India vs Sri Lanka: লাকি মোহালিতে জাত চেনালেন অল-রাউন্ডার জাডেজা

ভারতের এক ইনিংসে দেওয়া ৫৭৪ রানের পাহাড়ে উঠতে রীতিমতো হিমশিম খেলেন লঙ্কানরা। যার ফলে এক ইনিংসে ও ২২২ রানে প্রথম টেস্ট পকেটে পুরে ফেললেন জাডেজারা।

India vs Sri Lanka: লাকি মোহালিতে জাত চেনালেন অল-রাউন্ডার জাডেজা
মোহালি টেস্টে তিন দিনেই বাজিমাত ভারতের
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 5:40 PM

মোহালি: সীমিত ওভারের ক্রিকেটের মতো টেস্টে ক্রিকেটেও রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে জয় পেল টিম ইন্ডিয়া (Team India)। শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে মোহালিতে তৃতীয় দিনই থেমে গেল লঙ্কানদের লড়াই। ভারতের এক ইনিংসে দেওয়া ৫৭৪ রানের পাহাড়ে উঠতে রীতিমতো হিমশিম খেলেন লঙ্কানরা। যার ফলে এক ইনিংসে ও ২২২ রানে প্রথম টেস্ট পকেটে পুরে ফেললেন জাডেজারা। মোহালি টেস্টে ২ দিন বাকি থাকতেই দাপুটে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। ব্যাটে বলে জাড্ডুর (Ravindra Jadeja) দুরন্ত পারফরম্যান্স রাঙিয়ে রাখল বিরাট কোহলির শততম টেস্ট ম্যাচ (Virat Kohli’s 100th Test)

ভারতের হয়ে টেস্ট ক্যাপ্টেন্সিতে অভিষেক হওয়া রোহিত শর্মা দলের পারফরম্যান্সে খুশি। ম্যাচের শেষে রোহিত বলেন, “এটা সত্যিই একটা দারুণ শুরু। এটা আমাদের দৃষ্টিকোণ থেকে ক্রিকেটের একটি দুর্দান্ত খেলা ছিল। আমরা যেমনটা করতে চেয়েছিলাম, ঠিক তেমনটাই মাঠে করে দেখাতে পেরেছি। সত্যি কথা বলতে আমি ভাবিনি এটা এমন একটা টেস্ট ম্যাচ হতে যাচ্ছে, যেটা তিন দিনে শেষ হয়ে যাবে। এটি ব্যাটিংয়ের জন্য যথেষ্ট ভালো একটা পিচ ছিল, কিছু টার্ন ছিল এবং সিমারদের জন্যও কিছু সাহায্য ছিল। ছেলেরা একসঙ্গে খুব ভালো বোলিং করেছে। লঙ্কানদের ওপর চাপ ধরে রেখেছিল এবং শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা যার ফলে নিজেদের কাজটা সহজে করতে পারেনি। আমরা শুধু নিশ্চিত করেছি যে আমরা দুই দিক থেকেই চাপ তৈরি করার চেষ্টা করে গিয়েছি। ভারতীয় ক্রিকেটের জন্য এটা একটা শুভ লক্ষণ।”

জাডেজা-অশ্বিন মোহালি টেস্টে রেকর্ড গড়েছেন। তবে ৫ বোলারকেই ঘুরিয়ে ফিরেয়ে খেলিয়েছেন রোহিত। এ ব্যাপারে তিনি আরও বলেন, “অনেক পারফরম্যান্স দেখলাম, বিরাটের মাইলস্টোন টেস্ট ম্যাচ ছিল এবং আমরা এখানে প্রথম থেকেই প্রথম টেস্টটা জেতার মানসিকতা নিয়ে এসেছিলাম। প্রত্যেকের পারফরম্যান্স দেখেই আমরা সকলেই আনন্দিত হয়েছি। কোনও আলাদা চিন্তাভাবনা থেকে নয়, আমাদের যে বোলিং বিকল্পগুলি ছিল, তা সঠিকভাবে ব্যবহার করার চেষ্টা করেছিলাম আমরা। এবং আমরা চেয়েছিলাম ও (জয়ন্ত) যেন কিছু ওভার পায়।”

ব্যাটে-বলে বাজিমাত করে স্বাভাবিকভাবেই ম্যাচের সেরার দাবিদার ছিলেন রবীন্দ্র জাডেজা। ২২৮ বল খেলে ১৭৫ রানের নট আউট ইনিংসটা জাডেজা সাজিয়েছিলেন ১৭ খানা চার ও ৩টি ছয় দিয়ে। বল হাতে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে জাডেজার প্রাপ্তি ফাইফার (১৩-৪-৪১-৫)। এবং দ্বিতীয় ইনিংসে প্রাপ্তি চার উইকেট (১৬-৫-৪৬-৪)। দুই ইনিংস মিলিয়ে মোট ৯টি উইকেট নিয়েছেন জাড্ডু। ব্যাট হাতে অপরাজিত ১৭৫ রানের ইনিংস ও বল হাতে মোট ৯টি উইকেটের সুবাদে ম্যাচের সেরার পুরষ্কার পেলেন রবীন্দ্র জাডেজা। ম্যাচের সেরার পুরষ্কার নিয়ে জাডেজা বলেন, “এটা আমার কাছে লাকি মাঠ। আমি যখনই এখানে আসি ইতিবাচক লক্ষণ পাই। আমি ঋষভের সঙ্গে একটা পার্টনারশিপ গড়ে তোলার চেষ্টা করেছিলাম, ওকে স্ট্রাইক দিতে এবং অন্য প্রান্ত থেকে ওর ব্যাটিং উপভোগ করতে চেয়েছিলাম। সত্যি বলতে আমি কোনও পরিসংখ্যানের ব্যাপারে জানি না। তবে খুব ভালো লাগছে, রান করতে পেরে খুশি এবং দলের জন্য উইকেট নিতে পেরেছি তাতেও আমি খুশি।”

তিনি আরও বলেন, “স্বাভাবিকভাবেই একজন খেলোয়াড় হিসেবে যে কেউ এই ধরনের পারফরম্যান্সের মাধ্যমে নিজের আত্মবিশ্বাস বাড়াবে। আমি এর জন্য আলাদা কিছু করিনি, শুধু আমার শক্তি দিয়ে খেলেছি এবং আমি নিজেকে উইকেটে থিতু হওয়ার জন্য সময় দিয়েছিলাম।”

মোহালি টেস্টে দাপটের সঙ্গে জিতেছে রোহিতের ভারত। এ বার টিম ইন্ডিয়া ১২ মার্চ দিনরাতের টেস্টে বেঙ্গালুরুতে মুখোমুখি হবে শ্রীলঙ্কার। পিঙ্ক বল টেস্ট নিয়ে জাডেজা বলেন, “আমি এসজি গোলাপি বলে এখনও খেলিনি, তাই এটা আমার কাছে আলাদা হতে চলেছে এবং আমি এ বার কয়েকদিন অনুশীলন করব, আশা করি ভালো ফল পাবো।”