Ram Navami 2023: এ বছর রাম নবমী খুব স্পেশাল, ৫ বিরল যোগে ভক্তদের কপালে কী কী জুটতে পারে, জেনে নিন…

Hindu Festival: এ বছর রাম নবমীর দিনে বিরল যোগ তৈরি হচ্ছে, যার কারণে এদিনটির গুরুত্ব দ্বিগুণ বেড়ে গিয়েছে। রামনবমীতে পুজো করার শুভ মুহূর্ত ও শুভ যোগ কখন হবে, তা জেনে নিন...

Ram Navami 2023: এ বছর রাম নবমী খুব স্পেশাল, ৫ বিরল যোগে ভক্তদের কপালে কী কী জুটতে পারে, জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2023 | 8:22 PM

শাস্ত্র অনুযায়ী চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী মাসের তিথিতে ভগবান শ্রীরামের জন্মদিন পালন করা হয়। চৈত্র নবরাত্রির নবম ও শেষ দিন হিসেবে গণ্য করা হয়। এদিনে শ্রীরামের ভক্তরা দেশের সমস্ত রাম মন্দিরকে খুব সুন্দর করে সাজান। রামলালা জন্মের সময় নিয়ম অনুযায়ী শ্রীরামের পুজো করা হয়। সঙ্গে রীতি মেনে ঢাক-ঢোল বাজানো হয়। এই বছর রাম নবমীকে খুব বিশেষ বলে মনে করা হয়। এর কারণ হল এ বছর রাম নবমীর দিনে বিরল যোগ তৈরি হচ্ছে, যার কারণএ এদিনটির গুরুত্ব দ্বিগুণ বেড়ে গিয়েছে। রামনবমীতে পুজো করার শুভ মুহূর্ত ও শুভ যোগ কখন হবে, তা জেনে নিন…

শুভ সময়

পঞ্চাঙ্গ অনুসারে, চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে পালন করা হয় দেশের অন্যতম জনপ্রিয় রাম নবমী। আগামী ২৯ মার্চের রাত ৯টা ৭ মিনিট থেকে শুরু হতে চলেছে। ৩০ মার্চ শেষ হতে চলেছে নবমী তিথি। এদিন রাত ১১টা ৩০ মিনিট পর্যন্ত।

রামলালার পুজোর মুহূর্ত – সকাল ১১টা ১৭ মিনিট থেকে ১ টা ৪৬ মিনিট পর্যন্ত। মাত্র ২ ঘণ্টা ৪৮ মিনিট পর্যন্ত থাকবে এবারের রাম নবমী।

শুভ যোগ

এবছর রাম নবমীতে ৫টি শুভ যোগ রয়েছে। গুরু পুষ্য যোগ, অমৃত সিদ্ধি যোগ, রবি যোগ, সর্বার্থ সিদ্ধি যোগ ও বৃহস্পতিবারের শুভ যোগ বিদ্য়মান। রামনবমীর দিনে পাঁচটি যোগে শ্রীরামের আরাধনা করলে দ্রুত শুভ ফল লাভ করতে পারেন ভক্তরা। তেমনি এদিনে যদি সমস্ত কাজে সিদ্ধি ও সাফল্য লাভ করতে চান তাহলে শ্রীরামের পুজো করা উচিত।

গুরু পুষ্য যোগ – ৩০ মার্চ, ১০টা ৫৯ মিনিট – ৩১ মার্চ, সকাল ৬টা ১৩ মিনিট,

অমৃত সিদ্ধি যোগ – ৩০ মার্চ, রাত ১০টা ৫৯ মিনিট- ৩১মার্চ,৬টা ১৩ মিনিট,

সর্বার্থ সিদ্ধি যোগ – সারাদিন

রবি যোগ – সারাদিন

বৃহস্পতিবার – শ্রীরাম ভগবান বিষ্ণুর সপ্তমতম অবতার ও বৃহস্পতিবার ভগবান বিষ্ণুর খুব প্রিয়। বৃহস্পতিবার রাম জন্মোৎসব অনুষ্ঠিত হওয়ায় এর গুরুত্ব আরও বেড়ে যায়।

রাম নবমীতে কী করবেন

রাম নবমীর শুভ সময়ে, ভগবান শ্রী রামকে কেশর মিশ্রিত দুধ দিয়ে অভিষেক করুন। তারপর বাড়িতে রামায়ণ পাঠ করুন। কথিত আছে যে যেখানে রামায়ণ পাঠ করা হয়, সেখানে শ্রী রাম ও হনুমানজির অধিষ্ঠান হয়। এতে ঘরে সুখ আসে। সম্পদ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়।

রাম নবমীর দিন, একটি পাত্রে গঙ্গা জল রাম রক্ষা মন্ত্র ‘ওম শ্রী শ্রী ক্লেইন রামচন্দ্রায় শ্রী নমঃ’ ১০৮ বার জপ করুন। এরপর ঘরের প্রতিটি কোণে কোণে ছিটিয়ে দিন। বিশ্বাস করা হয় যে এটি বাড়ির বাস্তু দোষ দূর করে, তবে এতে যাদুবিদ্যার কোনও প্রভাব নেই।