Festival in 2022: লোহরি, পোঙ্গল, মকর সংক্রান্তি, বিহু ও আরও অনেক উত্‍সব রয়েছে, যেগুলির গুরুত্ব ও মাহাত্ম্য জানা নেই অনেকেরই

কয়েক মাস ঠান্ডা আবহাওয়ার পরে ফসল কাটার মরসুমের শুরুর সংকেত দেয়। এটি সেই দিন যখন সূর্য দেবতার পূজা করা হয়। মজার বিষয় হল, এই উৎসবটি দেশের বেশিরভাগ অঞ্চলে পালিত হলেও বিভিন্ন নামে পরিচিত।

Festival in 2022: লোহরি, পোঙ্গল, মকর সংক্রান্তি, বিহু ও আরও অনেক উত্‍সব রয়েছে, যেগুলির গুরুত্ব ও মাহাত্ম্য জানা নেই অনেকেরই
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 6:24 AM

মকর সংক্রান্তি সৌর ক্যালেন্ডার অনুসারে নির্ধারিত ভারতীয় উত্সবগুলির মধ্যে একটি। এটি হিন্দু মাসে পৌষ মাসে ধনু (ধনু) থেকে মকর (মকর) পর্যন্ত সূর্যের বার্ষিক ট্রানজিটকে চিহ্নিত করে।এই আপাত স্বর্গীয় ঘটনাটি কয়েক মাস ঠান্ডা আবহাওয়ার পরে ফসল কাটার মরসুমের শুরুর সংকেত দেয়। এটি সেই দিন যখন সূর্য দেবতার পূজা করা হয়। মজার বিষয় হল, এই উৎসবটি দেশের বেশিরভাগ অঞ্চলে পালিত হলেও বিভিন্ন নামে পরিচিত।

লোহরি – ১৩ জানুয়ারি, ২০২২

লোহরি, প্রধানত পঞ্জাবে উদযাপিত, সূর্য দেবতাকে উৎসর্গ করা একটি ফসল কাটার উৎসব। বনফায়ারটি লোহরি উত্সবের মূল অংশ গঠন করে এবং লোকেরা সন্ধ্যায় পবিত্র বনফায়ার বা লোহরির চারপাশে শ্রদ্ধা জানাতে জড়ো হয়।

মকর সংক্রান্তি – ১৪ জানুয়ারী, ২০২২

মকর সংক্রান্তি সূর্য দেবতার সাথে যুক্ত, তাই মানুষ পৃথিবীতে জীবন টিকিয়ে রাখার জন্য স্বর্গীয় দেহকে শ্রদ্ধা জানায়। সূর্যের উষ্ণ রশ্মি তীব্র ঠান্ডা আবহাওয়া থেকে মানুষকে স্বস্তি দেয়। তাছাড়া সূর্যের আলো ছাড়া কৃষিকাজ সম্ভব হবে না। তাই মানুষ সূর্য দেবতার পূজা করে এবং ফসল কাটায়। একটি ভাল ফলন সমৃদ্ধির প্রতীক, এবং তাই, লোকেরা একটি ইতিবাচক/আনন্দময় ভবিষ্যতের জন্য উন্মুখ।

পোঙ্গল ভোগী – ১৩ জানুয়ারি, ২০২২

পঙ্গল উত্সব শুরু হয় বগি দিয়ে। দেবগণের রাজা এবং বৃষ্টির দেবতা ইন্দ্র দেবকে উৎসর্গ করা, বাঘি পোঙ্গল উৎসবের সূচনা করে। এটি মারগাজী (মার্গশীর্ষ) মাসের শেষ দিনে পালিত হয়।

পোঙ্গল – ১৪ জানুয়ারি, ২০২২

থাই পোঙ্গল প্রাচুর্য এবং সমৃদ্ধির প্রতীক। লোকেরা তাড়াতাড়ি উঠে, স্নান করে, নতুন পোশাক পরে এবং সূর্য দেবতার পূজা করে। থাই পোঙ্গল, যা সূর্য পোঙ্গল নামেও পরিচিত, সবচেয়ে গুরুত্বপূর্ণ পোঙ্গল উত্সব।

মাত্তু পোঙ্গল – ১৫ জানুয়ারি, ২০২২

পোঙ্গল উত্সবের তৃতীয় দিনে, মাত্তু পোঙ্গল, নাম অনুসারে, গবাদি পশুদের উত্সর্গ করা হয়।

উত্তরায়ণ – ১৪ জানুয়ারি, ২০২২

উত্তরায়ণ সংস্কৃত শব্দ থেকে এসেছে – উত্তর (উত্তর) এবং অয়ন (আন্দোলন)। সুতরাং এখানে, এটি সূর্যের উত্তরমুখী গতিবিধি নির্দেশ করে।

বিহু – ১৫ জানুয়ারি, ২০২২

আসামে মাঘ বিহু বা মাঘর ডোমাহি উত্সবগুলি দু’দিন ধরে চলে এবং অগ্নি ঈশ্বরকে উত্সর্গ করা হয়। প্রথম দিনটি উরুকা নামে পরিচিত এবং প্রধান দিনটিকে মাঘ বিহু বলা হয়। এই উত্সব ফসল কাটার মরসুমের সমাপ্তি চিহ্নিত করে। এটি একটি ভোজের মাধ্যমে উদযাপন করা হয় (ভুজ নামে পরিচিত)। বিভিন্ন উপজাতি ও সম্প্রদায়ের বহু মানুষ সম্মিলিতভাবে এই উৎসব উদযাপন করতে সমবেত হন।

আরও পড়ুন:  Festivals in January 2022: এবছর জানুয়ারির গুরুত্বপূর্ণ উত্‍সব কোনগুলি? কোন তারিখে কোন ব্রত-পার্বণ, জানুন