Raksha Bandhan 2022: ভাইয়ের অমঙ্গল ঠেকাতে মাথায় রাখুন এই ১০টি বিষয়! মেনে চলুন সঠিক পুজোবিধি

Raksha Bandhan 2022 Celebration: রাহুকাল ও ভদ্রকালে কখনই রাখী বাঁধা উচিত নয়। এই দুটি সময়ই অশুভ বলে মনে করা হয়। তাই রাখীর দিন শুভক্ষণ কখন তা জেনে রাখা ভাল।

Raksha Bandhan 2022: ভাইয়ের অমঙ্গল ঠেকাতে মাথায় রাখুন এই ১০টি বিষয়!  মেনে চলুন সঠিক পুজোবিধি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2022 | 9:46 AM

রাখী পূর্ণিমা (Rakhi Purnima) অত্যন্ত পবিত্র একটি উত্‍সব (Hindu Festival)। ভাইবোনের অটুট সম্পর্ককে একটি প্রতীক হিসেবে এদিন ঘরোয়া অনুষ্ঠান করা হয়। তবে দেশের অনেক জায়গাতেই এদিন বিভিন্ন আচার-অনুষ্ঠান করা হয়ে থাকে। পিতৃপুজো ও দেবতাদের পুজো করা হয়ে থাকে। অনেক জায়গায় আবার যজ্ঞও করা হয়। পশ্চিমবঙ্গে এদিনকে রাখী পূর্ণিমা (Raksha Bandhan)  বলা হয়ে থাকলেও দেশের বিভিন্ন জায়গায় নানা ভাবে পরিচিত। অরুণাচল প্রদেশে রক্ষাবন্ধনকে শ্রাবণী হিসেবে পালিত করা হয়। এইদিন সন্ন্যাসি ও ঋষিদের জন্য যজ্ঞ করা হয়। ব্রাহ্মণ পণ্ডিতরা শিষ্যদের কাছে রাখি বাঁধেন। এদিন আবার গুরুদক্ষিণা হিসেবে পণ্ডিতদের দক্ষিণাও দেওয়া হয়। অন্যদিকে মহারাষ্ট্রে এদিন নারালি পূর্ণিমা হিসেবে পালন করা হয়। সমুদ্র বা নদী ও বরুণদেবকে পুজো করে নারকেল উত্‍সর্গ করেন।

ওড়িশা, কেরালা, তামিসনাড়ুতে রক্ষাবন্ধনের দিন অবমী আবিত্তম নামে পরিচিত। মহারাষ্ট্রের মত এই রাজ্যের আদিবাসীরা নদী বা সমুদ্র পরিদর্শন করেন, স্নান করেন, পুজো করেন, যজ্ঞ করার সময় পবিত্র দিনের গান করেন। বিশ্বাস করা হয়, এদিন একটি বিশুদ্ধ ও উজ্জ্বল ভবিষ্যতের দিকে জীবন প্রবাহিত হওয়ার ইঙ্গিত দেয়।

যে যে বিষয় মাথায় রাখবেন

– এটি একটি আনন্দের উত্‍সব। তাই কাউকে গালিগালাজ দেওয়া উচিত নয়। মারামারি বা তর্ক-বিতর্ক করা একেবারেই উচিত নয়।

– পবিত্রতা বজায় রাখে পরিচ্ছন্নতার দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয় এদিন। ভাই ও বোনেদের অবশ্যই তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হবে। স্নান সেরে নতুন ও পরিস্কার পোশাক পরিধান করা নিয়ম।

– মনে রাখবেন রাখী বাঁধার সময় ভাইদের পূর্ব বা উত্তর দিকে মুখে করে বসতে হবে। দক্ষিণ দিকে মুখে করে বসে রাখী বাঁধা নিষিদ্ধ।

– রাহুকাল ও ভদ্রকালে কখনই রাখী বাঁধা উচিত নয়। এই দুটি সময়ই অশুভ বলে মনে করা হয়। তাই রাখীর দিন শুভক্ষণ কখন তা জেনে রাখা ভাল।

– ভাঙা বা ছেঁড়া বা ক্ষতিগ্রস্ত রাখী একেবারেই এড়িয়ে যাবেন।

– বর্তমানে বহু ডিজাইনের রাখী পাওয়া যায়। তবে তাতে দেখে নিন তাতে ওম, কলশ, স্বস্তিকের সঠির চিহ্ণ রয়েছে কিনা। ভুল ও অশুভ প্রতীকগুলি যে কোনও মূল্যে এড়িয়ে যাওয়া উচিত।

– রাখী বাঁধার সময় ভাই-বোন উভয়কেই রুমাল, তোয়ালে, দোপাট্টা দিয়ে মাথা ঢেকে রাখার নিয়ম।

– ভাইয়ের ডান হাতের কবজিতে রাখী বাঁধলে ভাইয়ের জীবন থেকে সব নেগেটিভ ভাইবস দূরে সরে যায়।

– ভাই বা দাদাকে রাখী বাঁধাবার আগে অবশ্যই ঈশ্বরের কাছে প্রার্থণা করুন। প্রথমে তিলক লাগিয়ে গণেশকে ও পরে অন্যান্য দেবতাদের রাখি পরাতে হয়।

– রাখী পূর্ণিমার দিন ভাইদের অবশ্যই বোনেদের গিফট দেওয়া দরকার। তবে কোনও ধারাল জিনি, উপহার দেবেন না।