Saraswati Puja 2023: এবার ৫ ঘণ্টার মধ্যেই দিতে পুষ্পাঞ্জলি! কবে ও কখন হবে সরস্বতী পুজো, জানুন

Basant Panchami: প্রাচীনকাল থেকে, এটি জ্ঞান ও শিল্পের দেবী সরস্বতীর জন্মদিন হিসাবে বিবেচিত হয়। প্রাচীন কালে তান্ত্রিক সাধকেরা সরস্বতী-সদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়।

Saraswati Puja 2023: এবার ৫ ঘণ্টার মধ্যেই দিতে পুষ্পাঞ্জলি! কবে ও কখন হবে সরস্বতী পুজো, জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2022 | 6:48 PM

শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো পালিত হয়। এই তিথিকে বসন্ত পঞ্চমী বা শ্রীপঞ্চমী বলা হয়। ক্যালেন্ডার অনুযায়ী, এদিন থেকে ভারতে বসন্ত ঋতু শুরু হয়। সাধারণত সরস্বতী পুজো হিন্দু বিদ্যা ও সঙ্গীতের আরাধনাকে কেন্দ্র করে এই পুজোপার্বণ পালন করা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, এই দিনে বিদ্যা, জ্ঞান ও প্রজ্ঞার দেবী সরস্বতী ও কামদেবের পুজো করা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে,২০২৩ সালের ২৬ জানুয়ারি সরস্বতী পুজো অনুষ্ঠিত হবে। আবার সেদিনই প্রজাতন্ত্র দিবসও পালিত হবে। সাধারণত বসন্ত পঞ্চমীর পুজো সূর্যোদয়ের পরে এবং দিনের মধ্যভাগের আগে করা হয়। শ্রীপঞ্চমীর দিন ভোরবেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের বাড়িতে ও সর্বজনীন পুজোমণ্ডপে দেবী সরস্বতীর পুজো করা হয়। হিন্দু ধর্ম অনুযায়ী, এদিনই শিশুদের হাতেখড়ি, ব্রাহ্মণপুজো ও পির্তৃতর্পণ করা হয়।

কখন পুজো করবেন

যদি মধ্যাহ্ন পেরিয়ে পঞ্চমী তিথি শুরু হয়, তাহলে পরের দিন বসন্ত পঞ্চমী পুজো পালিত হবে। তবে এই পূজা হবে পরের দিন যখন প্রথম দিনের মধ্যভাগের আগে তিথি শুরু হয় না। এই কারণে, কখনও কখনও ক্যালেন্ডার অনুসারে, বসন্ত পঞ্চমী চতুর্থী তিথিতেও পড়ে। প্রাচীনকাল থেকে, এটি জ্ঞান ও শিল্পের দেবী সরস্বতীর জন্মদিন হিসাবে বিবেচিত হয়। প্রাচীন কালে তান্ত্রিক সাধকেরা সরস্বতী-সদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়।

বসন্ত পঞ্চমীর শুভ মুহুর্ত

পূজার মুহুর্ত – সকাল ৭টা ১২ মিনিট ২৬ সেকেন্ড থেকে বেলা ১২টা ৩৩ মিনিট ৪৭ সেকেন্ড পর্যন্ত

সময়কাল – ৫ ঘন্টা ২১ মিনিট

বসন্ত পঞ্চমীর তারিখ – ২৬ জানুয়ারি, ২০২৩

পুজোবিধি

– সরস্বতী পুজোর দিন ভোরে বা সকালে স্নান করার পর পরিষ্কার হলুদ বা সাদা রঙের কাপড় পরিধান করুন। তারপর সরস্বতী পুজোর সংকল্প নিন।

– এবার পুজোর স্থানে দেবী সরস্বতীর মূর্তি বা ছবি প্রতিষ্ঠা করুন। গণেশ জিকে সর্বপ্রথম পূজা করা হয়, তাই তাকেও প্রতিষ্ঠা করতে পারেন। কিন্তু বাঙালির পুজোয় গণেশকে পাশে রাখা হয় বা। এরপর ফুল, অক্ষত, ধূপ, প্রদীপ, গন্ধ প্রভৃতি নিবেদন করে পূজা করুন।

-দেবীর আরাধনায় হলুদ ফুল, পলাশ ফুল, অক্ষত, সাদা চন্দন , হলুদ আবির, ধূপ, প্রদীপ, সুগন্ধী অর্পণ করুন।

– বেসনের লাড্ডু,বরফি বা হলুদ রঙের যেকোনও মিষ্টি নিবেদন করতে পারেন। এছাড়া মালপোয়া, সাদা বরফি, ক্ষীরও নিবেদন করতে পারেন।

– সরস্বতী বন্দনা ও মন্ত্র উচ্চারণ ছাড়া সরস্বতী পুজো অসম্পূর্ণ। তাই সরস্বতী বন্দনা করে আরাধনা করলে বিদ্যার্থীরা মনোযোগ বৃদ্ধি করতে পারেন।

সরস্বতী পূজায় যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে

– সরস্বতী পুজোর দিন হলুদ বস্ত্র পরিধান করলে তা শুভ বলে মনে করা হয়।

– সরস্বতী পুজোর দিন পডুয়ারা বই, কলম, পেন্সিল ইত্যাদির পুজো করতে পারেন।

– যাঁরা শিল্প ও সঙ্গীতের সঙ্গে যুক্ত, তাঁদের এই দিনে দেবী সরস্বতীর আরাধনা করতে পারেন।

– সরস্বতী পুজোর দিন যে কোনও বাদ্যযন্ত্র পুজো করতে পারেন।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)