Makar Sankranti 2022: শুধু শনিদোষ কাটাতে নয়, সংক্রান্তিতে পূণ্যলাভের জন্য দান করুন এই ৪টি জিনিস

উৎসবটির নিজস্ব একটি বিশেষ তাৎপর্য রয়েছে। উত্তরায়ণের সময় সূর্য মকর রাশিতে প্রবেশ করলে উদযাপন করা হয় এই উত্‍সব। গঙ্গা স্নান ছাড়াও এই দিনে দান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কথিত আছে এই দিনে দান করলে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে।

Makar Sankranti 2022: শুধু শনিদোষ কাটাতে নয়, সংক্রান্তিতে পূণ্যলাভের জন্য দান করুন এই ৪টি জিনিস
গোটা বছর সুস্থ ও নির্বিঘ্নে কাটানোর জন্য এই উপলক্ষে আপনার কী দান করা উচিত

মকর সংক্রান্তি (Makar Sankranti)  হল ফসল কাটার উৎসব যা সূর্যের অবস্থান পরিবর্তনের দ্বারা চিহ্নিত করা হয়। এ বছর সারা ভারতজুড়ে ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি উত্‍সব পালন করা হবে। সূর্য মকর রাশিতে প্রবেশ করে (হিন্দি এবং সংস্কৃতে মকর) এবং তার উত্তরমুখী যাত্রা শুরু করে, যাকে সংস্কৃতে উত্তরায়ণ বলা হয়। বছরের শেষ ত্রৈমাসিকে, যখন সূর্য দক্ষিণ দিকে যাত্রা করে, তখন সীমিত সূর্যালোক এবং কঠোর আবহাওয়ার কারণে ফসল কাটার কাজ পিছিয়ে যায়। এই কারণেই যখন সূর্য উত্তর দিকে যাত্রা শুরু করে, তখন এটি শুধুমাত্র কৃষিজীবী সম্প্রদায়ের জন্য নয়, পুরো দেশের জন্য একটি উদযাপন উপলক্ষ করে তোলে।

উৎসবটির নিজস্ব একটি বিশেষ তাৎপর্য রয়েছে। উত্তরায়ণের সময় সূর্য মকর রাশিতে প্রবেশ করলে উদযাপন করা হয় এই উত্‍সব। গঙ্গা স্নান ছাড়াও এই দিনে দান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কথিত আছে এই দিনে দান করলে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে। মজার ব্যাপার হল, মকর সংক্রান্তিতে যদি কিছু বিশেষ জিনিস দান করা হয়, তাহলে শুধু আপনার ‘শনি দোষ’ই শুধু দূর হবে না, আপনার কর্মজীবনও দ্রুত গতি পাবে।

গোটা বছর সুস্থ ও নির্বিঘ্নে কাটানোর জন্য এই উপলক্ষে আপনার কী দান করা উচিত তা একবার দেখুন:

চাল ও মসুর ডাল দিয়ে তৈরি থালা (খিচড়ি)

মকর সংক্রান্তির দিনে খিচড়ি খাওয়া এবং ভাগ করা শুভ বলে মনে করা হয়। আপনি যদি খিচুড়ি দান করতে চান তবে কালো উরদ ডালের সাথে চাল মিশিয়ে দান করুন। আপনি যদি কাঁচা খিচুড়ি দান করতে চান তবে আপনি বিভিন্ন পাত্রে রেখে উরদের ডাল, চাল, হলুদ লবণ এবং দেশি ঘি দান করতে পারেন। যেহেতু উরদ শনির প্রতীক, তাই এর দান শনি দোষ দূর করবে এবং যেহেতু চালকে নবায়নযোগ্য শস্য বলা হয়। চাল দান করলে তার শতগুণ পুণ্য পাওয়া যায়।

তিল

এদিন তিল ফাটানো, তিলের লাড্ডুসহ অন্যান্য খাবার খাওয়া হয়। তবে একই সঙ্গে তিলের দানেরও অনেক গুরুত্ব রয়েছে। যেহেতু তিল শনিদেবের সাথে সম্পর্কিত, তাই তিল দান করলে শনি দোষ দূর হয়। কথিত আছে যে তাঁর পুত্র শনিদেব ক্রুদ্ধ সূর্য দেবতাকে খুশি করার জন্য শুধুমাত্র কালো তিল ব্যবহার করেছিলেন। তাই এই দিনে তিল দান করা খুবই শুভ বলে মনে করা হয়। এর মাধ্যমে শনি দোষের অবসান হয় এবং সূর্য দেবতা প্রসন্ন হন।

কালো জিনিস

কালো কম্বল, কালো কাপড় বা অন্যান্য জিনিস সহ কালো জিনিস অভাবীদের দিতে হবে। এতে শনিদোষ যেমন দূর হবে তেমনি রাহুর প্রভাব আপনার জীবন থেকে দূরে থাকবে। তবে মনে রাখবেন পুরানো জিনিস দান করবেন না। কম্বল দান করলে ঠাণ্ডায় অভাবগ্রস্তদের স্বস্তি মিলবে, যার কারণে শনিদেব আপনার ওপর প্রসন্ন হবেন।

গুড় ও ঘি

শাস্ত্রে বলা হয়েছে, গুড় ও দেশি ঘি দুটোই গুরুর সঙ্গে সম্পর্কিত। এবার কাকতালীয়ভাবে মকর সংক্রান্তি শুক্রবার পড়ছে, তাই দান করার সময় মনে রাখবেন যে দান করার সময় মা লক্ষ্মীকে স্মরণ করলে তা শুভ বলে বিবেচিত হবে। খাঁটি ঘি দান করলে গুরু আপনার কর্মজীবনকে নতুন উচ্চতা ও গতি দেবেন, অন্যদিকে গুড় দান করলে শনি দোষ ও গুরু দোষ দূর হয়।

আরও পড়ুন: Festival in 2022: লোহরি, পোঙ্গল, মকর সংক্রান্তি, বিহু ও আরও অনেক উত্‍সব রয়েছে, যেগুলির গুরুত্ব ও মাহাত্ম্য জানা নেই অনেকেরই

Published On - 9:41 am, Thu, 13 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla