Akshaya Tritiya 2022: অক্ষয় তৃতীয়ায় বিরল রাজযোগ, শুভ দিনে কী করবেন আর কী করবেন না, জানুন

Akha Teej 2022: অক্ষয় তৃতীয়ায় সাধারণত গৃহপ্রবেশ এবং উপনয়ন ছাড়া যেকোনও শুভ কাজ করা যায়। অক্ষয় তৃতীয়া নিয়ে পুরাণে বিভিন্ন পৌরাণিক কাহিনি লুকিয়ে রয়েছে।

Akshaya Tritiya 2022: অক্ষয় তৃতীয়ায় বিরল রাজযোগ, শুভ দিনে কী করবেন আর কী করবেন না, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 10:10 AM

হিন্দু পুরাণ মতে, অক্ষয় তৃতীয়ার (Akshaya Tritiya) দিন সত্যযুগের অবসান ঘটিয়ে ক্রেতা যুগের সুচনা হয়। এই দিন কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদিদেব তাঁকে অতুল সম্পদ প্রদান করেছিলেন। কুবেরের লক্ষ্মীলাভ হওয়ায় বৈভব ও লক্ষ্মীর পুজো করা হয়ে অক্ষয় তৃতীয়া তিথিতে। হিন্দু মতে, অক্ষয় তৃতীয়ার দিন ভগবান পরশুরাম জন্মগ্রহণ করেছিলেন। সেইদিনই নাকি মহাভারত রচনার কাজে হাত দিয়েছিলেন মহর্ষি বেদব্যাস ও গণেশ। চলতি বছরে মে মাসের ৩ তারিখে পড়ছে অক্ষয় তৃতীয়া। বিশ্বাস করা হয়, এই দিনটিই হল ধন ও সমৃদ্ধির দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়ার জন্য উৎকৃষ্ট! তাই অক্ষয় তৃতীয়ার দিনে প্রথা মেনে নানা আচার-উপচারে দেবী লক্ষ্মীর পুজো করা হয়।

অক্ষয় তৃতীয়ার দিনটি লক্ষ লক্ষ ভারতীয়দের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দিনে, ভোক্তা এবং খুচরা বিক্রেতা উভয়ই একটি সফল বাণিজ্য দিবসের জন্য প্রস্তুত হয়। হিন্দু এবং জৈনরা, বিশেষ করে, উত্‍সাহের সঙ্গে দিনটি উদযাপন করে এবং তাদের জীবনে ভাগ্য আনার আশায় সোনা ক্রয় করে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, অক্ষয় তৃতীয়া বৈশাখ মাসে পালিত হয় এবং বছরের চারটি সবচেয়ে শুভ দিনের মধ্যে একটি অন্যতম দিন হিসেবে মনে করা হয়। অশোক, মৌর্য এবং গুপ্তদের সঙ্গে ভারতের সোনার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। তাই অবাক হওয়ার কিছু নেই যে ভারতীয় ক্যালেন্ডারে সোনার প্রতি আমাদের ভালবাসাকে সম্মান জানানোর জন্য একটি দিন রয়েছে।

জ্যোতিষমতে, এই অতি পবিত্র দিনে বেশ কিছু কাজ কখনওই করা উচিত নয়। কী করবেন আর কী করবেন না? জেনে নিন-

১। যদি ভাল কাজ করা হয় তার জন্যে আমাদের লাভ হয় অক্ষয় পূণ্য আর যদি খারাপ কাজ করা হয় তবে লাভ হয় অক্ষয় পাপ। তাই এদিন খুব সাবধানে প্রতিটি কাজ করা উচিত। ২। খেয়াল রাখতে হবে এদিনে ভুলেও যেন কোনও খারাপ কাজ হয়ে না যায়। ৩। কখনও যেন কটু কথা না বেরোয় মুখ থেকে। ৪। কোনও কারণে যেন কারও ক্ষতি না করে ফেলি বা কারও মনে আঘাত দিয়ে না ফেলি। ৫। তাই এদিন যথাসম্ভব মৌন থাকা জরুরি। ৬। এদিন পূজা, জপ, ধ্যান, দান, অপরের মনে আনন্দ দেওয়ার মত কাজ করা উচিত। ৭। যেহেতু এই তৃতীয়ার সব কাজ অক্ষয় থাকে তাই প্রতিটি পদক্ষেপ ফেলতে হয় সতর্কভাবে।

অক্ষয় তৃতীয়ায় সাধারণত গৃহপ্রবেশ এবং উপনয়ন ছাড়া যেকোনও শুভ কাজ করা যায়। অক্ষয় তৃতীয়া নিয়ে পুরাণে বিভিন্ন পৌরাণিক কাহিনি লুকিয়ে রয়েছে। অক্ষয় শব্দের অর্থ হল যার ক্ষয় হয় না। বৈদিক মতে এই পবিত্র তিথিতে কোন শুভকার্য সম্পন্ন হলে তা অনন্তকাল অক্ষয় হয়ে থাকে।

আরও পড়ুন: Akshaya Tritiya 2022: অক্ষয় তৃতীয়াকে এত শুভ কেন বলা হয়? হিন্দুধর্মে এর গুরুত্ব কী?