Harbhajan Singh: চাষীদের মেয়েদের জন্য অভাবনীয় উদ্যোগ হরভজন সিংয়ের

আইপিএলের ভরা বাজারে অন্যরকম উদ্যোগ নিলেন হরভজন সিং। রাজ্যসভার সদস্য হয়েছেন সদ্য। খেলার উন্নয়নের পাশপাশি অভিনব উদ্যোগও নিলেন। সেটা কী?

Harbhajan Singh: চাষীদের মেয়েদের জন্য অভাবনীয় উদ্যোগ হরভজন সিংয়ের
Harbhajan Singh: চাষীদের মেয়েদের জন্য অভাবনীয় উদ্যোগ হরভজন সিংয়ের
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 4:33 PM

জলন্ধর: মেয়েদের শিক্ষার প্রসারের জন্য সরকারি উদ্যোগে নানা স্কিম চলছে। এর মধ্যে ব্যক্তিগত উদ্যোগে এগিয়ে এলেন হরভজন সিং (Harbhajan Singh)। পঞ্জাবে (Punjab) সদ্য নতুন সরকার গঠন করেছে আপ। রাজ্যসভায় (Rajya Sabha) জায়গা পেয়েছেন ভাজ্জি সহ বেশ কয়েক জন। রাজনৈতিক জগতে পা রাখা ভারতের প্রাক্তন স্পিনার অন্য তাগিদ দেখাচ্ছেন। রাজ্যসভা থেকে যে মাইনে তিনি পাবেন, তা দিয়ে দেবেন চাষীদের মেয়েদের শিক্ষার জন্য। ভাজ্জি বরাবর সামাজিক কাজে এগিয়ে এসেছেন। চেষ্টা করেছেন যাতে অন্যদের জন্যও কিছু করা যায়। খেলা ছাড়লেও ভাজ্জি যে বদলাননি, তা আরও একবার প্রমাণ হল। টুইটারে নিজের ইচ্ছের প্রকাশ করেছেন প্রাক্তন অফস্পিনার। যা দেখে অনেকেই ভাজ্জির প্রশংসা করেছেন।

ভাজ্জি লিখেছেন, ‘রাজ্যসভার সদস্য হিসেবে আমি নিজের মাইন চাষীদের মেয়েদের জন্য দিয়ে দিতে চাই। যাতে ওরা প্রয়োজনীয় শিক্ষা ও অন্যান্য সুযোগ সুবিধা পায়। দেশের উন্নয়নের জন্যই এই আমার উদ্যোগ। আর তার জন্য যা যা দরকার, তাই করব।’

পঞ্জাবে ক্রীড়া উন্নয়ন লক্ষ্য হরভজনের। আর এই দায়িত্ব পালন করার জন্য তিনি মুখিয়ে রয়েছেন। ৪১ বছরের ভাজ্জি গত বছরই শেষ করেছেন তাঁর ক্রিকেট কেরিয়ার। দেশের হয়ে ১০৩ টেস্ট ম্যাচ খেলেছেন। নিয়েছেন ৪১৭ উইকেট। ২৩৬ ওয়ান ডের পাশাপাশি ২৮টা টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন। সাদা বলের ফর্ম্যাটে ২৬৯ ও ২৫টা উইকেট রয়েছে তাঁর ঝুলিতে। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বাকাপ ও ২০১১ সালে ওয়ান বিশ্বকাপজয়ী টিমের অন্যতম সদস্য ছিলেন ভাজ্জি।

আইপিএলের শুরু থেকে নানা টিমের হয়ে খেলেছেন জলন্ধরের স্পিনার। জিতেওছেন আইপিএল। ক্রিকেটার হিসেবে লম্বা কেরিয়ার এবং সাফল্যের কারণেই আন্তর্জাতিক ক্রিকেট মহলেও তাঁকে গুরুত্ব দেওয়া হয়। ভাজ্জি অবশ্য ক্রিকেট ছাড়লেও ক্রিকেট নিয়ে তাঁর নানা মতামত নিয়মিত দেন। ক’দিন আগে তাঁরই প্রাক্তন টিম চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়েছেন মহেন্দ্র সিং ধোনি। নতুন নেতা হয়েছে রবীন্দ্র জাডেজা। কিন্তু শুরুর দিকে তিনি সাফল্য পাচ্ছিলেন না। যা দেখে ভাজ্জি বলেছিলেন, নেতা হিসেবে পরিণত হতে সময় লাগবে জাডেজার।

আরও পড়ুন: MI vs LSG LIVE Score, IPL 2022: লখনউ অধিনায়ক রাহুলের হাফসেঞ্চুরি

আরও পড়ুন: IPL 2022: কুলদীপের দুরন্ত প্রত্যাবর্তনের যাবতীয় কৃতিত্ব কাকে দিচ্ছেন তাঁর প্রাক্তন ক্যাপ্টেন?