Bangladesh: আশঙ্কায় টি-টোয়েন্টি বিশ্বকাপ, সব প্রস্তুতি জলে যাবে না তো!

ICC Women's T20 Cup 2024: অক্টোবরের ৩ তারিখ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু। ১০ দলের টুর্নামেন্ট। দুটি গ্রুপে ৫টি করে দল। রাউন্ড রবিন পর্ব থেকে গ্রুপ থেকে দুটি করে দল সেমিফাইনালে জায়গা করে নেবে। টুর্নামেন্টের প্রথম দিনই গ্রুপের দুটি ম্যাচ। দিনের দ্বিতীয় ম্যাচে নামার কথা আয়োজক বাংলাদেশের। প্রথম ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ভারত নামছে পরদিন।

Bangladesh: আশঙ্কায় টি-টোয়েন্টি বিশ্বকাপ, সব প্রস্তুতি জলে যাবে না তো!
Image Credit source: ICC FILE
Follow Us:
| Updated on: Aug 05, 2024 | 7:43 PM

দীর্ঘ ১০ বছর পর মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সুযোগ পেয়েছে বাংলাদেশ। ২০১৪ সালে শেষ বার মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছিল বাংলাদেশ। তখন তাদের টিম এতটা ভালো ছিল না। তখন সাম্প্রতিক সময়ে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল ভালো পারফর্ম করছে। ২০১৮ সালে এশিয়া কাপও জিতেছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। তাও আবার ভারতের মতো শক্তিশালী দলকে হারিয়ে। এ বারের এশিয়া কাপে সেমিফাইনালেও উঠেছিল বাংলাদেশ। স্বাভাবিক ভাবেই ঘরের মাঠে ভালো পারফরম্যান্সের দুর্দান্ত সুযোগ নিগার সুলতানা জ্য়োতিদের কাছে। কিন্তু প্রশ্ন উঠছে, বাংলাদেশে বিশ্বকাপ হবে তো!

অক্টোবরের ৩ তারিখ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু। ১০ দলের টুর্নামেন্ট। দুটি গ্রুপে ৫টি করে দল। রাউন্ড রবিন পর্ব থেকে গ্রুপ থেকে দুটি করে দল সেমিফাইনালে জায়গা করে নেবে। টুর্নামেন্টের প্রথম দিনই গ্রুপের দুটি ম্যাচ। দিনের দ্বিতীয় ম্যাচে নামার কথা আয়োজক বাংলাদেশের। প্রথম ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ভারত নামছে পরদিন। ৪ অক্টোবর ভারতের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। কিন্তু আইসিসির এই টুর্নামেন্ট ঘিরে প্রবল অনিশ্চয়তা তৈরি হয়েছে।

আইসিসি টুর্নামেন্টের পরিকল্পনা শুরু হয় অনেক আগে থেকেই। সূচিও প্রকাশ হয়েছে আগে ভাগেই। ব্রডকাস্টাররা ইতিমধ্যেই প্রোমো চালানো শুরু করে দিয়েছে। বিশ্বকাপে অংশগ্রণকারী প্রতিটি দলই বাংলাদেশের পিচ, পরিস্থিতি, আবহাওয়ার জন্য প্রস্তুতি সেরেছে। ভারতের কাছে এশিয়া কাপ যেমন বিশ্বকাপেরই প্রস্তুতি ছিল। এশিয়া কাপ হয়েছে শ্রীলঙ্কায়। সেখানকার পিচ আর বাংলাদেশের সঙ্গে যথেষ্ট মিল রয়েছে। তবে বর্তমান পরিস্থিতিতে চিন্তায় পড়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

আপাতত যা পরিস্থিতি, বাংলাদেশ থেকে সরতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কেন না, নিরাপত্তার প্রশ্ন থাকলে সে বিষয়ে কোনওরকম ঝুঁকি নেবে না আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। যার কারণেই মনে করা হচ্ছে, দ্রুতই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে আইসিসি। তবে টুর্নামেন্ট শুরুর মাস দুয়েক আগে অন্য জায়গায় সরানোও খুবই কঠিন কাজ। প্রস্তুতির জন্য সময়ও প্রয়োজন। শুধু পরিকাঠামোর ক্ষেত্রেই নয়, উপমহাদেশ থেকে বিশ্বকাপ সরলে সমস্যায় পড়বে এখানকার দলগুলিও। কারণ, এখানকার পরিবেশ, পিচ, পরিস্থিতি আর উপমহাদেশের পরিস্থিতি এক হবে না। আপাতত বিকল্প ভেনু হিসেবে ধরা হচ্ছে শ্রীলঙ্কাকেই। তার অন্যতম কারণ, সদ্য এশিয়া কাপ আয়োজন করেছে শ্রীলঙ্কা।