়ে বেশি জনপ্রিয়। গুপ্ত নবরাত্রি বছরে দু’বার পালিত হয়, প্রথমটি আষাঢ় মাসে এবং অন্যটি মাঘ মাসে। আর নবরাত্রি মানেই মা দূর্গার বিভিন্ন রূপের পূজা করা। সাধারণত যারা তান্ত্রিক এবং যারা তন্ত্র বিদ্যা অর্জন করছেন তাদের জন্য গুপ্ত নবরাত্রি বিশেষ গুরুত্বপূর্ণ। এই দিনে, তান্ত্রিক এবং সাধকরা গোপনীয় ক্ষমতা অর্জনের জন্য মায়ের ১০টি রূপকে মহাবিদ্যার জন্য আরাধনা করেন।

নবরাত্রি (নব + রাত্রি) মানে নয়টি রাত। এই নয় দিন-ব্যাপী উত্সবটি মাতৃদেবীকে উত্সর্গ করা হয় বছরে চারবার। তবে, শুধুমাত্র দুটি বিখ্যাত- চৈত্র নবরাত্রি এবং শারদীয়া নবরাত্রি। অন্য দুটি নবরাত্রি – মাঘ এবং আষাঢ় – কম জনপ্রিয় এবং তাই গুপ্ত নবরাত্রি হিসাবে উল্লেখ করা হয়। মাঘ নবরাত্রি শীতকালে (জানুয়ারি), চৈত্র বা বসন্ত (বসন্তে মার্চ-এপ্রিল), আষাঢ় (বর্ষাকালে – আগস্ট) এবং শারদীয়া (শরতে – সেপ্টেম্বর/অক্টোবরে) পালন করা হয়।

তারিখ এবং তিথি:

২ ফেব্রুয়ারি: প্রতিপদ (তিথি), শৈলপুত্রী এবং ব্রহ্মচারিণী (নবদুর্গার রূপ)

৩ ফেব্রুয়ারি: তৃতীয়া (তিথি), চন্দ্রঘন্টা (নবদুর্গার রূপ)

৪ ফেব্রুয়ারি: চতুর্থী (তিথি), কুষ্মাণ্ডা (নবদুর্গার রূপ)

৫ ফেব্রুয়ারি: পঞ্চমী (তিথি), স্কন্দমাতা (নবদুর্গার রূপ)

৬ ফেব্রুয়ারি: ষষ্ঠী (তিথি), কাত্যায়নী (নবদুর্গার রূপ)

৭ ফেব্রুয়ারি: সপ্তমী (তিথি), কাত্যায়নী (নবদুর্গার রূপ)

৮ ফেব্রুয়ারি: অষ্টমী (তিথি), মহা গৌরী (নবদুর্গার রূপ)

৯ ফেব্রুয়ারি: অষ্টমী (তিথি), সন্ধি পূজা (নবদুর্গার রূপ)

১০ফেব্রুয়ারি: নবমী (তিথি), সিদ্ধিধাত্রী (নবদুর্গার রূপ)

তাত্‍পর্য

দেবী দুর্গা, ভগবান শিবের সহধর্মিণী, শক্তি বা নারী শক্তির প্রতীক। অশুভের ধ্বংসকারী হিসাবে প্রশংসিত, দুর্গা দেব-দেবীদের সংযুক্ত শক্তির অধিকারী। তিনি মহিষাসুর নামক রাক্ষসকে নির্মূল করার জন্য জন্মগ্রহণ করেছিলেন এবং মহিষাসুরমর্দিনী নামে পরিচিত। বাহন সিংহের উপর আরোহণ করা, দেবী দুর্গা, দশ হাতের অধিকারী, বিভিন্ন অস্ত্র ধারণ করে থাকেন। ভগবান শিবের মতো, তৃতীয় চোখ তার কপালে শোভা পায়। ভক্তরা দেবীর নয়টি রূপের পূজা করে – শৈলপুত্রী, ব্রহ্মচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দ মাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রী – নবরাত্রির নয় দিনে। কিছু ঐতিহ্যে, ভদ্রকালী, জগদম্বা, অন্নপূর্ণা, সর্বমঙ্গলা, ভৈরবী, চন্ডিকা, ললিতা, ভবানী এবং মুকাম্বিকা পূজা করা হয়।

সাধারণ নবরাত্রি-তে মায়ের আরাধনা সাত্ত্বিক ও তান্ত্রিক উভয়ই উপাসনা করেন, তবে গুপ্ত নবরাত্রিতে বেশিরভাগ তান্ত্রিকের দ্বারা উপাসনা করা হয়। দেবীর কয়েকটি নবরূপের শুধুমাত্র মাঘ এবং আষাঢ় নবরাত্রির সময় পূজা করা হয়, যা গুপ্ত নবরাত্রি নামে পরিচিত। মহাবিদ্যা হল- কালী, তারা দেবী, ত্রিপুরা সুন্দরী, ভুবনেশ্বরী, ছিন্নমস্তা, ত্রিপুরা ভৈরবী মাতা, ধূমাবতী মাতা, বগলামুখী মাতা, মাতঙ্গী এবং কমলাত্মিকা। নবরাত্রি উদযাপনের মাধ্যমে, ভক্তরা দেবী দুর্গার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং মন্দের উপর ভালোর জয় উদযাপন করে।

আরও পড়ুন: Masik Shivratri 2022: শিবের অপর নাম ত্রিপুরারি- নীলকন্ঠ- পশুপতি! জেনে নিন মহেশ্বরের অজানা কথা