IPL 2023: আইপিএল কেন জনপ্রিয়তা হারাচ্ছে, কী বলছে টিভি রেটিং?

IPL: টিভি ভিউয়ার ও মোবাইল ভিউয়ারের মধ্যে ভাগাভাগি হয়ে গিয়েছে আইপিএলের।

IPL 2023: আইপিএল কেন জনপ্রিয়তা হারাচ্ছে, কী বলছে টিভি রেটিং?
IPL 2023: আইপিএল কেন জনপ্রিয়তা হারাচ্ছে, কী বলছে টিভি রেটিং?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2023 | 11:51 PM

কলকাতা: টিকিটের জন্য হাহাকার রয়েছে। সেলফির আকুতি রয়েছে। চার-ছয়ের রোমাঞ্চ রয়েছে। আর রয়েছে, মাঠে বসে ক্রিকেট (Cricket) উত্তাপ নেওয়ার তুমুল আগ্রহ। এত ‘আছে’র মধ্যেও কি ‘সুপারহিট’ বলা যাবে আইপিএলকে? না! বরং উল্টো কথাই শোনাচ্ছে তথ্য। ভরপুর স্টেডিয়াম দিয়ে সাফল্য মাপা যাবে না ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় লিগের। তার জন্য চোখ রাখতে হবে টিভি রেটিংয়ে। ক্রিকেট ভক্তদের কয়েক শতাংশ মাত্র ম্যাচ টিকিট জোটাতে পারেন। বাকিদের ভরসা টিভি। সেই টিভি রেটিং বা বার্ক (BARC) কিন্তু আইপিএলকে (IPL) পাস মার্কের বেশি দিচ্ছে না। কেন? তুলে ধরল TV9 Bangla

গত মরসুম থেকেই আইপিএলের টিভি রেটিং পড়তে শুরু করেছে। আইপিএলের শুরু সপ্তাহে সবচেয়ে বেশি টিভি রেটিং থাকে। সারা দেশ সন্ধে সাড়ে ৭টা থেকেই টিভিতে চোখ রাখে। অবশ্য যবে থেকে টিভির পাশাপাশি অ্যাপেও আইপিএল সরাসরি সম্প্রচার করা শুরু হয়েছে, তবে থেকে টিভি আর অ্যাপের দর্শকরা ভাগ হয়ে গিয়েছেন। কেউ টিভি দেখেন, কেউ মোবাইলেই স্বচ্ছন্দ। এটাই হয়তো আধনুকি ছবি। কিন্তু টিভিতে আইপিএল দেখার দর্শকের সংখ্যা গতবারের থেকেও কমছে। বার্ক ধরলে আইপিএলের ওপেনিং ম্যাচে রেটিং ছিল ২২। শহুরে ও গ্রামীন দর্শকদের ধরেই এই রেটিং ঠিক হয়। যা মোটেই সন্তোষজনক নয়। গত বছরও রেটিং পড়েছিল। তবে তা খুব বেশি চাপ তৈরি করেনি। পরের দিকে খানিকটা হলেও সেই রেটিং বেড়েছিল। কিন্তু এ বার সেই রেটিং বাড়বে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে।

টিভি ভিউয়ার ও মোবাইল ভিউয়ারের মধ্যে ভাগাভাগি হয়ে গিয়েছে আইপিএলের। স্টার স্পোর্টস এতদিন টিভিতে আইপিএল দেখানোর পাশাপাশি হটস্টারে আইপিএল সম্প্রচার করত। সেখানেও বদল এসেছে। টিভিতে আইপিএল দেখাচ্ছে স্টার স্পোর্টস। কিন্তু মোবাইলে আইপিএল সম্প্রচার করছে ভায়াকম এইট্টিন। জিও-সিনেমাতে ফ্রিতে দেখা যাচ্ছে আইপিএল। অর্থাৎ সাবক্রিপশনের কোনও দরকার নেই। যে কারণে হটস্টারের আগের থেকে জনপ্রিয়তা অনেকখানি কমেছে। সাবস্ক্রাইবারের সংখ্যাও কমেছে। এই পরিস্থিতিতে যদি আইপিএল টিভি ভিউয়ার কমে, তা বলে সম্প্রচার সত্ত্ব থাকা টিভি চ্যানেলের পাশাপাশি বিসিসিআইকেও চিন্তায় ফেলে দেবে।