IPL 2022: আইপিএলকে কেন বিশ্বের সেরা লিগ বলছেন পাক তারকা?

পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হয়েছে ২০১৬ সাল থেকে। কিন্তু পেশাদারিত্বের চূড়ান্ত অভাব। যে কারণে তারকা উঠে আসছে না। বা এলেও তাঁদের জাতীয় টিমে জায়গা করে দেওয়ার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা নেয় না পিসিবি। আইপিএল কেন সেরা?

IPL 2022: আইপিএলকে কেন বিশ্বের সেরা লিগ বলছেন পাক তারকা?
আইপিএল ট্রফি (ছবি-আইপিএল টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 5:54 PM

করাচি: কেন ভারত বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তি? কেন প্রতিভার অভাব হয় না ভারতীয় ক্রিকেটে? উত্তর একটাই, আইপিএল (IPL)। মাসখানেক আগে ভারতীয় ক্রিকেটকে (Indian Cricket) প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেল। আইপিএল যে ভারতীয় ক্রিকেটের নকশা পাল্টে দিয়েছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। এ বার আইপিএলকে এক কথায় দারুণ নম্বর দিলেন পাকিস্তানের (Pakistan cricket) প্রাক্তন ক্রিকেটার দানিশ কানেরিয়া। লেগস্পিনার কোনও রাখঢাক না করেই বলছেন, আইপিএল চূড়ান্ত পেশাদার হওয়ার জন্যই ভারতীয় ক্রিকেট তরতর করে এগোচ্ছে। পাকিস্তানেও আইপিএলের ধাঁচেই ফ্র্যাঞ্চাইজি লিগ হয়। কিন্তু তা অপেশাদার হওয়ার কারণে নতুন প্রজন্ম তুলে আনার ক্ষেত্রে কোনও কাজে লাগছে না।

পাকিস্তানের হিন্দু ক্রিকেটার বলছেন, ‘পেশাদার একটা লিগ পরিচালনা করা হয় বলেই আইপিএল থেকে প্রচুর প্রতিভা উঠে আসে। এই কারণেই প্রতি বছর আইপিএল উন্নতি করেই চলেছে। কিন্তু পাকিস্তান ক্রিকেটের ক্ষেত্রে পিএসএলের ভূমিকা কার্যত নেই বললেই চলে। যদি পিএসএলে নতুন কোনও ক্রিকেটার পারফর্ম করে, তাকে জাতীয় টিমে জায়গা করে দেওয়ার ক্ষেত্রে অপেশাদার মনোভাব নিয়ে চলে পিসিবি।’

২০১৬ সালে ৬ টিম নিয়ে শুরু হয়েছে পিএসএল। ড্রাফ্ট সিস্টেমে প্লেয়ার বাছতে পারে টিমগুলো। কিন্তু আইপিএলে সেটা করা হয় নিলামের মাধ্যমে। সেই কারণেই ক্রিকেট দুনিয়ায় সবচেয়ে লাভজনক লিগ হয়ে উঠেছে আইপিএল।

কানেরিয়ার মন্তব্য, ‘টি-টোয়েন্টি ফর্ম্যাটে কোনও টিমই ফেভারিট হয় না। কিন্তু টিম কম্বিনেশনের কথা যদি বলি, তা হলে চেন্নাই সুপার কিংস, মুম্বই ইন্ডিয়ান্স সত্যিই ভালো টিম। আইপিএল ১৫তে আবার নতুন দুটো টিম ঢুকে পড়েছে। তাদেরও কিন্তু হালকা নেওয়া যাবে না। আইপিএল এমন একটা টুর্নামেন্ট, যেখানে সবাই খেলতে চায়। দক্ষিণ আফ্রিকার অনেক ক্রিকেটার দেশের হয়ে খেলার বদলে আইপিএলে খেলতে চাইছে। এ থেকেই বোঝা যায়, আইপিএলটা কত বড় ইভেন্ট।’

আরও পড়ুন: IPL 2022: আরসিবি তাঁকে রাখার প্রস্তাবই দেয়নি, এমন তথ্য কে ফাঁস করলেন?