Nirjala Ekadashi 2023: এদিন জলস্পর্শ করাই পাপ! ছোট্ট এই কাজ করলেই প্রসন্ন হোন দেবী লক্ষ্মী

Hinduism: এই দিনে যদি বেশ কিছু ব্যবস্থা বা টোটকা মেনে চলেন, তাহলে দেবী লক্ষ্মী বেশ প্রসন্ন হোন। তাতে দেবী লক্ষ্মী প্রসন্ন হয়ে অপার আশীর্বাদ প্রদান করেন।

Nirjala Ekadashi 2023: এদিন জলস্পর্শ করাই পাপ! ছোট্ট এই কাজ করলেই প্রসন্ন হোন দেবী লক্ষ্মী
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 6:30 AM

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ৩১ মে বুধবার পালিত হবে নির্জলা একাদশী উপবাস। পঞ্চাঙ্গ মতে, জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে এই উপবাস পালন করা হয়। এই উপবাসের মাধ্যমে ভগবান বিষ্ণু ও দেবী লক্ষ্মীর পুজো করা হয়ে থাকে। এই দিনে যদি বেশ কিছু ব্যবস্থা বা টোটকা মেনে চলেন, তাহলে দেবী লক্ষ্মী বেশ প্রসন্ন হোন। তাতে দেবী লক্ষ্মী প্রসন্ন হয়ে অপার আশীর্বাদ প্রদান করেন। সেই টোটকাগুলি কী কী, তা জেনে নিন এখানে…

নির্জলা একাদশীতে কী করবেন

– নির্জলা একাদশীতে যদি আপনি অশ্বত্থ গাছের পুজো করেন তবে তা আপনার জন্য খুবই উপকারী হবে। এই দিনে দুধে চিনি মিশিয়ে গাছে অর্পণ করুন ও গাছে ধূপ প্রদীপ ও ধূপকাঠি দেখাতে পারেন। এতে জীবনে সম্পদ ও শস্য ভরে ভরে আসতে শুরু করবে।

– নির্জলা একাদশীতে, যদি সাতটি গাঁট হলুদ দিয়ে সাতটি কড়ি মুড়িয়ে দেবী লক্ষ্মীর পুজো করে থাকেন। তাতে দেবী লক্ষ্মী আপনাকে আশীর্বাদ করবেন। এর সঙ্গে টাকাও বাড়বে। নির্জলা একাদশীতে ভোরবেলা ঘুম থেকে উঠে স্নান করে এই মন্ত্রটি জপ করুন।

– লক্ষ্মী থাকেন কারাগারে, সরস্বতী থাকেন কররে। করমুলে তু গোবিন্দ, প্রভাতকরদর্শনম্’

– অন্যদিকে, এই দিনে তুলসীর পুজো করলেও জীবনে ধন-সম্পদ ও শস্য আসে। এই দিন সকালে ঘুম থেকে উঠে তুলসী গাছে দুধ জল নিবেদন করুন।

– এই দিনে, আপনি একটি গাছ স্থাপন করে তাতে জল দিন প্রতিদিন। তাই এই নির্জলা একাদশীর উপর আপনি এই কাজগুলি করে জীবনে সুখ, শান্তি এবং সমৃদ্ধি বয়ে আনতে পারেন।