Ranji Trophy: রঞ্জি অভিষেকেই অবিস্মরণীয় রেকর্ড, ইতিহাসের পাতায় ধুল

Yash Dhull: যুব বিশ্বকাপে ভারতকে জেতানো যশ নিজের রঞ্জি অভিষেক ম্যাচ স্বর্ণাক্ষরে রাঙিয়ে রাখলেন দুই ইনিংসে শতরান করে।

Ranji Trophy: রঞ্জি অভিষেকেই অবিস্মরণীয় রেকর্ড, ইতিহাসের পাতায় ধুল
Ranji Trophy: রঞ্জি অভিষেকে রেকর্ড, ইতিহাসের পাতায় নাম যশ ধুলের
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 3:54 PM

গুয়াহাটি: রঞ্জি ট্রফিতে (Ranji Trophy) দিল্লির (Delhi) হয়ে অভিষেকেই ইতিহাসের পাতায় নাম খোদাই করলেন ভারতের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী (U19 World Cup) দলের অধিনায়ক যশ ধুলের (Yash Dhull)। যুব বিশ্বকাপে ভারতকে জেতানো যশ নিজের রঞ্জি অভিষেক ম্যাচ স্বর্ণাক্ষরে রাঙিয়ে রাখলেন দুই ইনিংসে শতরান করে। এই নজির নেই সচিন তেন্ডুলকর, রোহিত শর্মা, বিরাট কোহলি, পৃথ্বী শ-দের। তৃতীয় ক্রিকেটার হিসেবে রঞ্জি ট্রফির অভিষেক ম্যাচে এই নজির গড়লেন যশ। তবে যশের রেকর্ডের দিন ড্র করেই সন্তুষ্ট হতে হল দিল্লিকে।

তামিলনাড়ুর বিরুদ্ধে গুয়াহাটির বর্শাপাড়া স্টেডিয়ামে প্রথম ইনিংসে ১১৩ রান করেছিলেন যশ। প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসে নিজের ছন্দ ধরে রেখেছিলেন তিনি। তামিলনাড়ুর বোলারদের যশকে সামলাতে বেগ পেতে হচ্ছিল। দ্বিতীয় ইনিংসে ওপেনিংয়ে নামেন যশ ধুল ও ধ্রুব শোরে। তামিলনাড়ুর শাহরুখ খানের বলে চার মেরে সেঞ্চুরি পূর্ণ করেন যশ। দ্বিতীয় ইনিংসে ২০২ বলে ১১৩ রানে অপরাজিত থাকেন ধুল। যশের শতরানের ইনিংস সাজানো ছিল ১৪টি চার ও ১টি ছয় দিয়ে। এবং ১৬৫ বলে ১০৭ রানে নট আউট থেকে মাঠ ছাড়েন ধ্রুব। তাঁর ইনিংসে ছিল ১৩টি চার। ৬০.৫ ওভার অবধি দ্বিতীয় ইনিংসে খেলে দিল্লি। স্কোরবোর্ডে রান ছিল বিনা উইকেটে ২২৮। প্রথম ইনিংসে লিডের নিরিখে ৩ পয়েন্ট পেল তামিলনাড়ু। তবে দিল্লির হয়ে রঞ্জি অভিষেক ম্যাচে দুই ইনিংসে জোড়া সেঞ্চুরি করে যশ ঢুকে পড়লেন এলিট ক্লাবে। দিল্লির সপ্তম ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন ধুল। এই তালিকায় যে ক্রিকেটাররা রয়েছেন তাঁরা হলেন- মনসুর আলি খান পতৌদি, সুরিন্দর খান্না, মদন লাল, অজয় শর্মা, রমন লাম্বা, ঋষভ পন্থ।

যশ ধুলের আগে কোন কোন প্লেয়ার রঞ্জি অভিষেক ম্যাচের দুই ইনিংসে শতরানের রেকর্ড গড়েছিলেন?

১) নরি কন্ট্রাক্টর – ১৯৫২-৫৩ মরশুমে রঞ্জি অভিষেকে গুজরাতের হয়ে দুটো ইনিংসেই শতরান করেছিলেন নরি। প্রথম ইনিংসে তিনি করেছিলেন ১৫২ রান। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১০২ রান।

২) বিরাগ আওয়াতে – মহারাষ্ট্রের বিরাগ দ্বিতীয় ক্রিকেটার হিসেবে রঞ্জির ২০১২-১৩ মরশুমে সেই নজির গড়েছিলেন। প্রথম ইনিংসে তিনি ১২৬ রান করেছিলেন। এবং দ্বিতীয় ইনিংসে করেছিলেন ১১২ রান।

আরও পড়ুন: Ranji Trophy: শাহবাজের নেতাসুলভ মনোভাব, অভিষেকের সাহসিকতায় মুগ্ধ অরুণ লাল

আরও পড়ুন: Ranji Trophy: ওস্তাদের মার শেষ ইনিংসে, বরোদাকে হারাল বাংলা

আরও পড়ুন: Ranji Trophy: কলকাতায় রঞ্জি অভিষেকেই বিশ্বরেকর্ড সাকিবুলের