India Tour of South Africa: বক্সিং ডে টেস্ট দিয়েই দক্ষিণ আফ্রিকা সফর শুরু বিরাটদের

পুরনো সূচি অনুযায়ী, ১৭ ডিসেম্বর হওয়ার কথা ছিল প্রথম টেস্ট। তা না হওয়ায় কিছুটা বিশ্রাম ও প্রস্তুতির সময় পেয়ে যাবেন ভারতীয় ক্রিকেটাররা। সেই সঙ্গে সেঞ্চুরিয়ানে প্রথণ টেস্ট রাখায় ভারত কিছুটা অ্যাডভান্টেজও পাবে বলে মনে করছে ক্রিকেটমহল।

India Tour of South Africa: বক্সিং ডে টেস্ট দিয়েই দক্ষিণ আফ্রিকা সফর শুরু বিরাটদের
India Tour of South Africa: বক্সিং ডে টেস্ট দিয়েই দক্ষিণ আফ্রিকা সফর শুরু বিরাটদের
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 9:21 AM

জোহানেসবার্গ‌: ওমিক্রনের (Omicron) প্রভাব যে দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরে পড়বে, তা আগেই জানা ছিল। করোনার থাবায় পূর্ণাঙ্গ সফর থেকে বাদ দেওয়া হল টি-টোয়েন্টি সিরিজ। বিরাট কোহলি-রোহিত শর্মারা শুধু তিনটে করে টেস্ট আর ওয়ান ডে ম্যাচ খেলবেন দক্ষিণ আফ্রিকায়। আগামী বছরের কোনও এক সময় হবে টি-টোয়েন্টি সিরিজ। সেই ভিত্তিতেই নতুন সফরসূচি ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা।

২৬ ডিসেম্বর কাগিসো রাবাডাদের বিরুদ্ধে ব্যাটিং সহায়ক সেঞ্চুরিয়ানে বক্সিং ডে টেস্ট দিয়ে সফর শুরু করবে ভারত। পরের দুটো টেস্ট জোহানেসবার্গ ও কেপ টাউনে। তিনটে ওয়ান ডে যথাক্রমে পার্ল ও কেপ টাউনে। করোনার নতুন ভ্যারিয়েন্টের কারণে গত পনেরো দিন ধরে নানা জল্পনা কল্পনা চলছিল। সফর হবে কিনা, তা নিয়েও তৈরি হয়েছিল সংশয়। কিন্তু দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফে বিরাটদের জন্য যাবতীয় নিরাপত্তা সুনিশ্চিত করার পর ভারতীয় ক্রিকেট বোর্ড সফরের ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছে। প্রায় দেড়মাসের সফরের জন্য দ্রুত ভারতীয় টিম বেছে নেবেন নির্বাচকরা।

এক বিবৃতিতে প্রোটিয়া ক্রিকেট বোর্ড বলেছে, ‘তিনটে সিরিজের বদলে পরিবর্তিত পরিস্থিতিতে দুটো সিরিজ খেলবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। টেস্ট সিরিজ শুরু হবে ২৬ ডিসেম্বর। ২৩ জানুয়ারি ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচ দিয়ে সমাপ্তি হবে সফরের।’ প্রায় বাতিল হতে বসা সিরিজের সূচি নতুন করে প্রকাশ করতে পেরে যথেষ্ট স্বস্তিতে ওই দেশের ক্রিকেট বোর্ড। ভারতীয় টিম দক্ষিণ আফ্রিকা খেলতে যাওয়া মানে টিভি সত্ত্বের চাহিদা বেড়ে যাওয়া। করোনার কারণে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডে আর্থিক ভাবে প্রচুর ক্ষতি হয়েছে। বিরাটদের সফর হলে সেখান থেকে অনেকটাই বেরিয়ে আসতে পারবে তারা।

পুরনো সূচি অনুযায়ী, ১৭ ডিসেম্বর হওয়ার কথা ছিল প্রথম টেস্ট। তা না হওয়ায় কিছুটা বিশ্রাম ও প্রস্তুতির সময় পেয়ে যাবেন ভারতীয় ক্রিকেটাররা। সেই সঙ্গে সেঞ্চুরিয়ানে প্রথণ টেস্ট রাখায় ভারত কিছুটা অ্যাডভান্টেজও পাবে বলে মনে করছে ক্রিকেটমহল। ওই মাঠ বরাবরই ব্যাটারদের সাহায্য করে। সফরের প্রথম টেস্ট থেকেই বিদেশের মাঠে ছন্দ খুঁজে পাওয়ার সুযোগ পেয়ে যাবেন বিরাটরা। দক্ষিণ আফ্রিকায় কখনও টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। এ বার সেই স্বপ্ন নিয়েই সফরে যেতে চাইছেন বিরাটরা।

পুরো সফর সূচি

প্রথম টেস্ট‌: ২৬-৩০ ডিসেম্বর, সেঞ্চুরিয়ান দ্বিতীয় টেস্ট‌: ৩-৭ জানুয়ারি, জোহানেসবার্গ তৃতীয় টেস্ট‌: ১১-১৫ জানুয়ারি, কেপ টাউন প্রথম ওয়ান ডে‌: ১৯ জানুয়ারি, পার্ল দ্বিতীয় ওয়ান ডে‌: ২১ জানুয়ারি, পার্ল তৃতীয় ওয়ান ডে‌: ২৩ জানুয়ারি, কেপ টাউন