Superstition: মাঝরাতে কুকুর কেন কাঁদে? অন্ধবিশ্বাস না বিজ্ঞান, কোনটি যুক্তিযুক্ত?

Dogs Crying : কুকুর কাঁদলে নেগেটিভ প্রভাব তৈরি হয়। একটা অশুভ লক্ষণ বলে মনে করা হয়। কিন্তু জানেন কি মাঝরাতে কুকুরের কান্নার পিছনে কী কী কারণ রয়েছে? কারণগুলি জানলে অবাক হয়ে যাবেন নিঃসন্দেহে।

Superstition: মাঝরাতে কুকুর কেন কাঁদে? অন্ধবিশ্বাস না বিজ্ঞান, কোনটি যুক্তিযুক্ত?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 8:02 AM

মাঝরাতে আচমকা কুকুরের( Street Dogs) কান্নার আওয়াজে মাঝে মধ্যেই ঘুম ভেঙে যায়। কুকুরের এই আওয়াজে ভয় পেয়ে কেঁদে ওঠে বাড়ির শিশুরাও। আতঙ্কিত হয়ে পড়েন অনেকেই। অনেকে মনে করেন, কুকুর (Dogs) আগামী সময়ের বার্তা বহন করে। কোনও অশুভ আত্মা চারিপাশে ঘোরাঘুরি করলে তারা ঠিক টের পায়। পাড়ায় কারোর মৃত্যু হলে এই ঘটনা যেন বার বার ঘটে। আমাদের সমাজে প্রাচীনকাল থেকেই বিশ্বাস করা হয় যে, কেউ মারা গেলে (unseen spirits) কুকুররা কান্নাকাটি শুরু করে কারণ তারা  মানুষের থেকে অনেক আগেই তা বুঝতে পারে। একই রকম বিশ্বাস আছে যে কুকুর কাঁদলে নেগেটিভ প্রভাব তৈরি হয়। এটা একটা অশুভ লক্ষণ। কিন্তু জানেন কি মাঝরাতে কুকুরের কান্নার পিছনে কী কী কারণ রয়েছে? কারনগুলি জানলে অবাক হয়ে যাবেন নিঃসন্দেহে। এটি কোনও কুসংস্কার নয়, আদতে যে খাঁটি বিজ্ঞান তা অধিকাংশই জানেন না।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, কুকুররা যখন তাদের চারপাশে একটি আত্মা দেখতে পায়, তখন তারা কাঁদতে শুরু করে। মনে করা হয় যে মানুষ আত্মা দেখতে পারে না কিন্তু কুকুর দেখতে পারে। এ কারণে লোকজন তাদের আশেপাশে কুকুরটিকে কাঁদতে দেখে তাড়িয়ে দিতে শুরু করে। তবে এ বিষয়ে বিজ্ঞানের ভিন্ন মত রয়েছে। বিজ্ঞান অনুযায়ী, কুকুর কখনও হাসে না বা কাঁদে না। আসলে রাতে এমন আওয়াজ করে সে তার অন্য সঙ্গীদের দূরের রাস্তা বা এলাকায় বার্তা পাঠায়। নতুন এলাকায় কুকুর আসলে তার মন খারাপ থাকে।পুরনো এলাকার প্রতি ভালোবাসা থেকেই কুকুর কেঁদে ওঠে। আবার অনেক সময় মানুষের পরিবার থেকে আলাদা হয়ে গেলেও কুকুর মাঝরাতে কান্না করে।

এছাড়াও, কুকুরটি যখন কিছু ব্যথা পায় বা আঘাত পায়, তখন সে এমনকি হট্টগোল করে এবং তার সঙ্গীদের তাদের অবস্থা সম্পর্কে জানায় এবং তাদের ডাকে। কুকুরের চোট আঘাত লাগতে পারে।এর ফলে ব্যথা বা শারীরিক কোনও কষ্টও হতে পারে। এই সমস্যাকেই জানান দিতে কুকুর ওভাবে ডেকে দূরে থাকা সঙ্গীদের কাছে বার্তা প্রেরনেরও চেষ্টা করে।এছাড়াও অস্বাভাবিক কিছু দেখলেও এমন আওয়াজ করে সকলকে সজাগ করে দেওয়ার চেষ্টা করে কুকুর।

যদি আপনার পোষ্যটি বাড়ির বাইরে থাকার সময় এবং রাতে বিরক্ত হয়, যদি অন্য ঘরে ঘুমায়, তাহলে আপনাকে আলাদা থেকে মন খারাপ করার ইঙ্গিত দেয় বলে মনে করা হয়। আপনার অনুপস্থিতিতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করার জন্য প্রশিক্ষণ দিন। যদি আরও গুরুতর হয়, তবে আপনাকে একজন আচরণবিদ বা পশুচিকিত্সকের সঙ্গে পরামর্শ করতে পারেন। ঘন ঘন প্রস্রাব, বা শরীরের নির্দিষ্ট অংশে চাটা, এগুলির মধ্যে দিয়ে বোঝা যায় কুকুরটির শরীরে কোথাও ব্যথা করছে।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।