World Cup Breaking: আশঙ্কাই সত্যি, বাংলাদেশ থেকে সরল টি-টোয়েন্টি বিশ্বকাপ

ICC Women's World Cup: সে সময় থেকেই পরিস্থিতি আন্দাজ করা যাচ্ছিল। টিভি নাইন বাংলা অনেক আগেই জানিয়েছিল, এই পরিস্থিতিতে বাংলাদেশ থেকে সরতে পারে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশে অন্তর্বর্তী সরকার হলেও নিরাপত্তা ব্যবস্থা নিয়ে চিন্তিত আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। বিশ্বকাপ হবে আরব আমির শাহিতে।

World Cup Breaking: আশঙ্কাই সত্যি, বাংলাদেশ থেকে সরল টি-টোয়েন্টি বিশ্বকাপ
Image Credit source: ICC
Follow Us:
| Updated on: Aug 20, 2024 | 9:05 PM

আশঙ্কাই সত্যি হল। বাংলাদেশ থেকে সরল মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশে হাসিনা সরকারের পতনের আগে থেকেই আন্দোলন চলছিল। সরকার পতন হতেই পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়। প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন শেখ হাসিনা। আওয়ামি লিগের নেতা-মন্ত্রীদের উপর ক্ষোভের আগুন জ্বলছিল। বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক তথা প্রাক্তন সাংসদ মাশরাফি মোর্তাজার বাড়িতে আগুন জ্বালিয়ে দেওয়া হয়। আর এক প্রাক্তন সাংসদ সাকিব আল হাসানকেও দেশের বাইরে নানা ভাবে বিদ্রুপ করা হয়। সে সময় থেকেই পরিস্থিতি আন্দাজ করা যাচ্ছিল। টিভি নাইন বাংলা অনেক আগেই জানিয়েছিল, এই পরিস্থিতিতে বাংলাদেশ থেকে সরতে পারে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশে অন্তর্বর্তী সরকার হলেও নিরাপত্তা ব্যবস্থা নিয়ে চিন্তিত আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। বিশ্বকাপ হবে আরব আমির শাহিতে।

শেষ বার ২০১৪ সালে মেয়েদের বিশ্বকাপ আয়োজন করার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। দীর্ঘ ১০ বছর পর সুযোগ ছিল আইসিসির বড় টুর্নামেন্ট আয়োজন করার। ৩ অক্টোবর শুরু বিশ্বকাপ। অন্তর্বর্তী সরকার গঠন হলেও বিশ্বকাপ আয়োজন নিয়ে আশঙ্কা ছিলই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপও তাদের বিরুদ্ধে গিয়েছে। প্রতিটি ক্রিকেট বোর্ডই স্বয়ংসম্পূর্ণ। সেখানে সরকারি হস্তক্ষেপ বরদাস্ত করে না আইসিসিও। নিরাপত্তার প্রশ্নেই বাংলাদেশ থেকে সরানো হল টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আগামী ৩ অক্টোবর থেকেই বিশ্বকাপ। ভারত বিশ্বকাপ অভিযান শুরু করবে দ্বিতীয় দিন অর্থাৎ ৪ অক্টোবর। আরব আমির শাহিতে খেলবে স্মৃতি, হরমনপ্রীতরা। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের এটি নবম সংস্করণ। বিশ্বকাপ বাংলাদেশ থেকে সরলেও টুর্নামেন্টের আয়োজক থাকছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডই। বিশ্বকাপ ফাইনাল ২০ অক্টোবর। বাংলাদেশ থেকে বিশ্বকাপ সরানোর ভাবনা আসতেই ভারতীয় ক্রিকেট বোর্ডকে অনুরোধ করেছিল আইসিসি। যদিও ভারত বিশ্বকাপ আয়োজনে রাজি হয়নি। সামনে ভারতের মাটিতে বেশ কিছু বড় ইভেন্ট রয়েছে।

এই খবরটিও পড়ুন

আইসিসির মুখ্য কার্যনির্বাহী আধিকারিক জিওফ অ্যালডারিস এক বিবৃতিতে বলেছেন, ‘এটা খুবই লজ্জার যে বাংলাদেশে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা গেল না। একটা স্মরণীয় ইভেন্ট হতে পারত।’ ম্যাচগুলি হবে দুবাই ও শারজায়।