IPL 2022: রাবাডা-নর্টজেদের আইপিএলে পেতে গ্রেম স্মিথের কাছে দরবার বিসিসিআইয়ের

দক্ষিণ আফ্রিকান (South Africa) ক্রিকেটারদের নিয়ে ফের চিন্তায় আইপিএলের (IPL) দলগুলো। এ বারের আইপিএলে মোট ১১ জন প্রোটিয়া ক্রিকেটারের খেলার কথা। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ খেলতে ব্যস্ত থাকার কারণে প্রোটিয়া ক্রিকেটাররা কোনও ভাবেই হয়তো শুরু থেকে খেলতে পারবেন না ভারতের কুড়ি-বিশের লিগে

IPL 2022: রাবাডা-নর্টজেদের আইপিএলে পেতে গ্রেম স্মিথের কাছে দরবার বিসিসিআইয়ের
IPL 2022: রাবাডা-নর্টজেদের আইপিএলে পেতে গ্রেম স্মিথের কাছে দরবার বিসিসিআইয়ের
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 4:25 PM

নয়াদিল্লি: বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হতে আর বাকি রয়েছে ১৭ দিন। তবে তার আগে দক্ষিণ আফ্রিকান (South Africa) ক্রিকেটারদের নিয়ে ফের চিন্তায় আইপিএলের (IPL) দলগুলো। এ বারের আইপিএলে মোট ১১ জন প্রোটিয়া ক্রিকেটারের খেলার কথা। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ খেলতে ব্যস্ত থাকার কারণে প্রোটিয়া ক্রিকেটাররা কোনও ভাবেই হয়তো শুরু থেকে খেলতে পারবেন না ভারতের কুড়ি-বিশের লিগে। এই ব্যাপারেই সমাধানের জন্য বিসিসিআই (BCCI) চেষ্টা করছে দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের ডিরেক্টর গ্রেম স্মিথের (Graeme Smith) সঙ্গে আলোচনা করে, আইপিএলে রাবাডা-নর্টজেদের পাওয়ার জন্য মধ্যবর্তী সমাধান বের করতে।

বিসিসিআইয়ের একজন সিনিয়র কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে, বিসিসিআই গ্রেম স্মিথের সঙ্গে আলোচনা করে প্রোটিয়া ক্রিকেটারদের আইপিএলের শুরু থেকেই পাওয়ার ব্যাপারটি দেখছে। তিনি বলেন, “বিসিসিআই গ্রেম স্মিথের সঙ্গে যোগাযোগ করবে এবং কয়েকজন প্লেয়ারকে অন্তত একটু আগে পাওয়া যায় কিনা সেই ব্যপারে আলোচন করবে। আমরা এই বিষয়ে সমাধানের ব্যাপারে আশাবাদী। কারণ দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সঙ্গে আমাদের দারুণ সম্পর্ক। তিন সপ্তাহের জন্য প্রোটিয়া ক্রিকেটাররা না থাকলে কিছু ফ্র্যাঞ্চাইজি ক্ষতিগ্রস্থ হবেই।”

বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ শুরু ১৮ মার্চ, ওয়ান ডে ম্যাচ দিয়ে। দু’টেস্টের সিরিজ শেষ হবে ১২ এপ্রিল। আইপিএলে যে আট প্রোটিয়া প্লেয়ারের খেলার কথা তাঁরা হলেন- কাগিসো রাবাডা (পঞ্জাব কিংস), লুনগি এনগিডি (দিল্লি ক্যাপিটালস), রাসি ভ্যান ডার ডুসেন (রাজস্থান রয়্যালস), ডেভিড মিলার (গুজরাত টাইটান্স), কুইন্টন ডি’কক (লখনউ সুপার জায়ান্টস), এইডেন মার্করাম (সানরাইজার্স হায়দরাবাদ), ডোয়েন প্রিটোরিয়াস ও মার্কো জ্যানসেন (সানরাইজার্স হায়দরাবাদ)।

এর আগে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের অধিনায়ক ডিন এলগার জানিয়েছিলেন, আইপিএলে প্রোটিয়া ক্রিকেটারদের খেলাটা তাঁদের নিজস্ব সিদ্ধান্ত। তবে সেটা দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে জানিয়ে দেওয়া উচিত। তিনি বলেন, “প্লেয়ারদের ক্রিকেট দক্ষিণ আফ্রিকাকে জানিয়ে দিতে হবে, যে তারা আইপিএলে যেতে আগ্রহী নাকি তারা টেস্ট দলের হয়ে খেলতে আগ্রহী। প্লেয়ারদের জন্য এটা কঠিন হলেও, আমার ধারণা, এখানেই বোঝা যাবে যে খেলোয়াড়দের দেশের প্রতি আনুগত্য রয়েছে। তাদের ভুলে যাওয়া উচিত নয় যে টেস্ট ক্রিকেট বা ওয়ান ডে ক্রিকেট তাদের আইপিএলে নিয়ে এসেছে, অন্য কোনও কিছু নয়।”

আরও পড়ুন: IPL 2022: এপ্রিলের মাঝামাঝি হয়তো আইপিএলে নামবেন দীপক চাহার

আরও পড়ুন: IPL 2022: মাঠে নামার আগেই সেঞ্চুরি ধোনির দলের

আরও পড়ুন: IPL 2022: ক্রিকেট ছেড়ে আচমকা কি খেললেন ধোনি?