Vinod Kambli: সাইবার প্রতারণার ফাঁদে বিনোদ কাম্বলি

কাম্বলির অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ১৪ হাজার টাকা হাতিয়ে নেয় প্রতারকরা।

Vinod Kambli: সাইবার প্রতারণার ফাঁদে বিনোদ কাম্বলি
Vinod Kambli: সাইবার প্রতারণার ফাঁদে বিনোদ কাম্বলি (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 7:15 PM

নয়াদিল্লি: সাইবার প্রতারণার (Cyber Fraud) ফাঁদে পড়লেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বিনোদ কাম্বলি (Vinod Kambli)। এক বেসরকারি ব্যাঙ্কের প্রতিনিধি পরিচয় দিয়ে কাম্বলির কাছ থেকে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য জেনে নেন ওই ব্যক্তি। কেওয়াইসি (KYC) আপডেট করার অছিলায় ওই ব্যাক্তি কাম্বলিকে এনিডেস্ক অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে বলেন। আর সেটি অ্যাক্সেস করার কোডটি চেয়ে নেন। কাম্বলি তা দিতেই তার মাধ্যমে তাঁর অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ১৪ হাজার টাকা হাতিয়ে নেয় প্রতারকরা।

গত মঙ্গলবার মুম্বইয়ের বান্দ্রা থানায় এই বিষয় নিয়ে অভিযোগ দায়ের করেন কাম্বলি। তিনি জানান ওই বেসরকারি ব্যাঙ্কে তাঁর অ্যাকাউন্ট রয়েছে। এবং ব্যাঙ্কের আধিকারিক সেজে ফোন করা ব্যাক্তি কেওয়াইসি আপডেট করার জন্য তাঁকে গুগল প্লে-স্টোর থেকে এনিডেস্ক ইনস্টল (Anydesk Appication) করতে বলেন। আর তার পরই তাঁকে নেট ব্যাঙ্কিং মারফল অল্প টাকার লেনদেন করতে বলা হয়। সেই সময় ওটিপির পাশাপাশি ব্যাঙ্কের অন্যান্য তথ্য প্রতারকের কাছে চলে যায়। আর তার পরই কাম্বলির অ্যাকাউন্ড থেকে ১ লক্ষ ১৪ হাজার টাকা গায়েব হয়ে যায়।

সাইবার প্রতারণার লিখিত অভিযোগ দায়ের করার পরই তদন্ত শুরু করে পুলিশ। এবং কাম্বলি টাকা ফেরতও পেয়ে গিয়েছেন। এ ব্যাপারে তিনি বলেন, “ঘটনাটি ঘটেছিল ৩ ডিসেম্বর। এটা সত্যিই দুর্ভাগ্যজনক যে জালিয়াতির অপরাধ বাড়ছে। আমার টাকা ফেরত দেওয়া হয়েছে কিন্তু অনেক ক্ষেত্রে বেশিরভাগই এই ধরনের স্ক্যামার এবং প্রতারকদের খুঁজে বের করতে পারে না। আমি সত্যিই খুশি যে পুলিশের কাছ থেকে অত্যন্ত সমর্থন পেয়েছি। এবং এই ধরনের অপরাধ এবং অপরাধীদের থামাতে ও সচেতনতা তৈরি করার জন্য আরও তদন্তের প্রয়োজন। এবং এই প্রক্রিয়াকে সম্পূর্ণ সমর্থন করতে আমি দেশের দায়িত্বশীল নাগরিক হিসাবে যা করতে পারি সেটাই করব।”

আরও পড়ুন: India Tour of South Africa: বিরাটদের জন্য সেঞ্চুরিয়ানে বরাদ্দ থাকছে পুরো হোটেল

আরও পড়ুন: Ashes Series: রেকর্ড ও মালানকে সঙ্গী করে ইংল্যান্ডকে ম্যাচে ফেরাচ্ছেন রুট

আরও পড়ুন: ধোনির হেলিকপ্টার শট নকল করলেন যুজবেন্দ্র চাহালের স্ত্রী ধনশ্রী, দেখুন ভিডিও