India vs England: বিশ্বকাপের ইতিহাসে ভারত-ইংল্যান্ডের দ্বৈরথ, এগিয়ে কে?

T20 World Cup 2022: ১৯৮৩ সালে বিশ্বকাপের আসর বসেছিল ইংল্যান্ডে। সেই প্রতিযোগিতার সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও ভারত।

India vs England: বিশ্বকাপের ইতিহাসে ভারত-ইংল্যান্ডের দ্বৈরথ, এগিয়ে কে?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2022 | 3:10 PM

কলকাতা: অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি ভারত ও ইংল্যান্ড। এর আগেও বিভিন্ন বিশ্বকাপে মুখোমুখি হয়েছে এই দুই দেশ। ১৯৮৩ সালের বিশ্বকাপ হোক বা ২০১৯ সালের বিশ্বকাপ, TV9 Bangla তুলে ধরল সে রকমই কিছু ম্যাচের স্মৃতি।

১৯৮৩ সালের বিশ্বকাপ সেমিফাইনাল

১৯৮৩ সালে বিশ্বকাপের আসর বসেছিল ইংল্যান্ডে। সেই প্রতিযোগিতার সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও ভারত। সেমিফাইনালের সেই ম্যাচে ৬ উইকেটে জিতেছিল ভারত। ইংরেজদের হারিয়েই সেই বিশ্বকাপ ফাইনালে পৌঁছেছিল ভারত। লর্ডসে ওয়েস্ট ইন্ডিজকে ফাইনালে হারিয়ে প্রথম বার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছিল কপিল দেবের টিম। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ২১৩ রান করেছিল ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে চার উইকেট হারিয়েই প্রয়োজনীয় রান তুলে ফেলে ভারত। মহিন্দার অমরনাথ, যশপাল শর্মা ও সন্দীপ পাটিলের ব্যাটে ভর করেই সেই ম্যাচ জিতেছিল ভারত। ওই ম্যাচের ম্যান অব দ্য ম্যাচ হয়েছিল মহিন্দার অমরনাথ।

১৯৮৭ সালের বিশ্বকাপ সেমিফাইনাল

১৯৮৩ সালের মতো ১৯৮৭ সালের বিশ্বকাপ সেমিফাইনালেও ইংল্যান্ডের মুখোমুখি হয় ভারত। কিন্তু ৮৩-র পুনরাবৃত্তি হয়নি সে বার। ৩৫ রানে ইংল্য়ান্ডের কাছে হেরে যায় ভারত। প্রথমে ব্যাট করে ২৫৪ রান করেছিল ইংল্যান্ড। সেই রান তাড়া করতে নেমে ২১৯ রানে অল আউট হয়ে যায় ভারত। গ্রাহাম গুচ ম্যান অব দ্য ম্যাচ হয়েছিলেন সেই সেমিফাইনালের। তবে ফাইনালে উঠলেও বিশ্বকাপ জেতা হয়নি ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ইংরেজরা।

১৯৯৯ বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচ

১৯৯৯ সালের বিশ্বকাপে গ্রুপ-এতে ছিল ভারত ও ইংল্যান্ড। গ্রুপ পর্বের সেই ম্যাচে ৮ উইকেটে ২৩২ রান করেছিল ভারত। এজবাস্টনে সেই রান তাড়া করতে নেমে ১৬৯ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। সেই ম্যাচের ম্যান অব দ্য ম্যাচ হয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল, ২০১৩

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও মুখোমুখি হয়ে এই দুই দেশ। পাঁচ রানে সেই ম্যাচ জেতে ভারত। টি২০ ফর্ম্যাটের এ প্রতিযোগিতায় প্রথমে ব্যাট করতে নেমে সাত উইকেটে ১২৯ রান তোলে ইংল্যান্ড। সেই রান তাড়া করতে নেমে ২০ ওভারে আট উইকেট হারিয়ে ১২৪ রানে আটকে যায় ইংল্যান্ড। রবীন্দ্র জাদেজা সেই ম্যাচের সেরা হয়েছিল।

২০১৯ বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচ

১৯৯৯ সালের মতো ২০১৯ সালের বিশ্বকাপে একই গ্রুপে ছিল ভারত ও ইংল্যান্ড। গ্রুপ পর্বের সেই ম্যাচে ৩১ রানে জেতে ভারত। সেই ম্যাচে ৩৩৭ রান তুলেছিল ইংল্য়ান্ড। ভারতের ইনিংস শেষ হয়েছিল ৩০৬ রানে। জনি বেয়ারস্টো সেঞ্চুরি করেছিলেন ওই ম্যাচে। তিনিই ম্যাচের সেরা হন।